×

খেলা

ক্লাব বিশ্বকাপ বর্জন করল মাদ্রিদ

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ৩২ দল নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ নামে নতুন প্রতিযোগিতার সঙ্গে পরিচয় করাতে চাচ্ছে ফিফা। নতুন ফরম্যাটে বড় পরিসরে ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে প্রায় সব প্রস্তুতি সেরে রেখেছে ফিফা। আগামী বছর থেকেই মাঠে গড়ানোর কথা নতুন ঘরানার এই টুর্নামেন্ট। তবে ফিফার এই পরিকল্পনায় বেঁকে বসেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ফিফার প্রস্তাবিত অর্থের পরিমাণ সন্তোষজনক না হওয়ায় এই প্রতিযোগিতায় না খেলার কথা জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

ইতালিয়ান দৈনিক ইল জার্নালে প্রকাশিত এক সাক্ষাৎকারে এই ব্যাপারে কথা বলেন রিয়ালের মাস্টারমাইন্ড আনচেলত্তি। শুধু রিয়াল নয়, আনচেলত্তি মনে করেন ইউরোপের অনেক ক্লাব ও ফুটবলাররাও অংশ নেবে না। রিয়াল কোচ বলেন, ‘ফিফা এটি (ক্লাব বিশ্বকাপ আয়োজনের ভাবনা) ভুলে যেতে পারে। ফুটবলাররা ও ক্লাবগুলো ওই টুর্নামেন্টে খেলবে না। রিয়াল মাদ্রিদের একটি ম্যাচের মূল্য ২ কোটির সমান। সেখানে পুরো টুর্নামেন্টের জন্য ২ কোটি ইউরোর প্রস্তাব দিচ্ছে ফিফা। রিয়াল খেলবে না। আমাদের মতো অন্যান্য ক্লাবগুলোও এই আমন্ত্রণ ফিরিয়ে দেবে’। আগামী বছরের জুন-জুলাইয়ে ৩২ দল নিয়ে যুক্তরাষ্ট্রে ক্লাব বিশ্বকাপ হওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে নেয়া হয়েছে। নতুন এই কাঠামোতে চার বছর পর অনুষ্ঠিত হবে আসরটি। যে কারণে থাকবে ব্যস্ত সূচি। এর মধ্যে ক্লাব বিশ্বকাপে খেলার আগ্রহ থাকবে না অনেকেরই। তাছাড়া অর্থের পরিমাণ কম থাকায় ক্লাবগুলোর অংশগ্রহণ না করার শঙ্কা আরো পোক্ত হয়েছে। ২০২৪-২০২৫ ফিফা ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে মোট ১২টি দল অংশ নেয়ার আমন্ত্রণ পেয়েছে। সেই তালিকায় রিয়াল ছাড়াও আছে চেলসি ও ম্যানচেস্টার সিটি।

এশিয়া থেকে যাবে আরো ৪টি, আফ্রিকা থেকে ৪টি। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ৬টি। উত্তর আমেরিকা থেকে ৪টি, ওশেনিয়া থেকে ১টি ও মেজর লিগ সকার (এমএলএস) থেকে ১টি ক্লাব অংশ নেয়ার কথা রয়েছে ফিফা ক্লাব বিশ্বকাপে। ৩২টি দলকে ৮ গ্রুপে ভাগ করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপ থেকে সেরা দুটি করে মোট ১৬টি দল যাবে পরের রাউন্ডে। এদিকে আগামী মৌসুমে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার তিন টুর্নামেন্টেই (চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা, কনফারেন্স লিগ) দল বাড়িয়ে ৩২ থেকে ৩৬ করা হবে। সব মিলিয়ে খুব ব্যস্ত সময় পার করতে হবে ফুটবলারদের। এই কারণে ৩২ দলের নতুন ফিফা ক্লাব বিশ্বকাপে অংশ নেয়ার আগ্রহ খুব একটা নেই ফুটবলারদের। এরপর রিয়ালের মতো ক্লাব ভিন্ন কারণ তুলে ধরায় এই প্রতিযোগিতার ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App