×

খেলা

ভারত ম্যাচের আগে বাবরের সতর্কবার্তা

Icon

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ভারত ম্যাচের আগে বাবরের সতর্কবার্তা

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে হাইভোল্টেজ ম্যাচে আগামী ৯ জুন মুখোমুখি হবে বিশ্বক্রিকেটের দুই প্রতিদ্ব›দ্বী ভারত-পাকিস্তান। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এদিকে বহুল প্রতিক্ষীত এ ম্যাচের আগে রোহিত-কোহলিদের থামাতে নিজের পরিকল্পনার কথা জানালেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ভারত-পাকিস্তানের ম্যাচের দিন পুরো বিশ্বের নজর সেখানে থাকে বলে জানিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আর গুরুত্বপূর্ণ এই ম্যাচে বেশি উত্তেজনা অনুভব না করে শান্ত থেকে খেলায় ও নিজেদের দক্ষতায় মনোযোগী হওয়াকেই যুক্তিযুক্ত বলে মনে করেন পাকিস্তান অধিনায়ক বাবর।

বিশ্বকাপের এবারের আসরে ৯ তারিখে হতে যাওয়া ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই আলোচনা বেশি ক্রিকেটপাড়ায়। আলোচনা না হওয়ার কারণ নেই। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় প্রতিদ্ব›িদ্বতা এই দুই দেশের মধ্যেই। রাজনৈতিক কারণে আইসিসি বা এসিসির নির্ধারিত সূচির বাইরে এই দুই দেশের মুখোমুখি হওয়ার সুযোগ এখন শূন্যের কোঠায়। বিশ্বকাপে বাবর আজমের সামনেও যুক্তরাষ্ট্র ম্যাচ ছাপিয়ে আলোচনার বিষয় হয়ে উঠল ভারতের বিপক্ষে ম্যাচটা। চিরপ্রতিদ্ব›দ্বীদের বিপক্ষে এই ম্যাচের আগে বাবরের কৌশল একটাই। তিনি চান মাথা ঠাণ্ডা রাখতে। নিজেদের দক্ষতায় বিশ্বাস রাখলে ও পরিশ্রম করলে সাফল্য পাবে পাকিস্তান- এমনটাই বিশ্বাস করেন পাক অধিনায়ক। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্তৃক প্রকাশিত এক ভিডিও বার্তায় বাবর জানালেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচের দিকে পুরো বিশ্বের দৃষ্টি নিবদ্ধ। স্বাভাবিকভাবেই চাপ থাকবে। তবে আমাদের মূল লক্ষ্যে অবিচল থাকতে হবে। মৌলিক বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে লেগে থাকতে হবে। সহজ ক্রিকেট খেলতে হবে। এটা সব সময় একটি চাপযুক্ত খেলা; আপনি যত বেশি শান্ত থাকবেন এবং দক্ষতা ও কঠোর পরিশ্রমে বিশ্বাস করবেন, তখন জিনিসগুলো সহজ হয়ে যাবে। খেলোয়াড়রা ভিন্ন রকমের এক আবহ ও রোমাঞ্চ পায়। সবাই নিজেদের দেশকে সমর্থন দেবে, ফলে নজরও ওই ম্যাচের দিকে থাকবে।’ ভারতের বিপক্ষে বিশ্বকাপের এবারের ম্যাচটি ঘিরে বাড়তি নিরাপত্তাও নিতে হয়েছে হুমকি আসার পর। পাকিস্তানের সামনে আছে নতুন দেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার চ্যালেঞ্জও। গ্রুপ পর্বে যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু- নিউইয়র্ক, ডালাস ও ফ্লোরিডায় চারটি ম্যাচ খেলবে পাকিস্তান।

এক্ষেত্রে এসব মাঠে আগে যারা খেলেছেন, তাদের অভিজ্ঞতার ওপরও ভরসা করছে পাকিস্তান- বাবর জানিয়েছেন এমন। এদিকে বিশ্বকাপের আগে পাকিস্তানের শেষ প্রস্তুতিটা ভালো হয়নি। ইংল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হেরে এসেছে তারা। এরপর কোনো প্রস্তুতি ম্যাচ খেলা ছাড়াই আসরের মূল খেলা শুরু করবে বাবরের দল। তবে প্রস্তুতি তেমন ভালো না হলেও বিশ্বকাপের শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন বাবর। উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে পাকিস্তান। তবে হারতে হয়েছে ৬ ম্যাচেই। ২০০৭ সালে প্রথম আসরের ফাইনালটাও ভারতের কাছেই হেরেছিল পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App