×

খেলা

জয় নিয়ে ফিরতে কাতারের পথে বাংলাদেশ দল

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপ বাছাইপর্বে গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ দল। তার রেশ না কাটতেই বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে লেবাননের মুখোমুখি হতে কাতারের উদ্দেশে গতকাল দেশ ছেড়েছে বাংলাদেশ দল। আগামী ১১ জুন নিরপেক্ষ ভেন্যু কাতারের দোহার আল সাদ স্টেডিয়ামে লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে কাবরেরার দল। তাতে গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মতো শক্তিধর দলের বিপক্ষে তুমুল লড়াইয়ের পর কাবরেরার দলের আত্মবিশ্বাস তুঙ্গে। দোহার ম্যাচটিতে রেখেছে তাই পাখির চোখ। জয়ের সংকল্প তপু-জামালদের চোখেমুখে।

ম্যাচের আগে তিন দিন সময় আছে। ভালো প্রস্তুতি নিশ্চিতে বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড নিয়ে রওনা হয়েছেন। যেখানে আছেন আগের ম্যাচে কার্ড জটিলতায় জায়গা না পাওয়া বিশ্বনাথ ঘোষ ও মজিবুর রহমান জনি। ২৬ জনের দল থেকে বাদ পড়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আত্মগোল খাওয়ানো ডিফেন্ডার মেহেদী মিঠু, ফরোয়ার্ড আব্দুল্লাহ ও রাহুল। দলীয় সূত্রে বিষয়টি নিশ্চিত করেছে। কাতারে খেলোয়াড়, কোচিং স্টাফ মিলিয়ে বাফুফে ৩২ জনের বিমান টিকেটের ব্যবস্থা রেখেছিল। গতকাল ঢাকা ছাড়ার আগে অস্ট্রেলিয়া ম্যাচে অধিনায়কত্ব করা ডিফেন্ডার তপু বর্মণ আশাবাদী কণ্ঠে গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে হেরেছি। ওদেরকে সেভাবে খেলতে দেইনি। যেভাবে তাদের বিপক্ষে খেলেছি, তাতে করে সবার আত্মবিশ্বাস অনেক বেড়েছে।

তাই লেবানন ম্যাচে ভালো ফল আশা করতেই পারি। কেননা লেবানন তো সকারুদের মতো শক্তিশালী দল নয়।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫-৩-২ ছকে খেলেছিল বাংলাদেশ। লেবাননের বিপক্ষে তা হয়তো হবে না। একটু আক্রমণাত্মক ছকে খেলার সম্ভাবনা আছে। দলে বিশ্বনাথ ও মজিবর রহমান জনি যোগ দেয়ায় কাবরেরার শক্তি বেড়েছে। বিশেষ করে রক্ষণে মেহেদী হাসান মিঠুর জায়গায় পরীক্ষিত বিশ্বনাথ থাকলে ভরসাটা একটু বেশি করতে পারেন কোচ। কাবরেরা আগের দিনই ম্যাচশেষে লেবাননের বিপক্ষে ইতিবাচক ফল প্রত্যাশা করার কথা বলেছিলেন। সেটা যে তিন পয়েন্টের জন্য, তা বলার অপেক্ষা রাখছে না।

এদিকে আগের ম্যাচে আত্মঘাতী গোলের পর ম্যাচশেষে রাতে ঠিকমতো ঘুমাতেও সমস্যা হয়েছে মেহেদীর। আফসোসের সুরে এই ডিফেন্ডার বলেছেন, ‘আমি ঘুণাক্ষরে বুঝতে পারিনি এভাবে গোল খেতে হবে। আত্মঘাতী গোলে আমরা পিছিয়ে পড়ব। আমি তো ওদের লক্ষ্যে নেয়া শটটি পা বাড়িয়ে ক্লিয়ার করতে চেয়েছিলাম। যেন বলটি পোস্টের দিকে না যায়। কিন্তু মন্দ ভাগ্য। আসলে এমন গোল দেখে আমি নিজেই হতভম্ব হয়ে পড়েছিলাম।’ উল্লেখ্য এর আগে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে হোম ম্যাচে এক পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App