×

খেলা

কোপা আমেরিকার ম্যাচ পরিচালনা করবেন নারীরা

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : আগামী ২০ জুন পর্দা উঠতে যাচ্ছে মহাদেশীয় ফুটবলের সবচেয়ে প্রচীনতম আসর কোপা আমেরিকার ৪৮তম আসরের। এ আসরের মধ্য দিয়ে রেকর্ড গড়তে যাচ্ছে কোপা আমেরিকা। ১৯১৬ সালে শুরু শতবর্ষী এ আসরের এবারের আয়োজনে প্রথমবারের মতো নারী রেফারি দ্বারা ম্যাচ পরিচালনার সিদ্ধান্তের কথা জানিয়েছে দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। এবারের আসরকে সামনে রেখে এক বিবৃতিতে নারী রেফারিদের নাম ঘোষণা করে সংস্থাটি। যেখানে যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো ও ব্রাজিলের এদিনা আলভেজ এবার কোপা আমেরিকায় রেফারির দায়িত্ব পালন করবেন। এ সিদ্ধান্তের মাধ্যমে নতুন একটি অধ্যায়ে পা ফেলতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে পুরনো দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জনের আসর কোপা আমেরিকা।

যুক্তরাষ্ট্রের পেনসো ২০২৩ নারী বিশ্বকাপ ফাইনালে রেফারির দায়িত্ব পালন করেন। এদিনা আলভেজ ২০১৯ ও ২০২৩ নারী বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন।

২০২১ সালের ৭ ফেব্রুয়ারিতে ছেলেদের সিনিয়র ফিফা টুর্নামেন্টে প্রথম নারী হিসেবে ম্যাচ পরিচালনা করেন আলভেজ। পরের মাসে প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের ‘ডার্বি’ (করিন্থিয়ান্স-পালমেইরাস) ম্যাচও পরিচালনা করেন তিনি। এই দুজনের সঙ্গে এবার কোপা আমেরিকায় সহকারী রেফারি হিসেবেও দেখা যাবে আরো পাঁচ নারীকে- ব্রাজিলের নেউজা, কলম্বিয়ার মেরি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) হিসেবেও একজন নারীকে দেখা যাবে।

নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান পেয়েছেন এই দায়িত্ব।

এবারের আসরের জন্য নারী-পুরুষ মিলিয়ে মোট ১০১ জন রেফারির তালিকা প্রকাশ করেছে কনমেবল, যারা এবার কোপা আমেরিকায় কাজ করবেন। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও কনমেবলের মধ্যে চুক্তির অংশ হিসেবে ইউরোপ থেকে এবার কোপা আমেরিকায় অফিশিয়াল হিসেবে দেখা যাবে ইতালিয়ান রেফারি মরিসিও মারিয়ানি, দানিয়েলে বৃন্দোনি ও আলবার্ট টেগোনিকে (সহকারী)। এছাড়া ইতালির মার্কো দেল বেয়ো ও আলেহান্দ্রো দি পাওলোকেও (সহকারী) কোপা আমেরিকার অফিশিয়াল হিসেবে দেখা যাবে।

নারীদের অন্তর্ভুক্তি নিয়ে এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ‘২০১৬ সাল থেকে কনমেবলের গৃহীত গুরুত্বপূর্ণ প্রতিশ্রæতিগুলোর মধ্যে এটি (নারী ম্যাচ অফিশিয়াল নিয়োগ দেয়া) একটি। এর লক্ষ্য মাঠ ও মাঠের বাইরে নারীদের আরো বেশি উন্নয়ন ও পেশাদারিকরণের মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতায় লিঙ্গসমতা প্রচার করা।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘মহাদেশীয় এই টুর্নামেন্টের জন্য ১০১ জন রেফারিকে ডাকা হয়েছে, সেখানে এই প্রথমবারের মতো নারীদের অন্তর্ভুক্তির ব্যাপারটি লক্ষণীয়। কৌশলগত বিনিময় চুক্তির অংশ হিসেবে রেফারিরা কনমেবল এবং উয়েফা, কনকাক্যাফ এখানে অতিথি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App