×

খেলা

স্বপ্নের ক্লাবে এমবাপ্পে

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্বপ্নের ক্লাবে এমবাপ্পে

কাগজ ডেস্ক : অনেক দিন ধরেই সমর্থকরা অপেক্ষায় ছিল এমবাপ্পের রিয়ালে যাওয়া নিয়ে। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটেছে। তার নিজের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিলেন এমবাপ্পে। ২০১৭ সাল থেকেই যে ঘোষণার জন্য অপেক্ষা, তার পূর্ণতা এলো ২০২৪ সালের জুন মাসে। পিএসজি থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিতে স্প্যানিস ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের চুক্তি সই করেছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। বছরে ১৫ মিলিয়ন ইউরো পারিশ্রমিকে আগামী পাঁচ মৌসুম ক্লাবটির হয়ে খেলবেন ফরাসি এই ফরোয়ার্ড। এছাড়া সাইনিং বোনাস হিসেবে পাবেন ১৫০ মিলিয়ন ইউরো। স্প্যানিশ ক্লাবটি গতকাল আনুষ্ঠানিকভাবে এই চুক্তির খবর জানিয়েছে। রিয়ালের বিবৃতিতে বলা হয়, ‘আগামী পাঁচ মৌসুমের জন্য এমবাপ্পের সঙ্গে চুক্তি করেছে রিয়াল মাদ্রিদ’। রিয়ালে যোগ দিতে ২৫ বছর বয়সি এমবাপ্পে এ বছর ফেব্রুয়ারিতে ক্লাবটির সঙ্গে মৌখিকভাবে সম্মত হন। এরপর গত মাসে ফরাসি তারকা জানান, তিনি মৌসুম শেষে পিএসজি ছাড়বেন। গত শনিবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ১৫তম শিরোপা জয়ের পর এমবাপ্পের সঙ্গে চুক্তির খবরটি আনুষ্ঠানিকভাবে জানাল রিয়াল। তার জার্সি নম্বরও ঠিক করা হয়ে গেছে। ৭ কিংবা ১০ নয়, তিনি খেলবেন ৯ নম্বর জার্সি পড়ে।

ছেলেবেলা থেকেই এমবাপ্পের স্বপ্ন ছিল রিয়ালের হয়ে খেলা। অনেক নাটকীয়তা, রোমাঞ্চ, গুঞ্জনের পর অবশেষে পূরণ হতে যাচ্ছে সেই স্বপ্ন। বিশ্বের অন্যতম সেরা তারকাকে পেতে কোনো অর্থই খরচ করতে হচ্ছে না রিয়ালের। কেননা গত মৌসুমেই এমবাপ্পে জানিয়ে দেন, পিএসজির হয়ে আর চুক্তি নবায়ন করবেন না তিনি। পিএসজি শতচেষ্টা করেও তার বিদায় ঠেকাতে পারেনি। ফরাসি ক্লাবটিতে ৭ বছর পার করার পর, এবার রিয়ালে নতুন অধ্যায় শুরুর অপেক্ষায় ২৫ বছর বয়সি এই ফরোয়ার্ড। ১৪ বছর বয়সে রিয়াল মাদ্রিদের একাডেমিতে গিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। সেখানে তার আদর্শ ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে দেখা করে একটি ছবিও তুলেছিলেন। সেই বিখ্যাত ছবিটি তুলে দিয়েছিলেন জিনেদিন জিদান। একাডেমির বিভিন্ন প্রাঙ্গণ ঘুরে স্মৃতি জমিয়েছিলেন এমবাপ্পে। মুগ্ধ হয়েছিলেন। হয়তো শপথও করেছিলেন, এক দিন আমি তোমাদেরই হব’। ১১ বছর ব্যবধানে সেই ছবিটি এখন ইতিহাস। পুরনো স্মৃতিগুলো তরতাজা হয়ে উঠেছে। তার স্বপ্নটাই যে পূরণ হলো। রোনালদোকে দেখে বড় হওয়া এমবাপ্পে আনুষ্ঠানিকভাবে যোগ দিলেন রিয়াল মাদ্রিদে। বর্তমান সময়ের অন্যতম সেরা ফরোয়ার্ড এমবাপ্পেকে পাঁচ বছরের জন্য দলভুক্ত করেছে তারা। এমবাপ্পে নিজেও সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার খবর জানিয়েছেন। রিয়াল মাদ্রিদে সফরের ছবিগুলো পোস্ট করেছেন। যেখানে রোনালদোর সঙ্গে ছবিটাও রয়েছে। পোস্টে এমবাপ্পে লিখেছেন, ‘স্বপ্ন সত্যি হলো, আমার স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিতে পেরে খুব খুশি এবং গর্বিত। আমি এখন কতটা রোমাঞ্চিত তা কেউ বুঝতে পারবে না। মাদ্রিদিস্তা, আপনাদের দেখার জন্য অপেক্ষার তর সইছে না এবং আপনার অবিশ্বাস্য সমর্থনের জন্য ধন্যবাদ। হালা মাদ্রিদ’। এদিকে এমবাপ্পের এই পোস্টে তাকে স্বাগত জানিয়েছেন রিয়ালের সাবেক ও বর্তমান ফুটবলাররা। যেখানে রয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, ডেভিড ব্যাকহাম, ভিনিসিয়ুস জুনিয়র, সার্জিও রামোস, কেলর নাভাসসহ আরো অনেকে। রোনালদো মন্তব্য করেছেন, ‘এখন আমার সময় (এমবাপ্পেকে) দেখার। বার্নাব্যুতে তোমার জ¦লে ওঠার অপেক্ষায় রয়েছি’।

