×

খেলা

টি-টোয়েন্টিতে শীর্ষস্থান হারালেন সাকিব

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টি-টোয়েন্টিতে শীর্ষস্থান হারালেন সাকিব

কাগজ প্রতিবেদক : আর মাত্র ১ দিন পর যুক্তরাষ্ট্রে মাটিতে বসতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এবারের আসরের অংশগ্রহণকারী সব দেশ নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলেছে। যেখানে খেলোয়াড়দের করা পারফরম্যান্সের প্রভাবে বদলেছে আইসিসির র‌্যাঙ্কিংয়ে খেলোয়াড়দের অবস্থান। বিশ্বকাপের আগে বাংলাদেশ ক্রিকেট দল নিজেদের প্রস্তুতিকে ঝালাই করতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মাটিতে তিন ম্যাচের সিরিজ আয়োজন করেছিল। তবে সদ্য ক্রিকেটপাড়ায় নাম লেখানো যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের কাছে ২-১ ব্যবধানে হেরে লজ্জার রেকর্ড গড়েছে টাইগাররা। যদিও শেষ ম্যাচে বড় ব্যবধানে জিতে শেষ পর্যন্ত হোয়াইটওয়াশ এড়িয়েছে শান্তবাহিনী। দলহারা এই সিরিজের মধ্য দিয়ে এতদিন ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের আধিপত্য হারিয়েছেন দেশের ক্রিকেটের পোস্টার বয় নামে পরিচিত অলরাউন্ডার সাকিব আল হাসান। অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। দল হারলেও এ সিরিজে স্বীয় আলোতে উজ্জ্বল ছিলেন তাওহীদ হৃদয় ও তানজিদ হাসান। সিরিজজুড়ে ভালো পারফরম্যান্সের প্রভাব পড়েছে আইসিসির র‌্যাঙ্কিংয়ে।

টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়েছেন তাওহীদ হৃদয়। ক্যারিয়ারসেরা ৪৭৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি অবস্থান করছেন ৬০ নম্বরে। যেখানে তার আরেক সতীর্থ তানজিদ হাসান শেষ ম্যাচে ফিফটি ছাড়ানো ইনিংসে ৩৪ ধাপ এগিয়ে বোলার হিসেবে একশর ভেতরে ঢুকেছেন। টাইগারদের মধ্যে সিরিজজুড়ে বাজে পারফরম্যান্স ছিল- লিটন দাস ও টাইগার অধিনায়ক শান্তর। অবনমনের এ তালিকায় আরো আছেন পেসার তাসকিন আহমেদ। চোটের কারণে এ সিরিজে না থাকলেও অবনমন এড়াতে পারেননি জিম্বাবুয়ে সিরিজে দুর্দান্ত থাকা তাসকিন আহমেদ। গতকাল প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে এসব তথ্য উঠে এসেছে।

দেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র সিরিজে স্বাগতিক দলের বিপক্ষে তিন ম্যাচে ছিলেন নিষ্প্রভ। তাতে র‌্যাঙ্কিংয়ে পড়েছে প্রভাব। প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে বল হাতে কোনো উইকেট পাননি। রান করেছেন যথাক্রমে ৬ ও ৩০। যেখানে দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ে সুযোগ ছিল ইনিংসটি আরো বড় করে দলের হার এড়ানোর। কিন্তু কঠিন সময়ে আউট হয়ে দলকে ডুবিয়েছেন সাকিব। শেষ ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি। বোলিংয়ে ১ উইকেট পেয়েছেন। তাতে প্রাপ্তির খাতায় কিছু যোগ হয়। কিন্তু তিন ম্যাচে প্রভাব রাখার মতো পারফরম্যান্স না থাকায় অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার। ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছেন সাকিব। ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এদিকে সাকিব পেছালেও টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়েছেন হৃদয়। ক্যারিয়ারসেরা ৪৭৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি অবস্থান করছেন ৬০ নম্বরে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে ৫৮ রানের দারুণ ইনিংসের পর দ্বিতীয় ম্যাচে ২৫ রান করেন তিনি। একই সিরিজের প্রথম ম্যাচে ১৯ রানের পর দ্বিতীয় ম্যাচে নামেননি তানজিদ হাসান। তবে শেষ ম্যাচে ফিফটি ছাড়ানো ইনিংসে ৩৪ ধাপ এগিয়ে একশর ভেতরে ঢুকেছেন তিনি।

সিরিজজুড়ে বাজে পারফরম্যান্সে ৫ ধাপ পেছালেন লিটন দাস। ৪০তম অবস্থানে থাকা এই ব্যাটারই আছেন দেশের হয়ে সবার উপরে। একই কারণে পিছিয়েছেন নাজমুল হাসান শান্তও। ৪ ধাপ পিছিয়ে তার অবস্থান ৪৪তম। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ পিছিয়েছেন দুই ধাপ।

সিরিজে বল হাতে ছন্দে ছিলেন মোস্তাফিজুর রহমান। তিন ম্যাচে ১০ উইকেট নেয়ার পাশাপাশি হয়েছেন সিরিজসেরা। এছাড়া শেষ ম্যাচে ১০ রানে নেন ৬ উইকেট। দারুণ এ পারফরম্যান্সে দুই ধাপ এগিয়েছেন এই পেসার। বাংলাদেশের বোলারদের মধ্যে সবার উপরে ২৩ নম্বরে অবস্থান তার। একই সিরিজে বল হাতে ভালো পারফরম্যান্স করেছেন রিশাদ হোসেনও। তিন ম্যাচে ৪.৪০ ইকোনোমিতে তিনি পান ৪ উইকেট। যে কারণে ৩৮ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৫২তম।

এদিকে চোটের কারণে এ সিরিজে না খেললেও র‌্যাঙ্কিংয়ে অবনমন এড়াতে পারেননি টাইগার পেসার ও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের এবারের সহঅধিনায়ক তাসকিন আহমেদ। বোলার তালিকায় ৫ ধাপ পিছিয়েছেন জিম্বাবুয়ে সিরিজে দুর্দান্ত থাকা তাসকিন আহমেদ। এবারের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই বিশ্বকাপ শুরু করবেন সূর্যকুমার যাদব। যেখানে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App