×

খেলা

সেভিয়াকে হারাল বার্সেলোনা

জয় দিয়ে জাভিকে বিদায়

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জয় দিয়ে জাভিকে বিদায়

কাগজ ডেস্ক : সেভিয়াকে গতকাল মৌসুমের শেষ ম্যাচে ২-১ গোলে হারিয়ে জয়ের মধ্য দিয়ে বার্সেলোনার কোচের পদ থেকে বিদায় নিয়েছে জাভি হার্নান্দেজ। সেভিয়ার বিপক্ষে ম্যাচটিই ছিল বার্সেলোনার কোচ হিসেবে জাভি হার্নান্দেজের শেষ ম্যাচ। আগামী মৌসুম থেকে তাকে আর দলে রাখতে চায় না কাতালান ক্লাবটি। এজন্য গত শুক্রবার জাভিকে বরখাস্ত করেছে বার্সেলোনা। নিজেই বিদায় বলতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত মত পাল্টে থাকতে চাইলেও ট্রফিশূন্য মৌসুম কাটানোর পর তাকে চাকরিচ্যুতির কাগজ ধরিয়ে দিয়েছে বার্সেলোনা। লা লিগার শেষ ম্যাচে দায়িত্ব পালন করতে নেমে অবশ্য হাসিমুখেই বিদায় নিয়েছেন তিনি। লা লিগায় দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে কাতালানের ক্লাবটি। আর শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। এছাড়া স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়ালের বিপক্ষে হেরেছে জাভির শিষ্যরা। আর কোয়ার্টার ফাইনালে পিএসজির কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে বার্সা। রামন সানচেজ স্টেডিয়ামে ম্যাচের ১৫ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন রবার্ট লেভানডোভস্কি। তবে সেই গোল শোধ করে দেয় সেভিয়া প্রথমার্ধেই। ৩১ মিনিটে ইউসুফ এন নেসিরি গোল করে সেভিয়াকে ম্যাচে সমতায় ফেরায়। তবে ৫৯তম মিনিটে বার্সেলোনার হয়ে দ্বিতীয় গোলটি করেন ফার্মিন লোপেজ। তার গোলই ম্যাচে ব্যবধান গড়ে দেয়। আর এই ২-১ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সেলোনা।

জানুয়ারিতে বার্সেলোনার কোচের পদ থেকে অব্যাহতি নেয়ার কথা জানিয়েছিলেন জাভি হার্নান্দেজ। এই স্প্যানিশ কিংবদন্তি বলেছিলেন, চলতি মৌসুম পর আর দাঁড়াবেন না বার্সার ডাগআউটে। কিন্তু নিজেদের ইতিহাসের অন্যতম সেরা তারকাকে ছাড়তে রাজি হয়নি বার্সার কর্তৃপক্ষ। দফায় দফায় আলোচনায় বসে আরো এক মৌসুমের জন্য তাকে কোচ হিসেবে রেখে দেয় স্প্যানিশ ক্লাবটি। কিন্তু এর মাসখানেক পর নাটকীয়ভাবে জাভিকে বরখাস্ত করে বার্সেলোনা। গতকাল শেষবারের মতো বার্সার ডাগআউটে দাঁড়ান জাভি। স্প্যানিশ লা লিগার শেষ রাউন্ডের ম্যাচে সেভিয়াকে ২-১ গোলে হারায় বার্সা। এতে জয় দিয়েই বার্সায় শেষ হয় জাভি অধ্যায়। প্রতিপক্ষের মাঠে আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচে বার্সার হয়ে সেভিয়ার জালে বল জড়ান রবার্ট লেভানডোভস্কি ও ফার্মিন লোপেজ। ম্যাচের প্রথম ১৫ মিনিটে বার্সাকে লিড এনে দেয়া লেভারের করা গোলটি ছিল দেখার মতো। জোয়াও কানসেলোর ক্রসে ফার পোস্টে হাওয়ায় ভেসে অবিশ্বাস্যভাবে ব্যাকহিল ফ্লিকে জাল খুঁজে নেন বার্সার এই পোলিশ স্ট্রাইকার। আর সেভিয়ার হয়ে একটি গোল পরিশোধ করেন মরোক্কোর তারকা ইউসুফ এন নেসিরি। ৩৮ ম্যাচে ২৬ জয়, ৫ হার ও ৭ ড্রতে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে থেকে এবারের মৌসুম শেষ করেছে বার্সা। অথচ গত মৌসুমে এর চেয়ে মাত্র ৩ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা। আর সমান ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে চলতি মৌসুমের শিরোপা উৎসব করেছে রিয়াল মাদ্রিদ। জাভির অধীনে সবমিলিয়ে ১০২ লিগ ম্যাচ খেলেছে বার্সা। এর মধ্যে ৭১ ম্যাচে জয় পায় কাতালানরা। স্প্যানিশ এই কোচ যখন বার্সার দায়িত্ব নেন, তখন পয়েন্ট টেবিলের ৯ নম্বরে ছিল দলটি। সেখান থেকে রানার্সআপ হয়ে সেই মৌসুম শেষ করে বার্সেলোনা। গত মৌসুমে একেবারে তরুণ একটি দল নিয়ে বার্সাকে স্প্যানিশ লা লিগা ও সুপার কাপের শিরোপা জেতান জাভি। আর এবার শেষ মৌসুম হলো শিরোপাহীনভাবে। সেই সঙ্গে শেষ হলো জাভির বার্সা অধ্যায়। নাটকীয়ভাবে বার্সার চাকরি হারালেও ম্যাচ শেষে কাউকে দোষারোপ করেননি তিনি। জাভি বলেন, ‘নিজের আবেগ নিয়ন্ত্রণের চেষ্টা করছি। এই ক্লাবে আর থাকছি না, ভাবতেই কেমন যেন লাগছে। আমি থাকতে চেয়েছিলাম তবে থাকতে না পারার সিদ্ধান্তটা আমার হাতে নেই। ক্লাব একটা সিদ্ধান্ত নিয়েছে যাকে সম্মান জানাতে হবে।’ ম্যাচ শেষে জাভি বলেন, ‘আমি মনে করি না যে, কাজটি যথেষ্ট প্রশংসিত হয়েছে।

গত বছর ডাবল (লা লিগা এবং সুপার কাপ) এবং এই বছর আমরা নানাবিধ সমস্যার কারণে কোনো শিরোপা জিততে পারিনি। আমি কিছু মিশ্র অনুভূতি নিয়ে বিদায় নিলাম। কারণ, কাজটি ইতিবাচক। যদিও আমরা এই মৌসুমে শিরোপা জিততে পারিনি। আমি মনে করি, আমরা সঠিক পথেই ছিলাম।’ কর্তৃপক্ষসহ দলের সব ফুটবলারের প্রতি কৃতজ্ঞতা জানান জাভি। বর্তমান দলটিকে নিয়ে জাভি বলেন, ‘ছেলেদের নিয়ে গর্ব হচ্ছে আমার। আড়াই বছরে আমরা দুটি শিরোপা জিতেছি। বার্সাকে সঠিক কক্ষে রেখে বিদায় নিচ্ছি আমি।’ ম্যাচ শেষে জাভিকে শূন্যে ছুড়ে বিদায়ি অভিবাদন জানান ফুটবলাররা। এদিকে ইউরোপের অনেক গণমাধ্যম জানিয়েছে আগামী মৌসুম থেকে বার্সার ডাগআউটে দাঁড়াতে পারেন বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ হানসি ফ্লিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App