×

খেলা

ম্যাচের আগে শীর্ষস্থান ফিরে পেলেন সাকিব

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ম্যাচের আগে শীর্ষস্থান ফিরে পেলেন সাকিব

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপে নামার আগেই আবারো টি-টোয়েন্টি আসরে নিজের শীর্ষস্থান ফিরে পেয়েছে বাংলাদেশ দলের পোস্টার বয় সাকিব আল হাসান। না খেলেও নিজের অবস্থান ফিরে পাওয়ার মূল কারণ হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার হার। দলের হারে পয়েন্ট হারিয়েছেন সাকিবকে টপকে শীর্ষে ওঠা ওয়ানিন্দু হাসারাঙ্গা। তাতে এক ধাপ নেমে হাসারাঙ্গা এখন দুই নম্বরে আছেন। বিশ্বকাপের আগমুহূর্তে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিবের সঙ্গে যৌথভাবে শীর্ষে উঠেছিলেন লঙ্কান ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর গত সপ্তাহে সাকিবকে পেছনে ফেলে এককভাবে টি-টোয়েন্টির শীর্ষ অলরাউন্ডার হন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্যর্থতার পর দুইয়ে নেমে গেছেন হাসারাঙ্গা। আর কোনো ম্যাচ না খেলেই নিজের জায়গা বুঝে পেয়েছেন সাকিব।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। বড় ব্যবধানে হেরে গেছে দক্ষিণ আফ্রিকার কাছে। ম্যাচটিতে বল হাতে ২২ রানে ২ উইকেট শিকার করলেও ব্যাট হাতে কোনো রান না করেই আউট হয়ে গিয়েছিলেন হাসারাঙ্গা। ২২২ পয়েন্ট নিয়ে তিনি এখন আছেন দুইয়ে। এবারের বিশ্বকাপে কোনো ম্যাচ না খেলে ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন সাকিব। তিনে থাকা আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবির নামের পাশে আছে ২১২ রেটিং পয়েন্ট। এছাড়া ২১০ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। আর ২০৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছেন মার্কাস স্টয়নিস।

বোলার ও ব্যাটসম্যানদের র?্যাঙ্কিংয়েও উপরের দিকে কোনো পরিবর্তন নেই। শীর্ষ তিন ব্যাটসম্যান ভারতের সূর্যকুমার যাদব, ইংল্যান্ডের ফিল সল্ট ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। আর বোলারদের প্রথম তিনে ইংল্যান্ডের আদিল রশিদ, শ্রীলঙ্কার হাসারাঙ্গা ও ভারতের অক্ষর প্যাটেল। দক্ষিণ আফ্রিকার আনরিখ নর্কিয়া শ্রীলঙ্কার বিপক্ষে ৭ রানে ৪ উইকেট নিয়ে নয় ধাপ এগিয়েছেন। ৩০ বছর বয়সি পেসার এখন আট নম্বরে। এছাড়া এক ধাপ এগিয়ে পাঁচে রয়েছেন জশ হ্যাজেলউড। আর উগান্ডার বিপক্ষে ৯ রানে পাঁচ উইকেট নেয়া আফগানিস্তান পেসার ফাজালহাক ফারুকি ৩ ধাপ এগিয়ে দশম স্থানে বাংলাদেশের বোলারদের মধ্যে টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ের শীর্ষে এখন মোস্তাফিজুর রহমান, তিনি আছেন ২৩ নম্বরে। আর ব্যাটসম্যানদের মধ্যে সেরা র?্যাঙ্কিং লিটন দাসের, সব দেশের খেলোয়াড়দের মধ্যে যিনি ৩৯তম।

উল্লেখ্য ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত টানা টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র?্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব। গত এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত সিরিজের মাঝে একবার দুইয়ে নেমে গিয়েছিলেন, তবে সিরিজের মাঝেই শীর্ষস্থান ফিরেও পেয়েছিলেন। বাংলাদেশ দল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে। ‘ডি’ গ্রুপে নাজমুল হোসেনদের অন্য তিন প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। এদিকে বিশ্বকাপযাত্রার আগে বেশ বড়সড় ধাক্কা খেয়েছে হাথুরুসিংহের শিষ্যরা। দলের বোলিং লাইনের অন্যতম ভরসা শরীফুল ইসলাম ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চোটে পড়ায় বিশ্বকাপে তার থাকা নিয়ে শঙ্কা ভর করছে টাইগারশিবিরে।

এদিকে বিশ্বকাপে ‘ডি’ গ্রপের সব দল মাঠে নামলেও এখনো বিশ্বকাপের মূল প্রতিযোগিতায় নামেনি বাংলাদেশ। সেদিক থেকে গ্রুপের সমীকরণ, শক্তিমত্তা ও হিসেব-নিকেশ করে মানুষিক প্রস্তুতি নিয়ে মাঠে নামার পর্যাপ্ত সুযোগ পাচ্ছে হাথুরুর শিষ্যরা। এ প্রসঙ্গে জাতীয় দলের সাবেক ক্রিকেটার তারেক আজিজ খানের দাবি, এই গ্রুপ থেকে আমাদের কোয়ালিফাই করা উচিত। কিন্তু বাস্তবতা বলছে, আমরা ভালো খেলতে না পারলে আমাদের জন্য গ্রুপটা অনেক কঠিন হয়ে যাবে। কোচ সারোয়ার ইমরানের মন্তব্য, যেহেতু আমাদের টপঅর্ডার রান পাচ্ছে না, সেজন্য এটি আমাদের জন্য খুব দুশ্চিন্তার বিষয়। অবশ্যই আশা করব, শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হবে। কিন্তু শ্রীলঙ্কা এখন ফর্মে আছে। আমার রান করা হচ্ছে না, শ্রীলঙ্কার কিন্তু সেটা হচ্ছে। সেজন্য তারা একটু এগিয়ে থাকবে। ভালো খেললে এবং ব্যাটাররা রান করতে পারলে জয় সম্ভব। জয় নিয়ে তারেক আজিজ খানের মন্তব্য, আমরা বাঙালি হিসেবে চাইবই আমাদের দলটা ভালো করুক। কিন্তু সাম্প্রতিক ফর্ম কিন্তু বলছে না আমরা খুব গোছানো রূপে আছি। লঙ্কানদের সঙ্গে ম্যাচের ওপরই টুর্নামেন্টে আমাদের অনেক কিছু নির্ভর করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App