×

খেলা

এইচপি দলের কোচ হতে আগ্রহী জেমি সিডন্স

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেটের হাই পারফরম্যান্স দলের কোচ ডেভিড হেম্পকে জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করায় অনেকদিন ধরে খালি আছে হাই পারফরম্যান্স (এইচপি) দলের কোচের পদটি। যদিও কদিন আগে সেই খালি পদ পূরণে নিয়োগ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আয়ারল্যান্ডের হেড কোচ হেইনরিখ মালানসহ অনেকেই আগ্রহ দেখিয়েছিল সেই আবেদনে। যদিও বিসিবির নির্ধারিত সময়ে সাক্ষাৎকারের জন্য সময় দিতে না পারায় মালানকে বাদ দেয়া হয়েছিল বিসিবির শর্টলিস্ট থেকে। এবার মালানের পর এইচপি দলের কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন টাইগারদের সাবেক অজি কোচ জেমি সিডন্স।

দেশের বেসরকারি একটি গণমাধ্যমে গতকাল এইচপি দলের কোচ হতে নিজের আগ্রহের কথা প্রকাশ করেছেন সিডন্স। হাই পারফরম্যান্সের কোচ হতে আগ্রহী কিনা? জবাবে এই অজি কোচ বলেছেন, ‘হ্যাঁ। এই কাজটা আমি ভালোবাসি। যদি চুক্তিটা ঠিক থাকে আর পর্যাপ্ত সময় দেয়া হয়, আমি অবশ্যই আসব। এখন আমি অ্যাডিলেডে আছি। কোথাও কোচিং করাচ্ছি না। ঢাকায় ফেরার ব্যাপারে আশাবাদী ছিলাম। কিন্তু সেখান থেকে কোনো প্রস্তাব আসেনি এখনো পর্যন্ত। তবে দুর্জয়ের (নাইমুর রহমান দুর্জয়) সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি।’ ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশ দলের প্রধান কোচ ছিলেন সিডন্স।

লম্বা বিরতির পর ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে ফেরেন তিনি। দুই বছরের জন্য সিডন্সকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। দ্বিতীয় দফায় বছরখানেক জাতীয় দলের সঙ্গে কাজ করেন তিনি। বাকি সময় জাতীয় দলের আশপাশে থাকা ‘এ’ দল ও বাংলাদেশ টাইগার্সের সঙ্গে কাজ করেছেন। তবে চুক্তির মেয়াদ শেষে তা আর নবায়ন করেনি বিসিবি। দুই দফায় বিসিবির সঙ্গে কাজ করেছেন সিডন্স। সেই সুবাদে বাংলাদেশের কন্ডিশন, উইকেট, ক্রিকেটের ধরন কিংবা ক্রিকেটারদের সামর্থ্য- সবই জানা তার। বিশেষ করে সাম্প্রতিক সময়ে এইচপির সঙ্গে কাজ করে গেছেন বলে অনেক তরুণ ক্রিকেটারের সঙ্গে পরিচয় আছে তার। সব মিলিয়ে এখানে কাজ করাটা বেশ উপভোগ করেন এই অজি কোচ।

বাংলাদেশে কাজ করা প্রসঙ্গে তিনি বলেন, আমি এই দেশটার সঙ্গে পরিচিত। আর জানি আমাকে দেশের মানুষ স্বাগত জানাবে। আমি এ-ও জানি খেলোয়াড়দের কী দরকার আর প্রতিবারই তরুণদের সঙ্গে কাজ করে অনেক সাফল্য পেয়েছি। ওখানে আমার অনেক বন্ধু আছে, আর আমি বাংলাদেশের ক্রিকেট নিয়ে চিন্তা করি। এদিকে কয়েক দিন আগেই ২ বছরের জন্য হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে জায়গা পাওয়া ক্রিকেটাররা আপাতত বিসিবির তত্ত্বাবধানে স্কিল ট্রেনিংয়ে ব্যস্ত সময় পার করছেন। তবে এখনো পর্যন্ত তাদের জন্য প্রধান কোচ নিয়োগ দিতে পারেনি বোর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App