×

খেলা

মুশফিক-মিরাজদের নিয়ে আজ বাংলা টাইগার্সের ক্যাম্প শুরু

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মুশফিক-মিরাজদের নিয়ে আজ বাংলা টাইগার্সের ক্যাম্প শুরু

কাগজ প্রতিবেদক : এদিকে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে বাংলাদেশ টাইগার্স ক্যাম্প করছে বিসিবি। হেড কোচ সোহেল ইসলামের তত্ত্বাবধানে অনুশীলন করার জন্য গতকাল ২১ জন ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াডে থাকার দৌড়ে শক্ত প্রতিযোগী ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। এমনকি তাকে রেখেই বিসিবি আইসিসিতে স্কোয়াডের তালিকাও পাঠিয়েছিল। কিন্তু জিম্বাবুয়ে সিরিজে তার কাছ থেকে কাক্সিক্ষত পারফরম্যান্স না পাওয়ার কথা জানিয়ে শেষ মুহূর্তে বাদ দেয় বিসিবি। এদিকে সাইফউদ্দিনকে নিয়ে গতকাল স্কোয়াড ঘোষণা করা হয় বাংলাদেশ দলের। কিন্তু ব্যক্তিগত কারণে সেখান থেকে নাম প্রত্যাহার করেছেন এই পেস অলরাউন্ডার।

মুশফিকুর রহিম, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এনামুল হক বিজয়, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু, খালেদ আহমেদের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া মোহাম্মদ সাইফউদ্দিনসহ এবারের প্রিমিয়ার লিগে নজরকাড়া মাহিদুল ইসলাম অঙ্কন, রেজাউর রহমান রাজা ও আবু হায়দার রনির মতো ২১ ক্রিকেটার আছেন এবারের স্কোয়াডে। সদ্যসমাপ্ত প্রিমিয়ার লিগে দারুণ খেললেও সাইফ হাসান ও নাইম শেখ জায়গা পাননি। ডাক পাওয়া ২১ ক্রিকেটারকে নিয়ে সিলেট ও চট্টগ্রামে আবাসিক অনুশীলন চলবে বাংলাদেশ টাইগার্সের।

সাইফউদ্দিনের নাম প্রত্যাহার সম্পর্কে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘সাইফউদ্দিন টাইগার্স স্কোয়াডে ছিল। সেখানে একটা বিশেষ নির্দেশনা দেয়া ছিল- ৬ জন ক্রিকেটারকে সাদা বলের ট্রেনিংয়ে যেন রাখা হয়। আমরা একটা ই-মেইল পেয়েছি, সাইফউদ্দিন ফোনও করেছিল।’

কেন এমন সিদ্ধান্ত নিয়েছেন সাইফউদ্দিন? প্রধান নির্বাচক বলেন, ‘তিনি একটু পারিবারিক কারণে তার স্ত্রী অসুস্থ, সন্তানসম্ভাবা। সে কারণে তিনি জুনের ১০ তারিখ পর্যন্ত ক্যাম্পেও থাকতে পারবেন না, ছুটি চেয়েছেন। আমরা এখন খালেদকে প্রস্তুত রাখার চেষ্টা করব।

‘এর আগে আমরা এ ব্যাপারে জানতাম না, আমাদের জানানোও হয়নি। আমরা অবহিত ছিলাম না। ইনজুরি অবহিত করা হয় বা না থাকলে আগে থেকে জানানো হয়। যেহেতু সে যায়নি। গেলে হয়তো ন্যাশনাল ডিউটি পালন করত আমার বিশ্বাস। এটা সেকেন্ডারি প্রোগ্রাম সে কারণেই আমার ধারণা সে আবেদন করেছে। ’

মূলত টেস্ট খেলেন এমন ক্রিকেটারদেরই প্রাধান্য দেয়া হয়েছে বাংলাদেশ টাইগার্সের স্কোয়াডে। তবে বিশ্বকাপের স্ট্যান্ডবাই ক্রিকেটাররাও বিবেচনায় আছেন। স্কোয়াডে থাকা কারো কোনো সমস্যা হলে যেন প্রস্তুত থাকতে পারেন তারা, সেটিও বিবেচনায় রাখা হয়েছে।

প্রধান নির্বাচক বলেন, ‘লাল বল ও সাদা বলের জন্য কিছু ক্রিকেটারকে বেছে নিয়েছি। বিশেষ করে সাদা বলের ওরা বিশ্বকাপের স্ট্যান্ডবাই। উপরের দিকে বিজয়কে রাখা হয়েছে যদি লিটনের কোনো ক্রাইসিস হয়। সোহানকে রাখা হয়েছে যদি জাকেরের সমস্যা হয়।’

‘সাইফউদ্দিনকেও রাখা হয়েছিল। খালেদ আছে, সাইফউদ্দিন ১০ তারিখের পর আসবে। ইমন আছে। নাসুম আছে, মিরাজ আছে। নাসুমের কাছ থেকেও চিঠি পেয়েছি ঢাকায় ৪-৫ দিন করতে পারবেন না। তিনি জন্ডিসে আক্রান্ত ছিলেন। মেডিকেল টিম মনে করলে সামনের মাসের শুরুতেই সিলেটের সেশনে জয়েন করবেন।

এর আগে গতকাল এক বিবৃতিতে ২১ সদস্যের টাইগার্স স্কোয়াড ঘোষণা করে বিসিবি। আজ রবিবার সকাল ৯টা থেকে বাংলা টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প শুরু হবে। যেখানে তাদের নিয়ে অনুশীলন ও ভবিষ্যৎ পরিকল্পনা সাজানো হবে শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। জাতীয় দলের নির্বাচক কমিটি এই স্কোয়াড বেছে নিয়েছে। যেখানে ভারসাম্য করা হয়েছে তরুণদের সঙ্গে অভিজ্ঞ ক্রিকেটারদের মিশ্রণে। পরবর্তীতে এই দলটিকে নিয়ে সিলেট ও চট্টগ্রামের একাধিক ভেন্যুতেও ক্যাম্প পরিচালনা করা হবে। এই ক্যাম্পে ক্রিকেটার টেকনিক ও বিভিন্ন পরিস্থিতিতে মানসিকতা ঠিক রাখার ওপর জোর দেয়া হবে। এছাড়া বিসিবির এইচপি দলের সঙ্গেও তাদের ম্যাচ খেলার কথা রয়েছে।

বাংলাদেশ টাইগার্স : সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাইম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা, আবু হায়দার রনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App