×

খেলা

ব্যালন ডি’অর দৌড়ে এগিয়ে ভিনিসিয়ুস

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ফুটবলে বিশ্বমানের সব প্রতিভার জন্ম কম দেয়নি ব্রাজিল। ব্যালন ডি’অর জয়ীদের তালিকায় রয়েছে বেশ কয়েকজন সেলেকাও তারকার নাম। কিন্তু সর্বশেষ কোনো ব্রাজিলিয়ান ব্যালন ডি’অর জিতেছেন সেই ২০০৭ সালে। সতেরো বছর আগে এসি মিলানের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানোর পুরস্কার হিসেবে কাকা জিতেছিলেন ব্যালন ডি’অর। এরপর নেইমারের মতো প্রতিভাবান তারকা আসার পরও কোনো ব্রাজিলিয়ানের ব্যালন ডি’অর না জেতার খরা ঘোচেনি?

এবার সেই সুযোগ রয়েছে ভিনিসিয়ুস জুনিয়রের সামনে। ২৩ বছর বয়সি রিয়াল মাদ্রিদ উইঙ্গার অসাধারণ এক মৌসুম কাটিয়েছেন। এবারের ব্যালন ডি’অর জেতার জন্য যা প্রয়োজন ভিনিসিয়ুস সবগুলো কাজই করেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে লিগ শিরোপা, লা লিগা জয়ের পর ইউরোপীয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও পেয়েছেন ব্রাজিলের সুপারস্টার। এবারের মৌসুমে গোল করেছেন ২৪টি। গোলে সহায়তা করেছেন ১১টি। গতকাল চ্যাম্পিয়ন্স লিগের ১৫তম শিরোপা ঘরে তোলে স্পেনের দল রিয়াল মাদ্রিদ। বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারায় তারা। দানি কারভাহালের গোলে রিয়াল এগিয়ে যাওয়ার পর ভিনিসিয়ুস গোল করে ব্যবধান দ্বিগুণ করে। তার ওই গোলেই অনেকটা নিশ্চিত হয়ে যায় রিয়ালের শিরোপা। এরপর ব্রাজিলের হয়ে খেলবেন কোপা আমেরিকা। ক্লাবের পর জাতীয় দলকেও দক্ষিণ আমেরিকা মহাদেশের সেরা বানাতে পারলে এ বছর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে তিনি এগিয়ে যাবেন আরো একধাপ। চলতি মৌসুমে ভিনিসিয়ুসের পারফরম্যান্স ছিল অসাধারণ। নিজে গোল করেছেন।

সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন। অনফিল্ডে তার অ্যাটিটিউড নিয়ে অনেক কথা, অনেক সমালোচনা থাকলেও এবার ভিনিসিয়ুস ছিল ভিন্ন রূপে। মাঠে তার শতভাগ নিবেদন বুঝিয়ে দিচ্ছিল সে বড় কিছুর ক্ষুধায় মগ্ন। সেটা হতে পারে ব্যালন ডি’অরও। শ্রেষ্ঠত্বের এই পুরস্কারের জন্য ভিনিসিয়ুসকে যোগ্য মনে করছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনি বলেছেন, ‘ভিনিসিয়ুস জুনিয়র ব্যালন ডি’অর পাওয়ার যোগ্য। এটা নিয়ে কোনো সন্দেহ নেই’। রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজও একই কথা বলেছেন, ‘ভিনিরই ব্যালন ডি’অর পাওয়ার যোগ্য। এটা নিয়ে দ্বিতীয় কোনো মত থাকতে পারে না’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App