×

খেলা

নামিবিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা স্কটল্যান্ডের

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নামিবিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা স্কটল্যান্ডের

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে গতকাল নামিবিয়াকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয়ের স্বাদ পেয়েছে স্কটিশরা। যদিও এবারের বিশ্বকাপে এটা তাদের দ্বিতীয় ম্যাচ। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করেছিল দুদল। তাতে এ ম্যাচের মধ্য দিয়ে প্রথমবার জয় পেল স্কটল্যান্ড। দারুণ এ জয়ে গ্রুপ ‘বি’ তে দুই ম্যাচে এক জয় আর একটি পরিত্যক্ত ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে সবার উপরে এখন স্কটল্যান্ড। প্রথম ম্যাচ জিতে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। নামিবিয়া ২ ম্যাচে এক জয়ে ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ইংল্যান্ড ১ পয়েন্ট নিয়ে চারে। আর ২ ম্যাচেই হেরে সবার নিচে ওমান।

আগের ম্যাচে সুপার ওভারে ওমানকে হারালেও ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে গতকাল টস জিতে প্রথমে ব্যাট করে পাওয়ার প্লেতে ৪৮ রান তুলতেই ৩ উইকেট হারায় নামিবিয়া। ৫৫ রানে চতুর্থ উইকেট পতনের পর নামিবিয়াকে ভালো সংগ্রহ এনে দেন অধিনায়ক গেরহার্ড এরাসমাস ও জেইন গ্রিন।

পঞ্চম উইকেটে ৩৮ বলে ৫১ রান যোগ করেন তারা। ষষ্ঠ উইকেটে গ্রিন ও ডেভিড ওয়াইসের ২২ বলে ৩১ রানের জুটিতে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৫ রানের সংগ্রহ পায় নামিবিয়া। নামিবিয়ার হয়ে ৫টি চার ও ২টি ছক্কায় ৩১ বলে ৫২ রান করেন এরাসমাস। গ্রিন ২৮, ওয়াইস ১৪ ও শেষ দিকে জে স্মিথ ১১ রান করেন। স্কটল্যান্ডের ব্রাড হুইল ৩টি উইকেট নেন। ব্র্যাড কোরি মাত্র ১৬ রান দিয়ে নেন ২টি উইকেট।

১৫৬ রানের জবাবে ১১তম ওভারে ৭৩ রানে ৪ উইকেট হারায় স্কটল্যান্ড। কিন্তু পঞ্চম উইকেটে অধিনায়ক বেরিংটন ও লিস্কের দারুণ এক জুটিতে ম্যাচ জয়ের পথ পেয়ে যায় স্কটিশরা। ৪২ বলে ৭৪ রান তুলে স্কটল্যান্ডকে জয়ের কাছে নিয়ে যান বেরিংটন ও লিস্ক।

জয় থেকে ৯ রান দূরে থাকতে আউট হন ৪টি ছক্কায় ১৭ বলে ৩৫ রানের ঝোড়ো ইনিংস খেলা লিস্ক। এরপর ক্রিস গ্রেভসকে নিয়ে বাকি কাজ সারেন বেরিংটন। ২টি করে চার-ছক্কায় ৩৫ বলে ৪৭ রান করেন বেরিংটন। তবে ম্যাচসেরা হন মিচেল লিস্ক। নামিবিয়ার এরাসমাস ২ উইকেট নেন।

তাতে বিশ্বকাপে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়েন স্কটিশরা। এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে ৯০ রান করে তারা, তবে ওই ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। তাতে দুদলকে ভাগাভাগি করতে হয় পয়েন্ট। তাতে সর্বমোট ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলে সবার উপরে আছে তারা। যদিও এখনো কেবল তারা খেলেছে দুই ম্যাচ। তবে স্কটল্যান্ডের এই শীর্ষে থাকাকে চমক হিসেবে মানতে রাজি নন মিচেল লিস্ক। তিনি বলেন, ‘আমাদের অসাধারণ একটা স্কোয়াড আছে। এটা কোনো চমক না, অনেকের জন্য হয়তো হতে পারে। ইংল্যান্ড হয়তো বলতে পারে ১০ ওভারে আমাদের ৯০ রান করা তাদের জন্য চমক, কিন্তু আমার জন্য তা না।

এই দলটার গভীরতা অনেক। কয়েক বছর ধরে আমরা একসঙ্গে খেলছি। এর সঙ্গে কিছু নতুন ছেলেও যোগ হয়েছে। আমার জন্য এটা কোনো চমক না যে আমরা এখন এই অবস্থায় আছি। আমাদের সামনে দুটো বড় ম্যাচ আছে, এরপর আমরা কেন শীর্ষে থাকতে পারব না?’ গ্রুপপর্বে নিজেদের পরের ম্যাচে স্কটল্যান্ডকে মুখোমুখি হতে হবে ওমানের। নামিবিয়ার বিপক্ষে সুপার ওভারে হেরেছিল তারা। ওমানের পর স্কটল্যান্ডের লড়তে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই দুই ম্যাচ কঠিন হবে মানলেও ম্যাচ নিয়ে আশাবাদী লিস্ক। তিনি বলেন, ‘এই দুইটা ম্যাচ আমাদের টেবিলের তলানিতেও নিয়ে যেতে পারে।

এখনো ৮০ ওভারের খেলা বাকি, অন্য অনেক দলের এখনো অন্য অনেক কিছু করা বাকি। রবিবার আমরা ওমানের মুখোমুখি হব, যেটা অনেক বড় ম্যাচ আমাদের জন্য। এরপর আবার আমাদের চলতে হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App