×

খেলা

আইপিএলে কে কোন পুরস্কার জিতলেন

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আইপিএলে কে কোন পুরস্কার জিতলেন

কাগজ ডেস্ক : আইপিএলের ১৭তম আসরের প্রথম সেমিফাইনালে হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে উঠেছিল কলকাতা নাইট রাইডার্স। তবে দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে রাজস্থানকে হারিয়ে ফাইনালে আবারো কালকাতার মুখোমুখি হয় কামিন্সের দল। অনেকেই ভেবেছিল এবারের ফাইনালটা আইপিএলের ইতিহাসের সেরা ফাইনাল হতে পারে। কারণ, দুদলই সমানে সমান। তবে দর্শকদের সেই ধরণাকে ভুল প্রমাণ করেছে ২০১২ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়নরা। ফাইনালে হায়দরাবাদকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে কলকাতা। হায়দরাবাদকে ৮ উইকেটের ব্যবধানে উড়িয়ে দিয়ে তৃতীয় শিরোপা ঘরে তুলেছে কলকাতা।

আইপিএল মানেই যেন অর্থের ঝনঝনানি। ৪ দশমিক ৮ কোটি রুপির চ্যাম্পিয়ন প্রাইজামানিতে শুরু হয়েছিল এই আসর। সেখান থেকে প্রতি বছর বেড়েছে টাকার অঙ্ক। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস বলছে, এ বছর আইপিএলে অংশ নেয়া ১০ দলের জন্য মোট অংশগ্রহণ ফি বরাদ্দ ছিল সাড়ে ৪৬ কোটি ভারতীয় রুপি। এই অর্থ দলগুলোকে ভাগ করে দেয়া হয়েছে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে।

বলিডউডের বাদশা খ্যাত শাহরুখ খানের দল শিরোপা জয়ের পাশাপাশি পেয়েছে ২০ কোটি রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি টাকার বেশি। দ্বিতীয়বারের মতো রানার্সআপ হওয়া হায়দরাবাদ এবার পেয়েছে সাড়ে ১২ কোটি রুপি। এছাড়া প্লে-অফে খেলা রাজস্থান রয়্যালস ৭ কোটি (তৃতীয় হওয়ায়) এবং বেঙ্গালুরু সাড়ে ছয় কোটি রুপি পেয়েছে।

সদ্যসমাপ্ত টুর্নামেন্টটিতে সর্বোচ্চ ৭৪১ রান করে অরেঞ্জ ক্যাপ জিতেছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। আর সর্বোচ্চ ২৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপ জিতেছেন পাঞ্জাবের হারশাল প্যাটেল। আগামী মৌসুম পর্যন্ত ক্যাপ দুটির মালিক তারা। অরেঞ্জ ও পার্পল ক্যাপ অর্জনের সুবাদে ১০ লাখ রুপি করে পেয়েছেন কোহলি-হারশাল। এছাড়া ১৭তম আইপিএলের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার হয়েছেন সুনীল নারাইন। ব্যাটে-বলে দুই বিভাগেই দারুণ খেলে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট পুরস্কার জিতেছেন কলকাতার এই বোলিং অলরাউন্ডার। নারাইন ব্যাট হাতে ৪৮৮ আর বল হাতে ১৭ উইকেট নিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের মৌসুমসেরা হয়েছেন। নারাইন অর্থ পুরস্কার পেয়েছেন ২০ লাখ রুপি। আর হায়দরাবাদের নিতীশ কুমার রেড্ডি টুর্নামেন্টের উদীয়মান খেলোয়াড় হিসেবে পেয়েছেন ১২ লাখ রুপি অর্থ পুরস্কার।

এছাড়া সবচেয়ে বেশি ডট বলের জন্য হার্ষিত রানা পেয়েছেন ১ লাখ রুপি। ফাইনালে সবচেয়ে বেশি চারের জন্য রহমানউল্লাহ গুরবাজ এবং সবচেয়ে বেশি ছক্কার জন্য ভেঙ্কটেশ আইয়ারও পেয়েছেন ১ লাখ রুপি। আসরের সেরা ক্যাচের জন্য রামানদ্বীপ সিং, বেস্ট স্ট্রাইকরেটের জন্য দিল্লি ক্যাপিটালসের জ্যাক ফ্রেজার ম্যাকগার্কও পেয়েছেন ১০ লাখ রুপির পুরস্কার। এই মৌসুমে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছিলেন হায়দরাবাদের দুই ওপেনার অভিষেক শর্মা এবং ট্রাভিস হেড। দুজনেই পেয়েছেন ১০ লাখ রুপির চেক। ট্রাভিস হেড আসরে সবচেয়ে বেশি চার মেরেছিলেন। আর অভিষেকের ব্যাট থেকে এসেছিল সবচেয়ে বেশি ছয়ের মার।

রহমানউল্লাহ গুরবাজও তার ব্যতিক্রম নয়। জয়ের আগে যিনি মায়ের সঙ্গে কথা বলেছেন। তাকে প্রতিশ্রæতি দিয়ে জিতিয়েছেন নিজের দলকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচে হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়েছে কলকাতা। চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে ১৮ ওভার ৩ বল খেলে ১১৩ রানে গুটিয়ে যায় হায়দরাবাদ। জবাব দিতে নেমে সুনীল নারিন দ্রুত বিদায় নিলেও লড়তে থাকেন গুরবাজ। শেষ পর্যন্ত লড়ে যান তিনি। ৩৯ দারুণ এক ইনিংস খেলে নিশ্চিত করেন দলের জয়।

এই জয়ের আগে নিজের মায়ের সঙ্গে আলাপ হয়েছে বলে জানান গুরবাজ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘তিনি খেলা দেখেছেন এবং খুব খুশি হয়েছেন। ম্যাচের আগেই আমি তার সঙ্গে কথা বলেছিলাম। জিজ্ঞেস করেছিলাম কী চান? তিনি কেবল জয়ের কথাই বললেন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App