×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু কাপ-২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে গত তিন আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ এবং নেপাল। গতকাল প্রথম সেমিফাইনালে বাংলাদেশ ৪১-১৮ পয়েন্টে থাইল্যান্ডকে এবং দ্বিতীয় সেমিফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে কেনিয়াকে টাইব্রেকারে ৯-৫ (৫০-৫০) পয়েন্টে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে জায়গা করে নিয়েছে নেপাল। আজ বাংলাদেশ ও নেপাল ফাইনালে একে অপরের মোকাবিলা করবে। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বিকাল ৪টায় ম্যাচটি শুরু হবে। টি-স্পোর্টস সরাসরি ম্যাচটি সম্প্রচার করবে এবং বাংলাদেশ বেতারে ধারা বিবরণী দেবে।

বাংলাদেশ-নেপাল দুদলই এবার গ্রুপ-এ থেকে অংশ নিয়ে শিরোপা মঞ্চে ওঠে এসেছে। গ্রুপপর্বে দুদলের মুখোমুখি লড়াইয়ে স্বাগতিকদের বিপক্ষে ৪৬-৩১ পয়েন্ট পরাজিত হয়েছিল নেপাল। ফাইনালেও সে ধারা অব্যাহত রাখার প্রত্যয় বাংলাদেশের কোচ আব্দুল জলিলের কণ্ঠে। তিনি বলেন, ‘নেপাল আমাদের পুরনো প্রতিপক্ষ। সেমিফাইনালে তারা দারুণ খেলে কেনিয়াকে হারিয়ে ফাইনালে এসেছে। সেমিফাইনাল ম্যাচে তারা বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে কেনিয়াকে টাইব্রেকারে পরাজিত করেছে। ফাইনালে নেপালের সঙ্গে দারুণ একটা ম্যাচই প্রত্যাশা করছি। গ্রুপপর্বে আমরা ওদের ১৫ পয়েন্ট ব্যবধানে পরাজিত করেছি। ওদের দলে ঘনশ্যাম ছাড়াও আরো একজন ভালো মানের রেইডার আছে। তবে এসব নিয়ে আমরা ভাবছি না। আমরা আজ চ্যাম্পিয়ন ট্রফির জন্য মাঠে নামব’।

গতকাল মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে ৩টি লোনাসহ ৪১-১৮ পয়েন্ট ব্যবধানে হারিয়ে শিরোপার মঞ্চে জায়গা করে নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এর মধ্য দিয়ে মর্যাদার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে টানা চতুর্থবারের মতো ফাইনালে জায়গা করে নিল দলটি। গতকাল খেলার প্রথমার্ধে বিজয়ী দল ২৩-০৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল।

শেষ চারের লড়াইয়ে দারুণ ক্রীড়াশৈলী প্রদর্শন করে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন বাংলাদেশের তারকা রেইডার অধিনায়ক আরদুজ্জামান মুন্সি। প্রতিপক্ষের কাছ থেকে আরদুজ্জামান একাই তুলে আনেন মূল্যবান ১১টি পয়েন্ট। সেমিফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যাচসেরার হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম এমপি এবং দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

কাকতালীয়ভাবে গত আসরের দুই সেমিফাইনালিস্ট এবারো পরস্পরের বিরুদ্ধে গতকাল মুখোমুখি হয়। অভিন্ন প্রতিপক্ষের ম্যাচের ফলাফলও অভিন্ন। শুধু পার্থক্য ভেন্যুতে। গত বছর বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল থাইল্যান্ড। পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে, সেদিন থাইল্যান্ডকে ৪৫-২৬ পয়েন্ট ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ।

গতকাল ম্যাচের শুরুতেই বাজিমাত বাংলাদেশের। খেলার মাত্র ১২ সেকেন্ডেই বোনাসসহ থাইল্যান্ডের কাছ থেকে ৪ পয়েন্ট তুলে আনেন আরদুজ্জামান। খেলার ষষ্ঠ মিনিটে প্রথম লোনা অর্জন বাংলাদেশের।

এ সময় ১০-১ পয়েন্টে এগিয়ে ছিল বাংলাদেশ। ১৯ মিনিটে ম্যাচের দ্বিতীয় লোনা বাংলাদেশের। আরদুজ্জামান, মিজানুররা এগিয়ে ছিল ২৩-৭ পয়েন্ট ব্যবধানে। প্রথমার্ধে বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি থাইল্যান্ড।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের সামনে অসহায় আত্মসমর্পন থাইল্যান্ডের। খেলার ২৮ মিনিটে তৃতীয় লোনা (৩৪-১২ পয়েন্টে এগিয়ে বাংলাদেশ) তুলে একচেটিয়া ম্যাচ জয় স্বাগতিকদের। খেলা শেষে ম্যাচসেরা বাংলাদেশের অধিনায়ক বলেন, চতুর্থবারের মতো আমি বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে খেলছি। প্রথম আসরে তিনবার ম্যাচসেরা, দ্বিতীয় আসরে একবার, তৃতীয় আসরে ম্যাচসেরা না হলেও এবার চতুর্থ আসরে ৬ ম্যাচের মধ্যে ২ বার ম্যাচসেরার পুরস্কার জিতেছি। আসলে আমি সেরা হয়েছি এটা বড় কথা নয়। দল সেমিফাইনালে জিতে ফাইনালে ওঠেছে এটাই আমার সবচেয়ে বড় পুরস্কার। সেমিফাইনালের মতো ফাইনালেও আমরা জিততে চাই। দেশকে আরেকবার শিরোপা রঙে রাঙাতে চাই।

বাংলাদেশের কোচ আব্দুল জলিল বলেন, আমি বলেছিলাম থাইল্যান্ডকে হারিয়ে আমরা ফাইনালে যেতে চাই। ছেলেরা দারুণ খেলে গতকাল সেই উপলক্ষ এনে দিয়েছে। ছেলেদের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। ওরা শুধু সেমিফাইনালেই নয় পুরো টুর্নামেন্ট অর্থাৎ গ্রুপপর্ব থেকে সেমিফাইনাল ৬ ম্যাচে দুর্দান্ত খেলেছে। গত তিন আসরে চ্যাম্পিয়ন হলেও এবারের দলটাকে আমি বলব সবচেয়ে দুর্দান্ত।

দ্বিতীয় সেমিফাইনালে দাপুটে নৈপুন্যের মধ্য দিয়ে বঙ্গবন্ধু কাপ-২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে প্রথমবারের মতো ফাইনালে ওঠেছে নেপাল। গতকাল মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম দ্বিতীয় সেমিফাইনালে তারা কেনিয়াকে হারিয়ে এ কৃতিত্ব অর্জন করেছে। নির্ধারিত সময়ে ম্যাচটি ৫০-৫০ পয়েন্টে ড্র ছিল। তবে টাইব্রেকারে নেপাল ৯-৫ পয়েন্টে কেনিয়াকে পরাজিত করে। এর আগে প্রথমার্ধে কেনিয়া ২৭-২০ পয়েন্টে এগিয়ে ছিল। প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ এই সেমিফাইনালে অসাধারণ ক্রীড়াশৈলী দেখিয়ে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন নেপালের ঘনশ্যাম রোকা মাগার। তাকে পুরস্কৃত করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান এমপি এবং জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App