×

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ

পাকিস্তানকে নিয়ে আশাবাদী আফ্রিদি

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

পাকিস্তানকে নিয়ে আশাবাদী আফ্রিদি

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের পাকিস্তান পড়েছে ‘এ’ গ্রুপে। যেখানে প্রতিপক্ষ হিসেবে আছে চিরপ্রতিদ্ব›দ্বী ভারত, আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র আর কানাডা। বিশ্বকাপের পর্দা উঠলেও এখনো বিশ্বকাপের মঞ্চে পরীক্ষা দেয়নি বাবর আজমের দল পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে আগামী ৬ জুন স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে ব্শ্বিকাপ যাত্রা শুরু করবে ম্যান ইন গ্রিনরা। তবে এর চেয়ে বড় চমক, বিশ্ব ক্রিকেটের বহুল প্রতীক্ষিত দ্বৈরথ ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচটিতে ৯ জুন মাঠে নামবে বাবর আজমরা। তবে বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজ হাতছাড়া করায় বেশ চাপের মুখে আছেন বাবর আজম। তবে বিশ্বকাপ পরীক্ষার আগে দলের কামব্যাক দেখছেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি অলরাউন্ডার শহীদ আফ্রিদি।

পিসিবির এক পডকাস্ট অনুষ্ঠানে গতকাল দল নিয়ে নিজের চাওয়ার কথা জানান আফ্রিদি। বর্তমানে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ছয়ে থাকা দলটিকে তিনি চলতি বিশ্বকাপের ফাইনালে দেখছেন। এমনকি টুর্নামেন্টটির আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের কন্ডিশনকে পাকিস্তান দলের জন্য উপযোগী বলেও মনে করেন ২০০৭ বিশ্বকাপের টুর্নামেন্টসেরা এই পাক অলরাউন্ডার। তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের কন্ডিশন আমাদের ক্রিকেটারদের জন্য বেশ উপযুক্ত। আমাদের স্পিনার ও পেস বোলাররা ভালো এবং ব্যাটাররাও দুর্দান্ত ফর্মে আছে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফিল্ডিং, পাকিস্তানের ম্যাচ জয়ের ক্ষেত্রে এটি বড় ভূমিকা রাখতে পারে। সেজন্য প্রতিটি সুযোগকেই কাজে লাগানো উচিত’। বিশ্বকাপের মাত্র কদিন আগে আফ্রিদিকে বিশ্বকাপের এবারের আসরের শুভেচ্ছাদূত ঘোষণা করেছিল আইসিসি। আইসিসির অংশ হতে পেরে আফ্রিদি বলেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ এমন একটি ইভেন্ট, যা আমার হৃদয়ের খুব নিকটে। উদ্বোধনী আসরে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হওয়া এবং ২০০৯ সালে বিশ্বকাপ উঁচিয়ে ধরার মুহূর্ত আমার কাছে এখনো স্মরণীয়।

আমার ক্যারিয়ারের পছন্দের কিছু হাইলাইটস এই প্রতিযোগিতা থেকে অর্জিত হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ সাম্প্রতিক সময়ে আগের চেয়ে আরো শক্তিশালী হয়েছে এবং এই ফরম্যাটের অংশীদার হতে পেরে অনেক রোমাঞ্চিত। যেখানে আগের বেশি প্রতিযোগী (দল), বেশি ম্যাচ এবং অনেক বেশি নাটকীয়তা দেখা যাবে।

বিশেষ করে আমি ৯ জুন ভারত-পাকিস্তানের ম্যাচটি দেখার জন্য অনেক রোমাঞ্চ অনুভব করছি। নিউইয়র্কে হতে যাওয়া ম্যাচগুলোর মধ্যে এটি হতে যাচ্ছে সবচেয়ে বড় রাইভালরি’। এর আগে বাবরকে অধিনায়ক করলে ক্ষুব্ধ হন তিনি, তবে এখন বিশ্বকাপের বড় মঞ্চে বাবরকে সবার সাহায্য করা উচিত বলে মনে করেন আফ্রিদি। তিনি বলেন, ‘পুরো দলেরই উচিত বাবরকে সমর্থন দেয়া, বিশেষ করে সিনিয়ররা। যখন অধিনায়ক কোনো সিদ্ধান্ত নেবে, তার উচিত ভয়হীনভাবে নেয়া। আমি আত্মবিশ্বাসী যে, পাকিস্তান বিশ্বকাপের ফাইনাল খেলবে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App