×

খেলা

আইসিসির লিস্ট ‘এ’তে জায়গা পেল এমএলসি

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য এবং টেস্ট খেলুড়ে স্ট্যাটাস না থাকার পরও লিস্ট এ ক্রিকেটের স্বীকৃতি দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজি লিগ মেজর লিগ ক্রিকেটকে। নতুন কোনো দেশের ফ্র্যাঞ্চাইজিকে এই স্বীকৃতি পেতে হলে সেই দেশকে টেস্ট খেলুড়ে বা পূর্ণ সদস্য হতে হবে- এতদিন এই শর্ত দিয়ে রেখেছিল আইসিসি। তাই আইসিসির পূূর্ণ সদস্য দেশগুলোর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোকে আগেই লিস্ট ‘এ’ ক্রিকেটের স্বীকৃতি দেয়া হয়েছে। তবে গত ডিসেম্বরে এ শর্ত শিথিল করার পর আইসিসির সহযোগী দেশ হয়েও লিস্ট এ ক্রিকেটের মর্যাদা পায় আরব আমিরাতের টি-টোয়েন্টি লিগ। সেই তালিকায় এবার আইসিসির স্বীকৃতি পেয়েছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)। তাতে দ্বিতীয়বারের মতো কোনো সহযোগী সদস্যের ফ্র্যাঞ্চাইজিকে প্রথম শ্রেণির ক্রিকেটের মর্যাদা দিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এ সংস্থাটি।

আমেরিকার মেজর লিগ ক্রিকেটে আরো একটি আসর অনুষ্ঠিত হয়েছিল। এবার বসতে যাচ্ছে লিগটির দ্বিতীয় আসর। এবারের আসরের আগে লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ায় বেশ রোমাঞ্চিত এমএলসির পরিচালক জাস্টিন গেয়ালে। তিনি ইএসপিএন ক্রিকইনফোকে জানিয়েছেন, ‘আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এই টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের উচ্চমানেরই স্বীকৃতি। সহযোগী দেশ হয়েও এমন সুবিধা পাওয়ায় আমরা গর্বিত। আশা করি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এমএলসির পরবর্তী আসরও আমরা সফলতার সঙ্গে আয়োজন করতে পারব’।

এদিকে ৫ই জুলাই থেকে শুরু হতে যাওয়া মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় আসরে শাহরুখ খানের দল লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে আসর মাতাবেন সাকিব আল হাসান। যদিও চলতি বছরে বিপিএল ছাড়া অন্য কোনো ঘরোয়া ক্রিকেট লিগ খেলেননি বাংলাদেশি এ অলরাউন্ডার।

তার অভিজ্ঞতা আছে ভারতের আইপিএল, শ্রীলঙ্কার এলপিএল, পাকিস্তানের পিএসএল আর ক্যারিবিয়ান সিপিএলে খেলারও। এই লিগগুলোর সব কটিরই আছে লিস্ট ‘এ’ মর্যাদা। এবার সাকিব খেলতে যাওয়ার আগেই লিস্ট ‘এ’ ক্রিকেটের মযার্দা পেল এমএলসিও।

এদিকে, আগামী ৫ জুলাই থেকে বসবে এমএলসির দ্বিতীয় আসর। তার মাত্র সপ্তাহখানেক আগেই ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতি ঘটবে। তার আগে আগামী ২ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু এবং ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ভেন্যুতে হবে এবারের মেগা আসরটির ম্যাচগুলো। যুক্তরাষ্ট্রের মাটিতে ক্রিকেট জনপ্রিয় করতে বিশ্বকাপ বড় সুযোগ দেশটির সামনে। বিশ্বকাপ আয়োজনের পর আইসিসির স্বীকৃতি পাওয়ায় এমএলসিতেও তারা আরো বেশি আন্তর্জাতিক তারকা ক্রিকেটারদের কিনতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App