×

খেলা

স্টেডিয়ামের নিরাপত্তায় থাকছে স্নাইপার

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছে। এবারের বিশ্বকাপ আয়োজন করছে যৌথভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এই বিশ্বকাপকে ঘিরে জঙ্গি হামলার হুমকি দেয়া হয়েছে দুইবার। হামলার শঙ্কাকে সামনে রেখে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামকে ঘিরে নিরাপত্তা জোরদার করেছে নিউইয়র্ক পুলিশ। শুধু তাই নয়, ম্যাচের সময় মাঠের চারপাশে গোপনস্থানে ওত পেতে থাকবে স্নাইপাররা। নিরাপত্তার ব্যাপারে কোনো ছাড় দেয়া হচ্ছে না। নিউইয়র্কে অনুষ্ঠেয় ম্যাচগুলো যেন কোনো অঘটন ছাড়াই সম্পন্ন হয় সেদিকে খেয়াল রাখতে বড় অভিযান চালাবে মার্কিন পুলিশ। নিরাপত্তাব্যবস্থায় বিশেষজ্ঞ স্নাইপারদের নিয়ে নিয়োজিত থাকবে সোয়াট টিম। এছাড়া মাঠের ভেতরে সাধারণ পোশাকে থাকবেন পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তা। টুর্নামেন্ট নির্বিঘেœ শেষ করতে নিউইয়র্ক পুলিশ, এফবিআই, হোমল্যান্ড সিকিউরিটি টিম ও অন্যান্য সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে নাসাউ পুলিশ।

নিউইয়র্কের সদ্য তৈরি হওয়া ৩৪ হাজার দর্শক আসনের স্টেডিয়ামটিতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের আটটি ম্যাচ। প্রথম ম্যাচে এখানে গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে লড়েছে দক্ষিণ আফ্রিকা। দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত-পাকিস্তানের লড়াইও এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সম্ভাব্য ড্রোন হামলা মোকাবিলায় মাঠে পাশে থাকা পার্কটিতে জনসাধারণের প্রবেশ বন্ধ থাকবে আগামী ৮ দিনের জন্য। খেলা দেখতে আসা দর্শকদের কঠিন নিরাপত্তা বলয় পাড়ি দিয়ে স্টেডিয়ামে ঢুকতে হবে। যেমনটা এয়ারপোর্টে করা হয়ে থাকে। আগামী ৯ জুন নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে মুখোমুখি হবে চিরপ্রতিদ্ব›দ্বী ভারত-পাকিস্তান। এই ম্যাচকে ঘিরে ইসলামী স্টেট (আইএস) হামলার হুমকি দিয়েছে। হামলার হুমকি পাওয়ার পর এই ম্যাচের নিরাপত্তা বাড়ানো হয়েছে। নিউইয়র্ক শহরের গভর্নর কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং তাদের পাওয়া খবর অনুযায়ী এই মুহূর্তে জনজীবনে নিরাপত্তায় বিশ্বাসযোগ্য কোনো হুমকি নেই। ম্যানহাটন থেকে ২৫ মাইল পূর্বে অবস্থিত নাসাউ কাউন্টি স্টেডিয়াম। ৩ থেকে ১২ জুন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে এই মাঠে ৮টি ম্যাচ হবে। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল জানিয়েছেন, ম্যাচ যেন ঠিকমতো অনুষ্ঠিত হয়, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঙ্গে নিয়ে মাসের পর মাস কাজ করে যাচ্ছে তার প্রশাসন। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেন, পুলিশকে বলেছি নিরাপত্তা জোরদার করতে। এর মধ্যে রয়েছে আইনের প্রয়োগ, নজরদারি এবং যাচাই-বাছাই করা। জনগণের নিরাপত্তাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ক্রিকেট বিশ্বকাপ যেন নিরাপদ এবং উপভোগ্য হয়, তা নিশ্চিতে আমরা প্রতিশ্রæতিবদ্ধ। উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ৩০ মিলিয়ন ডলার ব্যয়ে মাত্র পাঁচ মাসে তৈরি করা হয়েছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম এবং বিশ্বকাপের পর এটি সরিয়ে ফেলা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App