×

খেলা

উগান্ডাকে নিয়ে ছেলেখেলা করল উইন্ডিজ

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

উগান্ডাকে নিয়ে ছেলেখেলা করল উইন্ডিজ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে গতকাল ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে উগান্ডার মুখোমুখি হয়েছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে চার্লসের ৪৪ ও আন্দ্রে রাসেলের ১৭ বলে ৩০ রানের টর্নেডো ইনিংসে উগান্ডার সামনে ১৭৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের ১৭৪ রানের জবাবে খেলতে নেমে উগান্ডা মাত্র ৩৯ রানেই গুটিয়ে যায়। ফলে ১৩৪ রানের বড় ব্যবধানে জেতে বিশ্বকাপের আয়োজকরা। যা রানের হিসেবে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রানের ব্যবধানে জয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার খেলতে এসে পাপুয়া নিউগিনির বিপক্ষে ঐতিহাসিক জয়ে চমক দেখিয়েছিল উগান্ডা। গ্রুপ পর্বে নিজেদের পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে অন্তত লড়াই করবে, এমনটাই প্রত্যাশা করেছিলেন ক্রীড়াপ্রেমীরা। তবে লড়াইয়ের ছিটেফোঁটাও দেখাতে পারেনি তারা। আকিল হোসেনের ফাইফারে স্রেফ উড়ে গেছে ব্রায়ান মাসাবার দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বনি¤œ রানের রেকর্ড এতদিন ছিল নেদারল্যান্ডসের। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ১০.৩ ওভারে ৩৯ রানের অলআউট হয়েছিল তারা। এবার সেখানে নাম লিখিয়েছে উগান্ডাও। দ্বিতীয় সর্বনি¤œ রানের রেকর্ডও নেদারল্যান্ডসেরই। শারজাহতে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৪ রানে অলআউট হয়েছিলেন তারা। এই তালিকায় তৃতীয় স্থানে ছিল ওয়েস্ট ইন্ডিজ। দুবাইতে ইংল্যান্ডের বিপক্ষে ৫৫ রানে অলআউট হয়েছিল ক্যারিবীয়রা। আফগানিস্তানের বিপক্ষে ৫৮ রানে অলআউট হয়ে ওয়েস্ট ইন্ডিজের পরেই অবস্থান করছিল উগান্ডা। এবার সবাইকে ছাড়িয়ে এক নম্বরে উঠে এসেছে তারা।

উগান্ডাকে নিয়ে মূলত ছেলেখেলা করেন স্পিনার আকিল হোসেন। বাঁহাতি এই স্পিনার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথমবার পেয়েছেন ৫ উইকেট। ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৫ উইকেট নেন আকিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি ওয়েস্ট ইন্ডিজের কোনো বোলারের প্রথম ৫ উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি ষষ্ঠ সেরা বোলিং ফিগার। আকিল ইনিংসের প্রথম ৭ ওভারের মধ্যেই ৫ উইকেট পেয়েছেন। তার স্টাম্প বরাবর করা বলগুলোর কোনো উত্তর ছিল না উগান্ডার ব্যাটসম্যানদের কাছে। তার ৫টি উইকেটের ৩টি এলবিডব্লিউ, ২টি বোল্ড। ওয়েস্ট ইন্ডিজের বাকি বোলাররা আকিলকে শুধু সঙ্গ দিয়েছেন। রোমারিও শেফার্ড, আন্দ্রে রাসেল, গুড়াকেশ মোতি একটি করে উইকেট নিয়েছেন। আলজারি জোসেফ নিয়েছেন ২ উইকেট।

এর আগে ব্যাট হাতে শুরুতে ভালোই করেছিল ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার ব্রেন্ডন কিং এবং জনসন চার্লস দলকে এগিয়ে নিচ্ছিলেন ভালোভাবেই। উগান্ডাকে প্রথম ব্রেক থ্রæ এনে দেন আলপেস রামজানি। ৪.৩ ওভারে কিংকে বোল্ড করে সাজঘরের পথ দেখান। দলীয় ৪১ এবং ব্যক্তিগত ১৩ রানে ফেরেন তিনি।

চার্লসকে সঙ্গ দিতে মাঠে আসেন নিকোলাস পুরান। আজ তার সামনে ছিল টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার সুযোগ। কিন্তু অল্পের জন্য রেকর্ড গড়া হয়নি তারা। ক্রিস গেইলকে ছাড়িয়ে যেতে পারেননি তিনি। রেকর্ড গড়ার পথে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন তিনি। তবে ২২ রানে মাসাবার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরে যান পুরান।

ক্যারিবীয় ব্যাটারদের হাত খুলে খেলার খুব একটা সুযোগ দেননি উগান্ডার বোলাররা। জনসন চার্লস (৪৪), রোভম্যান পাওয়েল (২৩) ও শেরফান রাদারফোর্ড (২২) কাউকেই খোলসের বাইরে বের হতে দেয়নি ব্রায়ান মাসাবার দল। নিয়ন্ত্রিত বোলিংয়ে ক্যারিবীয় ঝড় আটকে দেয় তারা।

শেষদিকে আন্দ্রে রাসেলের দিকে তাকিয়ে ছিল দল। শুরুতে ধীরগতিতে রান করলেও পরে রানের চাকায় গতি আনেন এই ক্যারিবীয় তারকা। তার ১৭ বলে ৩০ রানের ইনিংসে ভর করে বড় সংগ্রহ পায় দুইবারের চ্যাম্পিয়নরা। রাসেলের ইনিংসে কোনো ছক্কা না থাকলেও ছিল ৬টি চারের মার।

উগান্ডার পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন অধিনায়ক ব্রায়ান মাসাবা। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন আলপেশ রামজানি, কসমস কেউয়াটা ও দীনেশ নাকরানি।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ব্রেন্ডন কিং, জনসন চার্লস, নিকোলাস পুরান (উইকেটকিপার), রোস্টন চেজ, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), শেরফিনে রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজেরি জোসেফ ও গুদাকেশ মোতি।

উগান্ডা একাদশ : রজার মুকাশা, সিমন সেসাজি (উইকেটকিপার), রবিনসন অবুয়া, রিয়াজাত আলি শাহ, আলপেশ রামজানি, দিনেশ নাকরানি, জুমা মিয়াগি, কিনেত ওয়িয়াসাওয়া, ব্রায়ান মাসাবা (অধিনায়ক), কসমস কেওয়েটা ও ফ্র্যাঙ্ক এনসুবুগা।

বিশ্বকাপে সর্বনি¤œ সংগ্রহ যাদের

দল রান প্রতিপক্ষ সাল

উগান্ডা ৩৯ ওয়েস্ট ইন্ডিজ ২০২৪

নেদারল্যান্ডস ৩৯ শ্রীলঙ্কা ২০১৪

নেদারল্যান্ডস ৪৪ শ্রীলঙ্কা ২০২১

ওয়েস্ট ইন্ডিজ ৫৫ ইংল্যান্ড ২০২১

উগান্ডা ৫৮ আফগানিস্তান ২০২৪

নিউজিল্যান্ড ৬০ শ্রীলঙ্কা ২০১৪

স্কটল্যান্ড ৬০ আফগানিস্তান ২০২১

আয়ারল্যান্ড ৬৮ ওয়েস্ট ইন্ডিজ ২০১০

হংকং ৬৯ নেপাল ২০১৪

বাংলাদেশ ৭০ নিউজিল্যান্ড ২০১৬

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App