×

খেলা

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যা বললেন আফ্রিদি

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যা বললেন আফ্রিদি

কাগজ ডেস্ক : ক্রিকেট পাড়ার জনপ্রিয় সংস্করণ টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের আয়োজন করেছে আটলান্টিক পাড়ের দুই দেশ মার্কিন যুক্তরাষ্ট আর ওয়েস্ট ইন্ডিজ। মাঠে গড়িয়েছে বেশ কটা গ্রুপ ম্যাচ। যেখানে নিজেদের প্রথম ম্যাচে রীতিমতো চমক দেখিয়েছে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে নাম লেখানো স্বাগতিক যুক্তরাষ্ট্র। চিরপ্রতিদ্ব›দ্বী কানাডাকে হারিয়ে আসরের দারুণ শুরু করেছে তারা। তবে সবচেয়ে বড় চমকের জন্য অপেক্ষা করতে হবে ৯ জুন পর্যন্ত। কারণ ওই দিন মাঠে নামবে ক্রিকেট বিশ্বের মহাদ্বৈরথ ভারত-পাকিস্তান। ক্রিকেটভক্তরা দুই চিরপ্রতিদ্ব›দ্বী দলের লড়াই দেখার জন্য বেশ উৎসুক। আসরের অন্যতম হাইভোল্টেজ ম্যাচ এটি। উত্তেজনায় পরিপূর্ণ এ ম্যাচকে নিয়ে কথা বলেছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। জমজমাট এই ম্যাচকে এবার ভিন্নধর্মী খেলার সঙ্গে তুলনা করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের ‘সুপার বোল’ খেলার সঙ্গে ভারত-পাকিস্তান ম্যাচের তুলনা করেছেন আফ্রিদি।

আইসিসিকে দেয়া একটি সাক্ষাৎকারে গতকাল শহীদ আফ্রিদি বলেন, ‘যেসব আমেরিকানরা টুর্নামেন্টটি দেখতে যাচ্ছেন তাদের জানা উচিত যে, ভারতের বিপক্ষে পাকিস্তানের খেলা আমাদের কাছে সুপার বোলের মতো’। ভারতে খেলতে যাওয়ার অভিজ্ঞতা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি সত্যিকার অর্থে ভারতে গিয়ে খেলতে পছন্দ করতাম। আমি সত্যিই বিশ্বাস করি যে, এটি খেলাধুলার সবচেয়ে বড় প্রতিদ্ব›িদ্বতা। যখন আমি সেই ম্যাচগুলো খেলেছিলাম, তখন আমি ভারতীয় ভক্তদের কাছ থেকে অনেক ভালোবাসা এবং সম্মান পেয়েছি এবং এটি উভয় পক্ষের জন্যই অনেক বেশি সম্মানের’। আফ্রিদি আরো বলেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচে চাপ সামলানোর একটি বিষয় থাকে। উভয় দলেই অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। তাদের কেবল এক দিন একত্রিত করা দরকার। টুর্নামেন্টে সামগ্রিকভাবে ওই ম্যাচে সেটিই হবে। যে দল স্নায়ুর চাপ নিয়ন্ত্রণ করতে পারবে, তারাই জয়লাভ করবে’।

বিশ্বকাপে এবারে কে বেশি ফেবারিট, এমন প্রশ্নে আফ্রিদি বলেন, ‘সংক্ষিপ্ত ফরম্যাটে ফেভারিট বাছাই করা কঠিন। টি-টোয়েন্টি ক্রিকেট এতটাই অননুমেয় যে, কোন দল জিতবে সেটি বোঝা মুশকিল। সব দলই ভালো ব্যাট করতে পারে। আপনি ৮ নম্বরে ব্যাট করতে নেমেও ১৫০ স্ট্রাইকরেটে খেলতে পারেন। আমি আশা করি, এবার পাকিস্তান শিরোপা জিতবে।

কিন্তু ফেবারিট দল বাছাই করা কঠিন’।

উল্লেখ্য ‘সুপার বোল’ খেলা যেহেতু যুক্তরাষ্ট্রে জনপ্রিয়, তাই সেখানকার দর্শকদের ভারত-পাকিস্তানের উত্তেজনা বোঝাতেই এমন ব্যতিক্রমী তুলনা দিয়েছেন আফ্রিদি। ‘সুপার বোল’ খেলায় যেমন স্নায়ুবিক চাপ থাকে, তেমনি ভারত-পাকিস্তান ম্যাচেও থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App