×
Icon ব্রেকিং
রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদ

খেলা

বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে চান ওয়ার্নার

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে চান ওয়ার্নার

কাগজ ডেস্ক : মাসব্যাপী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ কানাডা ও স্বাগতিক যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া সংক্ষিপ্ত ফরম্যাটের এই সর্বোচ্চ আসর হতে চলেছে অজিদের জন্য ইতিহাস গড়ার মঞ্চ। এক বছরে তারা টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ শিরোপা জিতেছে। প্যাট কামিন্স, মিচেল মার্শ ও ট্রাভিস হেডের সঙ্গে ৩৭ বছর বয়সি ওয়ার্নারও সেসব কীর্তিতে সঙ্গী ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চার তারকার সামনে লাগাতার আইসিসির সব ফরম্যাটে চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে প্রথম কোনো কীর্তি গড়ার সুযোগ হাতছানি দিচ্ছে।

নিজের শেষ আন্তর্জাতিক ?টুর্নামেন্টটি নিশ্চয়ই স্মরণীয় কীর্তিতে রাঙাতে চান ওয়ার্নার। ইতোমধ্যে বিশ্বকাপে সাহসী ক্রিকেট খেলার ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিনি। স্বদেশি সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডকে দেয়া সাক্ষাৎকারে ওয়ার্নার বলেন, ‘আমরা সব সময় ভয়হীন-সাহসী ক্রিকেট খেলেছি, আমার মনে হয় সে কারণে সাম্প্রতিক বছরগুলোতে আমরা বেশ সাফল্য পেয়েছি। দলে আমাদের জায়গা নিয়ে আমরা অতটা ভাবি না, শুধু কীভাবে নিজেদের সেরাটা দেয়া যায় সেই চিন্তা থাকে। আমরা এমন পারফরম্যান্সই করতে চাই, যা দলকে ম্যাচ জেতাতে ভূমিকা রাখবে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্বস্তির মধ্যে পড়ে গেছে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচের জন্য অধিনায়ক মিচেল মার্শকে ফিট ঘোষণা করলেও বোলিংয়ের জন্য এখনো প্রস্তুত নন তিনি। অজিদের কোচ অ্যান্ড্রæ ম্যাকডোনাল্ড জানিয়েছেন, উদ্বোধনী ম্যাচে তার বোলিং করা হচ্ছে না।

আইপিএল থেকে হ্যামস্ট্রিংয়ের ইনজুরি নিয়ে গত এপ্রিলে দেশে ফিরে যান মার্শ। ত্রিনিদাদে দুটি ওয়ার্ম ম্যাচ দিয়েই মাঠে ফিরেছেন। কিন্তু মাঠে পুরোটা সময় ফিল্ডিং করতে পারেননি। এই অবস্থায় কবে নাগাদ বোলিং করতে পারবেন, সেটাও নিশ্চিত নয়।

অজিদের কোচ ম্যাকডোনাল্ড অবশ্য বলেছেন, ‘আসলে ওয়ার্ম ম্যাচগুলো ছিল তাকে দেখার জন্য। তার শরীর কী অবস্থায় আছে। সে বেশি ওভার ফিল্ডিং করেছে। আরো ভালোভাবে দৌড়াতেও সক্ষম। এখন ধীরে ধীরে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে পারছে। মনে হচ্ছে, এখন সে প্রথম ম্যাচের জন্য প্রস্তুত। তবে প্রথম ম্যাচে সে বোলিং করতে পারছে না।’

অ্যারন ফিঞ্চের অবসরের পর গত মাসে মার্শকে অধিনায়ক হিসেবে বেছে নেয় অস্ট্রেলিয়া। অজিদের বিশ্বকাপে প্রথম ম্যাচ ৬ জুন। বারবাডোসে তাদের প্রতিপক্ষ ওমান।

এর আগে জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্ট দিয়ে দুই ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন ওয়ার্নার। এখন বাকি কেবল টি-টোয়েন্টি, আগামী বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানের মাটিতে। যদিও টুর্নামেন্টটি ওয়ানডে নাকি টি-টোয়েন্টি- কোন ফর?ম্যাটে হবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি। তবে সেখানে ওয়ার্নারকে দেখা যাওয়ার সম্ভাবনা কম। তিনি নিজেই জানালেন এভাবে, ‘সেখানে (চ্যাম্পিয়ন্স ট্রফি) আমাকে তাদের প্রয়োজন নেই।’

তিনি আরো বলেন, আমাদের দলে অনেক ভালো খেলোয়াড় রয়েছে। টপঅর্ডারের ছয়ে থাকা একজন ব্যাটার যদি ভালো স্ট্রাইকরেটে ৬০ থেকে ৮০ রান করতে পারে, তাহলে আমরা ভালো স্কোর গড়ব। নতুন বলের ক্ষেত্রেও একই বিষয়, যদি স্টার্কি (মিচেল স্টার্ক) বল সুইং করাতে পারে, আমরা দ্রুত উইকেট পাব এবং তারপর ম্যাচটি স্পিনার ও বাকিরা টেনে নিয়ে যাবে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১০৩টি ম্যাচে ৩৩ দশমিক ৬৮ গড় এবং ১৪২ দশমিক ৬৮ স্ট্রাইকরেটে ৩ হাজার ৯৯ রান করেছেন ওয়ার্নার। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ‘বি’ গ্রুপে সঙ্গী হিসেবে পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমানকে। প্রথম ম্যাচে মিশেল মার্শের দল ৬ জুন ওমানের বিপক্ষে খেলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App