×

খেলা

নেদারল্যান্ডসের কাছে শ্রীলঙ্কার হার

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নেদারল্যান্ডসের কাছে শ্রীলঙ্কার হার

কাগজ ডেস্ক : গত ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে চমক দেখিয়েছিল নেদারল্যান্ডস। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেও টাইগারদের গ্রুপে রয়েছে ডাচরা। তাই মূল পর্বের আগেই বাংলাদেশকে হুমকি দিয়ে রাখল নেদারল্যান্ডস। প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। গতকাল ফ্লোরিডার সেন্ট্রাল ব্রাওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। এই ম্যাচে আগে ব্যাট করে লঙ্কানদের ১৮২ রানের টার্গেট দেয় ডাচরা। জবাব দিতে নেমে ১৬১ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। এতে ২০ রানের জয় পায় নেদারল্যান্ডস। বিশ্বকাপে একই গ্রুপে আছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেদারল্যান্ডস। ‘ডি’ গ্রুপে তাদের সঙ্গী নেপাল ও দক্ষিণ আফ্রিকা। গত বছর ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল নেদারল্যান্ডস। প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের মূল ম্যাচের আগেও যেন টাইগারদের হুমকি দিয়ে রাখল ডাচরা। বিশ্বকাপে সুপার এইটে জায়গা করে নিতে হলে পাঁচ দলের গ্রুপে কমপক্ষে দ্বিতীয় স্থানে থাকতে হবে।

সুপার এইটকে পাখির চোখ করা বাংলাদেশকে সেক্ষেত্রে নেপাল ও নেদারল্যান্ডসকে হারানোর পাশাপাশি শ্রীলঙ্কা বা দক্ষিণ আফ্রিকার মধ্যে এক দলকে হারাতে হবে। সেই কাজটা যে সহজ হবে না তা শ্রীলঙ্কাকে হারিয়ে বুঝিয়ে দিল স্কট অ্যাডওয়ার্ডসের দল। নেদারল্যান্ডস শ্রীলঙ্কাকে হারানোয় বাংলাদেশ দলের জন্য একটি বার্তা স্পষ্ট- শুধু শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকাকে নিয়েই ভাবলেই চলবে না, নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেতে সেরাটা খেলতে হবে বাংলাদেশকে। অবশ্য যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারের পর এই উপলব্ধি আগেই হওয়ার কথা বাংলাদেশের। ডালাসে ৮ জুন শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ১৩ জুন। ডাচদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন লঙ্কান অধিনায়ক হাসারাঙ্গা। ১৫ বলে ৪৩ রান করেন। দাসুন শানাকা করেছেন ২০ বলে ৩৫, আর ধনঞ্জয়া ডি সিলভা করেছেন ২২ বলে ৩১ রান। বিশ্বকাপে মাঠে নামার আগে আরো একটি করে প্রস্তুতি ম্যাচ বাকি আছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের। ৩১ মে শ্রীলঙ্কা খেলবে আয়ারল্যান্ডসের বিপক্ষে, একই দিনে নেদারল্যান্ডস খেলবে কানাডার বিপক্ষে। বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচ ছিল যুক্তরাষ্ট্রের সঙ্গে। তবে টেক্সাসের ডালাসে বৈরী আবহাওয়ার কারণে তা বাতিল হয়েছে। বিশ্বকাপের আগে বাংলাদেশের আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা আছে। আগামী ১ জুন নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের দ্বিতীয় ওয়ার্মআপ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৩৪ হাজার। ইতোমধ্যে সেখানে অনুষ্ঠিত হতে যাওয়া ভারত-পাকিস্তান ম্যাচের সব টিকেট বিক্রি হয়ে গেছে। এখানে গ্রুপ পর্বের একটি ম্যাচ খেলবে বাংলাদেশ। এদিকে ৯ জনকে নিয়ে নামিবিয়াকে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। নামিবিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার জন্য বিশ্বকাপ স্কোয়াডের শুধু ৯ জন ছিলেন প্রস্তুত।

এই ৯ জনকে নিয়েই মাঠে নামে অস্ট্রেলিয়া। বাকি ক্রিকেটাররা তখন দলের সঙ্গে যোগ দিয়েছিল ঠিকই কিন্তু ভ্রমণক্লান্তির কারণে মাঠে নামতে পারেননি। একাদশ সাজানোর সুবিধার্থে একটা পর্যায়ে দলের হেড কোচ এন্ড্রæ ম্যাকডোনাল্ড, দুই সহকারী কোচ ও প্রধান নির্বাচক মিলিয়ে ৪ জন বিকল্প ফিল্ডারও মাঠে নামায় অস্ট্রেলিয়া। তবে ম্যাচ জিততে কোনো অসুবিধাই হয়নি অস্ট্রেলিয়ার। ৯ জনের দল নিয়েই নামিবিয়াকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে অজিরা। আগামী ৬ জুন ওমানের বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে অজিদের প্রতিপক্ষ ইংলিশরা। এরপর নামিবিয়া এবং স্কটল্যান্ডের ম্যাচ দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে কামিন্সরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App