×

খেলা

অবসরের ঘোষণা কাভানির

Icon

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : বেশ আগে থেকেই জাতীয় দলে অনিয়মিত উরুগুয়ের তারকা ফরোয়ার্ড এডিনসন কাভানি। এবার আর একেবারই দেখা যাবে না তাকে। জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন উরুগুয়ের এই সেন্টার ফরোয়ার্ড। গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দেয়া এক বিবৃতিতে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কাভানি।

সেই বিবৃতি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘উরুগুয়ে দলের সঙ্গে ভ্রমণটা আমার জীবনের সবচেয়ে বড় পুরস্কার।’ আর বিবৃতিতে বলেছেন, ‘আজ (গতকাল) আমি উরুগুয়ে দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে সব সময় প্রিয় দলকে অনুসরণ করব। তখনো আমার হৃদয় কাঁপবে, এই সুন্দর জার্সিটি পরে মাঠে নামার সময় যেমন হতো।’ কাভানি এমন সময়ে অবসরের ঘোষণা দিলেন, যখন আর কয়েকদিন পরেই কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করবে উরুগুয়ে। এই দলে ৩৭ বছর বয়সি ফরোয়ার্ড কাভানির জায়গা পাওয়ার সম্ভাবনা ছিল খুবই কম।

২০১১ সালে সর্বশেষ কোপা আমেরিকা জিতেছিল উরুগুয়ে। চ্যাম্পিয়ন সেই দলের সদস্য ছিলেন এডিনসন কাভানি। ইউরোপের পাট চুকিয়ে গত জুলাইয়ে আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব বোকা জুনিয়র্সে নাম লেখান কাভানি। ক্লাবটির সঙ্গে এ বছরের ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে কাভানির। জাতীয় দল থেকে অবসর নিয়ে ক্লাব ফুটবলেই যে পুরোপুরি মনোনিবেশ করবেন, সেটারও ইঙ্গিত দিয়েছেন কাভানি, ‘নিঃসন্দেহে (জাতীয় দলে) সেই বছরগুলো অনেক মূল্যবান ছিল। আমার বলার ও মনে রাখার মতো হাজার হাজার স্মৃতি থাকবে।

তবে আজ (গতকাল) ক্যারিয়ারের নতুন পর্যায়ে নিজেকে সঁপে দিতে চাই এবং যেখানে আমাকে থাকতে হবে, সেখানেই সব উজাড় করে দিতে চাই।’ তার নামের সঙ্গে ‘এল ম্যাটাডোর’ ডাকনাম জুটে যায় নিয়মিত গোল করতে পারার সামর্থ্যরে কারণে। অবসর ঘোষণার পোস্টে ফিফা সেই নামেই তাকে সম্বোধন করে ধন্যবাদ জানিয়েছে। ২০০৮ সালে উরুগুয়ের হয়ে অভিষেক হয় কাভানির। জাতীয় দলের হয়ে খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১৩৬ ম্যাচ। ৫৮ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকাতেও কাভানির অবস্থান দুইয়ে। তার উপরে আছেন শুধু লুইস সুয়ারেজ। প্রিয় সঙ্গীর অবসরের ঘটনায় আবেগপ্রবণ হয়ে পড়েছেন সুয়ারেজ। কাতারে ২০২২ বিশ্বকাপে উরুগুয়ে দলে খেলেছেন লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি। আন্তর্জাতিক ফুটবলে দুই উরুগুয়ে স্ট্রাইকারের জুটির গল্প ছিল সে পর্যন্তই। একসঙ্গে আর কখনো দেখা যাবে না সুয়ারেজ-কাভানি জুটিকে। গতকাল সুয়ারেজ লিখেছেন, ‘আমাদের চাওয়া ছিল একটাই, তা হলো উরুগুয়েকে জেতানো ও পতাকার প্রতিনিধিত্ব করা। তোমার নাম আমাদের ফুটবল ও ইতিহাসের সঙ্গে চিরকাল লেখা থাকবে। উরুগুইয়ান হিসেবে তুমি যা করেছ সেজন্য ধন্যবাদ জানাই। সব সময় তোমার জন্য শুভ কামনা।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App