শৈশবের আদর্শ ক্রিশ্চিয়ানো রোনালদোর পথ অনুসরণ করে রিয়ালে যোগ দিলেও তার মতো সাত নম্বর জার্সি গায়ে চড়াবেন না এমবাপ্পে। ফরাসি তারকা রিয়াল মাদ্রিদে ১০ নম্বর জার্সি গায়ে চাপাতে চাইলেও এই মুহূর্তে সেটি সম্ভব হচ্ছে না। সদ্যই ক্লাব বদলানো কিলিয়ান এমবাপ্পে নতুন ক্লাব রিয়াল মাদ্রিদে ৯ নম্বর জার্সি গায়ে চাপাবেন। রিয়াল মাদ্রিদে কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো, করিম বেনজেমারা ৯ নম্বর জার্সি পরে খেলেছেন। এমবাপ্পেও তাদের অনুসরণ করলে মাত্র এক বছর এই জার্সি পরে খেলবেন। লা পারিসিয়েন জানিয়েছে, মাত্র এক মৌসুমের জন্য এমবাপ্পে রিয়ালের নয় নম্বর জার্সি পরবেন। ক্লাব পর্যায়ে ৭ নম্বর ও জাতীয় দলে ১০ নম্বর জার্সি পরে থাকেন এই ফরাসি সুপারস্টার। গত মৌসুমে রিয়াল মাদ্রিদ ক্রিস্টিয়ানো রোনালদোর স্মৃতিধন্য ৭ নম্বর জার্সিটি ভিনিসিয়ুস জুনিয়রকে দেয়। ফলে মাদ্রিদে ৭ নম্বর জার্সি পাওয়ার সম্ভাবনা নেই এমবাপ্পের। ২০১৮ সালে রেকর্ড পরিমাণ ট্রান্সফার ফিতে মোনাকো থেকে পিএসজিতে গিয়েছিলেন এমবাপ্পে। সাত বছর স্বদেশের ক্লাবে কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগ বাদে সব শিরোপা পেয়েছেন ২৫ বছর বয়সি ফুটবলার। তাকে এবারো ধরে রাখতে চেয়েছিল পিএসজি। ৭২ মিলিয়ন ইউরো বেতন বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছিল। সেই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করে স্বপ্নের ক্লাব, তার আদর্শ ক্রিশ্চিয়ানো রোনালদোর পুরনো ক্লাবের জার্সি গায়ে জড়াতে চলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App