×

খেলা

ফিক্সিংয়ের সন্দেহে মোস্তাফিজের দলের মালিক গ্রেপ্তার

Icon

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : আসন্ন লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ডাম্বুলা থান্ডার্সের হয়ে খেলার কথা ছিল মোস্তাফিজুর রহমানের। নিলামের আগেই টাইগার পেসারকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছিল দলটি। এবার নতুন মালিকানার অধীনে এলপিএলে খেলার কথা ছিল ডাম্বুলার। এই ফ্যাঞ্চাইজিটির মালিকানা কিনেছিল বাংলাদেশি প্রতিষ্ঠান ইম্পেরিয়াল স্পোর্টস গ্রুপ। অবশ্য টুর্নামেন্ট শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ম্যাচ ফিক্সিং ও বেটিংয়ের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে এই ফ্র্যাঞ্চাইজিটির মালিক তামিম রহমানকে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কান পুলিশ। কলম্বোর বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার করার পর তামিমকে ৩১ মে পর্যন্ত রিমান্ডে নেয়া হয়েছে। ম্যাচ গড়াপেটা ও জুয়ার আয়োজনসংশ্লিষ্ট ক্রীড়া আইনের দুটি ধারায় তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। ক্রীড়াক্ষেত্রে দুর্নীতির অপরাধসংশ্লিষ্ট পুলিশের বিশেষ একটি বিভাগ তামিমকে আটক করেছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কাই সর্বপ্রথম ম্যাচ ফিক্সিংসংক্রান্ত বেশ কিছু অপরাধকে আইনি ধারায় নিয়ে আসে। ২০১৯ সালের নভেম্বরে এই সংক্রান্ত তিনটি অপরাধ প্রতিরোধের বিল দেশটির সংসদে পাস করা হয়। আইন অনুযায়ী, অভিযোগ প্রমাণ হলে বড় অঙ্কের জরিমানার সঙ্গে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ডাম্বুলা থান্ডার্স ফ্র্যাঞ্চাইজিটি এ মৌসুমেই প্রথমবার অংশ নিতে যাচ্ছিল। এর আগে দলটির নাম ছিল ডাম্বুলা অরা। মালিকানা পরিবর্তনের পর নামও পরিবর্তন হয় তাদের। তামিমের প্রতিষ্ঠিত ইম্পেরিয়াল স্পোর্টস গ্রুপের মালিকানায় ছিল। এলপিএলের মঙ্গলবারের নিলামে ২৪ ক্রিকেটার কিনতে ৪ লাখ ৫০ হাজার ডলার খরচা করেছে ফ্র্যাঞ্চাইজিটি। আফগানিস্তানের অলরাউন্ডার করিম জানাতকে কিনতেই তারা ৮০ হাজার ডলার খরচ করেছে। ফিক্সিংয়ে জড়িত থাকার সন্দেহে মালিক তামিম রহমান গ্রেপ্তার হওয়ার পরই ডাম্বুলা থান্ডার্স ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছিল লঙ্কা প্রিমিয়ার লিগ।

তবে গতকাল আইপিজি একটি বিবৃতিতে জানিয়েছে, ‘সাম্প্রতিক পরিবর্তনের পরও ডাম্বুলা ফ্র্যাঞ্চাইজি নতুন মালিকানার অধীনে অংশ নেবে। আমরা নতুন মালিকানা নিশ্চিত করার চূড়ান্ত পর্যায়ে আছি। যাতে মসৃণ পালাবদল এবং বাধাহীন অংশগ্রহণ নিশ্চিত হয়’। ২০২০ সালে এলপিএল চালু হওয়ার পর বারবার মালিকানা বদলেছে ফ্র্যাঞ্চাইজিগুলোর। সাম্প্রতিক ঘটনার পর নতুন মালিকানা এলে সেটি হবে ডাম্বুলারই পঞ্চম। সর্বশেষ মৌসুমেও দলটির নাম ছিল ডাম্বুলা অরা, এবার নতুন মালিকানায় ডাম্বুলা থান্ডার্স নামে খেলার কথা ছিল। ১ জুলাই শুরু লিগটি চলার কথা ২১ জুলাই পর্যন্ত। পাল্লেকেলে, ডাম্বুলা ও কলম্বোর তিনটি ভেন্যুতে হবে খেলা। কলম্বো স্ট্রাইকার্স দলে খেলার কথা বাংলাদেশের আরেক পেসার তাসকিন আহমেদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App