×

খেলা

শেষ হচ্ছে নাদাল অধ্যায়!

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেষ হচ্ছে নাদাল অধ্যায়!

কাগজ ডেস্ক : সূর্যের উদয় হয় দিন শেষে অস্ত যাওয়ার জন্যই- ঠিক তেমনই ফ্রেঞ্চ ওপেনের সূর্য বলা হয় রাফায়েল নাদালকে। এবার রেকর্ড ২২ বার গ্রান্ড সø্যামজয়ী সেই সূর্যের অস্ত যাবার পালা। ২০০৫ সালে মাত্র ১৯ বছর বয়সে ফরাসি ওপেন জিতে টেনিস বিশ্বকে নিজের আগমনী বার্তা দিয়েছিলেন রাফায়েল নাদাল। এরপর রোঁলা গাঁরোতে একের পর এক শিরোপা জিতে তিনি হয়ে ওঠেন ফরাসি ওপেনের অবিসংবাদিত রাজা।

১৯ বছর পর প্রিয় সেই টুর্নামেন্টে শেষবার নামার আগে আবেগতাড়িত ২২টি গ্র্যান্ড সøামজয়ী স্প্যানিশ কিংবদন্তি। ২০২৪ সালের পর টেনিসকে বিদায় জানানোর ঘোষণা গত বছরই দিয়েছিলেন ৩৮ এ পা দিতে যাওয়া নাদাল। গত সোমবার ফ্রেঞ্চ ওপেনের চলতি আসরের প্রথম রাউন্ডে আলেক্সান্দার জাভরেভের কাছে হারার পর অবসরে যাওয়ার সিদ্ধান্ত এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা মাত্র।

কোমর ও মাংসপেশির চোটের কারণে দীর্ঘসময় ছিলেন খেলার বাইরে। ২০২৩ সালের জানুয়ারির পর থেকে খেলেছেন মাত্র চারটি টুর্নামেন্ট। গত বছরের ফ্রেঞ্চ ওপেনও মিস করেছিলেন। এর আগে রোম ওপেনেও সুখকর হয়নি তার জন্য। সরাসরি সেটে হারেন পোলান্ডের উবার্ত উরকাৎসের কাছে।

এবারের আসরে রোঁলা গাঁরোর লাল কোর্টে ছেলেদের প্রথম রাউন্ডে আলেক্সান্দার জাভরেভের কাছে ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ হারে বিদায় নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই টেনিস তারকা। ফ্রেঞ্চ ওপেনের এই লাল দুর্গে এখন অব্দি ১১৬ ম্যাচ খেলেছেন নাদাল। যার মধ্যে মাত্র চতুর্থ বারের মতো হারের স্বাদ পেলেন তিনি।

২০০৫ সালে এই লাল দুর্গেই শিরোপা জিতে বিশ্ববাসীকে নিজের আগমনের জানান দিয়েছিলেন নাদাল। ক্যারিয়ারের শেষ আসরে নেমেছিলেন ২৭৬তম অবাছাই হিসেবে। কারণ রোঁলা গাঁরোর লাল কোর্টে নাদান তো নাদালই, তাকে আর বাছাই করার কি আছে। জাভরেভের সামনে তাকে ফেভারিট মেনেছিলেন সবাই কিন্তু বয়স আর ইনজুরিতে তিনিও নিজের সেরাটা পেছনে ফেলেছেন বোঝা গেল আবার। ২০২৩ সালের পর থেকে খেলেছেন মোটে ৮ ম্যাচ। জাভরেভের মুখোমুখি হওয়ার আগে নাদাল নিজেই বলেছিলেন ‘সম্ভাব্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষ’। শেষ পর্যন্ত সেই প্রতিপক্ষের কাছেই যেন সমাপ্ত হলো নাদালের সাম্রাজ্য।

উল্লেখ্য ফ্রেঞ্চ ওপেন ছয়বারের বেশি জিততে পারেনি আর কেউ। সেখানে অবিশ্বাস্য ১৪ বারের জয়ী তিনি। এর আগে কখনো ফ্রেঞ্চ ওপেন থেকে দ্বিতীয় রাউন্ডেও বাদ যাননি তিনি। এমনকি ফ্রেঞ্চ ওপেনে তাকে হারাতে পেরেছেন শুধু দুজন। তবে এবার সব অতীত আর পরিসংখ্যান একপাশে রেখে ক্লে কোর্টে হারের মুখ দেখেছেন নাদাল। গ্র্যান্ড সø্যাম ক্যারিয়ারে প্রথম রাউন্ড থেকে বিদায় নেবার অভিজ্ঞতা তার জন্য নতুন নয়। তবে বিরল বলা চলে নিশ্চিতভাবে। এর আগে মাত্র একবারই গ্র্যান্ড স্ল্যাম এর প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন ৩৭ বছর বয়সি এই স্প্যানিশ তারকা। তাও ১১ বছর আগের উইম্বলডনে। এমন হারের পর এমন হারের পর কোর্টে দাঁড়িয়েই অবসরের ঘোষণা দিয়ে দিলেন ২২ বারের গ্র্যান্ড সø্যামজয়ী নাদাল।

যদিও হেরে যাওয়া খেলোয়াড়ের সাক্ষাৎকার নেয়ার চল নেই ফ্রেঞ্চ ওপেনে। তবে নাদাল বলেই ব্যতিক্রম হলো এদিন। আর তখনই দিলেন অবসরের ইঙ্গিত, ‘আমি ঠিক জানি না এটাই শেষবারের মতো কি না। আমি শতভাগ নিশ্চিত নই। তবে যদি সেটাই হয় তাহলে আমি এই সময়টা উপভোগ করতে চাই। আজ কেমন লাগছে সেটি ভাষায় প্রকাশ করা কঠিন’। তবে ফ্রেঞ্চ ওপেনে শেষের ইঙ্গিত দিলেও ফ্রান্সে আবার টেনিস র?্যাকেট হিসেবে আসবেন নাদাল।

দুই মাস পরেই পর্দা উঠতে যাচ্ছে অলিম্পিকের এবারের আসরের আর সেখানে খেলার ইচ্ছে আছে নাদালের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App