×

খেলা

টাইগারদের খাটো করে দেখলেন বিশপ

Icon

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টাইগারদের খাটো করে দেখলেন বিশপ

কাগজ ডেস্ক : বিদেশি সাবেক ক্রিকেটার অথবা ধারাভাষ্যকারদের মধ্যে বাংলাদেশের প্রশংসায় যারা সর্বদাই কথা বলে এসেছেন তাদের মধ্যে অন্যতম হলেন সাবেক ক্যারিবিয়ান কিংবদন্তী ক্রিকেটার ইয়ান বিশপ। সাকিব আল হাসান ও তামিম ইকবালের বেশ বড় ভক্তও এই সাবেক পেসার। তবে এবার বাংলাদেশ দলকেই কিছুটা খোঁচা দিয়ে কথা বললেন তিনি। ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে বিশপ বলেছেন নেদারল্যান্ডসের বিপক্ষে হারতে পারে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই আইসিসির সহযোগী দেশগুলো একের পর এক চমক দেখাচ্ছে। উদ্বোধনী ম্যাচে কানাডা ও যুক্তরাষ্ট্র দারুণ ক্রিকেট খেলেছে। তারপর ওয়েস্ট ইন্ডিজকে প্রায় হারিয়েই দিয়েছিল পাপুয়া নিউগিনি। শুধু এই কয়েকটি দলই নয়, নেদারল্যান্ডস-স্কটল্যান্ডসহ বেশ কিছু দল ফেভারিটদের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে পড়েছে ডাচরা। সেখানে বাংলাদেশের বিপক্ষে নেদারল্যান্ডসের জয় দেখছেন ইয়ান বিশপ। বিশ্বকাপে ছোট দেশগুলোর কাছে হারের ঝুঁকিতে কারা বেশি? এমন প্রশ্নের বিপরীতে সাবেক এই পেস বোলারের মুখে এলো বাংলাদেশের নামটাই। তার মতে, এবারের বিশ্বকাপে বাংলাদেশকে হারাবে নেদারল্যান্ডস। ক্রিকইনফোর সঙ্গে আলাপ করতে গিয়ে বিশপ বলেন, ‘আমরা গত কয়েকটি বিশ্বকাপে নতুন দলগুলোর কাছে বড় দলকে হারতে দেখেছি। সে হিসেবে এবারের আসরে ছোট দলগুলোর কাছে হারের ঝুঁকি সবচেয়ে বেশি বাংলাদেশের। আশঙ্কার কথা যদি বলেন, তাহলে আমি বলব বাংলাদেশকে হারাবে নেদারল্যান্ডস।’

অপরদিকে, টুর্নামেন্টের সম্ভাব্য সেরা বোলিং দল হিসেবে পাকিস্তানকে বেছে নিয়েছেন এই উইন্ডিজ কিংবদন্তি। তার এমন কথাকে বাড়াবাড়ি বলা যাবে না। ২০২২ বিশ্বকাপেই নেদারল্যান্ডসকে হারাতে ঘাম ঝরেছিল টাইগারদের। শেষদিকে দারুণ বোলিংয়ের সুবাদে জয় এসেছিল মোটে ৯ রানে। আর ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে তো হেরেই বসে ডাচদের কাছে। এছাড়া শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকেও সবশেষ দুই ফরম্যাটের বিশ্বকাপে হারিয়েছিল ডাচরা। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় তাই কোনো বড় দলকে নেদারল্যান্ডসের হারিয়ে দেয়াটাকে আর ‘অঘটন’ বলা যাবে না।

এই ম্যাচ ছাড়াও বাংলাদেশের গ্রুপসঙ্গী নেপালের দিকেও নজর রয়েছে বিশপের, ‘নেপালের খেলা দেখতে মুখিয়ে আছি। যেভাবে দেশটির সমর্থকরা দলটাকে সমর্থন করে, সেটা দারুণ ব্যাপার। দলটার বেশ প্রতিভাও আছে। হয়তো এই টুর্নামেন্টে নয়, কিন্তু কয়েক বছরের মধ্যে দলটা ভালো জায়গায় আসবে।’ আবার বোলিংয়ের দিক দিয়ে বাবর আজমের দলকে সবচেয়ে এগিয়ে রেখেছেন বিশপ। তিনি বলেন, ‘পাকিস্তানের সবাই যদি ফিট থাকে, তাহলে তাদের বোলিংয়ের ভারসাম্য বেশ ভালো।’ উল্লেখ্য, বিশ্বকাপে বিশপের ফেভারিটের তালিকায় রয়েছে দুটি দেশ। সেখানে সবার আগে জায়গা পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আর দ্বিতীয় দলটি হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম শিরোপা জয়ী দল ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App