×

খেলা

স্পেনের ইউরো দলে তারুণ্যের চমক

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : জার্মানিতে অনুষ্ঠেয় ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য তারুণ্যনির্ভর দল ঘোষণা করেছেন স্পেনের কোচ ডি লা ফুয়েন্তে। তার ২৯ জনের প্রাথমিক দলে আছেন বার্সেলোনায় খেলা তরুণ লামিন ইয়ামাল ও পাও কুবার্সি। ক্রোয়েশিয়ার বিপক্ষে ১৫ জুন নিজেদের প্রথম ম্যাচের আগে দল ২৬ জনে নামিয়ে আনবেন তিনি। ইউরো যাত্রা শুরুর আগে ৫ জুন আন্দোরা ও ৮ জুন নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে স্পেন। সেখান থেকে চূড়ান্ত করা হবে ২৬ জনের দল। দল চূড়ান্ত করার শেষ দিন ৮ জুন। দল ঘোষণা করে সংবাদ সম্মেলনে স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে বলেন, ‘সব খেলোয়াড়েরই ইউরো ২০২৪ এ জায়গা করে নেয়ার সমান সুযোগ আছে। ঝুঁকি এড়াতে ও অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে এত বড় দল দেয়া হয়েছে। এখন সংখ্যাটা বেশি। কিন্তু ইউরোতে যাওয়ার আগেই ২৬ জনকে চূড়ান্ত করা হবে। সম্ভাব্য সেরা দল বাছাই করার দিকেই নজর দিচ্ছি’।

স্পেনের দলে নতুন মুখ দুজন। একজন হলেন- বার্সার তরুণ র্ফামিন লোপেজ, অন্যজন রিয়াল বেতিসের অ্যাটাকিং মিডফিল্ডার আহোজে পেরেজ। সদ্য সমাপ্ত মৌসুমে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে লোপেজ গোল করেন ১১টি, যার ৮টি লা লিগায়। দলের শিরোপাহীন মৌসুমের শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে জয়সূচক গোলটি করেন তিনিই। এছাড়া চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষেও দারুণ দক্ষতা দেখান এই তরুণ।

এছাড়া অভিজ্ঞ রদ্রি, দানি কারভাহাল, আলভারো মোরাতারা স্পেনের দলে আছেন। তবে ইনজুরির কারণে বাদ পড়েছেন পাবলো গাভি, আলেজান্দ্রো বাল্ডে ও হোসে গায়া। ফুয়েন্তের দলে রিয়াল মাদ্রিদের তিন ফুটবলার জায়গা পেয়েছেন। বার্সেলোনার আছেন পাঁচ ফুটবলার। গোলবারে দলটির প্রথম পছন্দ উনাই সিমন। তবে আর্সেনালের হয়ে দারুণ মৌসুম কাটানো ডেভিড রায়া আছেন একাদশে ঢোকার লড়াইয়ে। ফরোয়ার্ড লাইনে ইয়ামালদের সঙ্গে দানি অলমো, নিকো উইলিয়ামস, মাইকেল ওয়ারজাবালদের রাখা হয়েছে। স্পেন ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়ন। এক যুগ পর ইউরো জয়ের লড়াইয়ে তারা কঠিন গ্রুপে পড়েছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের পর ২০ জুন ইতালি এবং ২৪ জুন আলবেনিয়ার বিপক্ষে ম্যাচ খেলবে। তার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে লা রোজিরা। স্পেনের ইউরো দলে গোলরক্ষক : উনাই সিমন, অ্যালেক্স রেমিরো, ডেভিড রায়া। ডিফেন্ডার : দানি কারভাহাল, জেসুস নাভাস, আইমেরিক লাপোর্তা, রবিন ডি নরমান্ড, ন্যাচো ফার্নান্দেজ, দানি ভিভিয়ান, পাও কুবার্সি, অ্যালেক্স গ্রিমাল্ডো, মার্ক কুকুরেল্লা। মিডফিল্ডার : রদ্রি, মার্টিন জুবেমেন্ডি, ফ্যাবিয়ান রুইজ, মাইকেল মরিনো, লরেন্তে, পেদ্রি, অ্যালেক্স জার্সিয়া, অ্যালেক্স বায়েনা, ফেরমিন লোপেজ। ফরোয়ার্ড : লামিন ইয়ামাল, দানি অলমো, নিকো উইলিয়ামস, আলভারো মোরাতা, হোসেলু, ফেরান তোরেস, মাইকেল আরিজাবাল, আহোজে পেরেজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App