×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

জাভিকে বরখাস্ত করলেন লাপোর্তা

Icon

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : সব নাটকের অবসান ঘটিয়ে অবশেষে আনুষ্ঠানিকভাবে বার্সেলোনা থেকে ছাঁটাই করা হয়েছে জাভি হার্নান্দেজকে। এর আগে একবার নিজে থেকে বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি। জানুয়ারির শেষ দিকে ব্যর্থতার দায় নিয়ে বার্সেলোনার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। তাকে সেই অবস্থান থেকে নিজের প্রচেষ্টায় সরিয়ে আনেন বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা। কিছুদিন আগে দুজনে যৌথ সংবাদ সম্মেলন করে নতুন সিদ্ধান্তের কথা জানান। কিন্তু সেই ফিরে আসা বেশিদিন স্থায়ী হলো না। কিছুদিন আগে চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার পর ক্লাবের বর্তমান আর্থিক দুরবস্থা নিয়ে বেশ কিছু কথা বলায় তার ওপর বেজায় চটেন ক্লাব প্রেসিডেন্ট লাপোর্তা। আর এই কারণেই শেষ পর্যন্ত বরখাস্ত করা হয়েছে জাভিকে। গতকাল আনুষ্ঠানিকভাবে বার্সা জানিয়েছে, মৌসুম শেষেই বিদায় নিচ্ছেন জাভি। আগামী রবিবার লা লিগার শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে শেষবারের মতো বার্সার কোচ হিসেবে ডাগআউটে থাকবেন জাভি। বার্সেলোনা তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলেছে, দুপক্ষের আলোচনার ভিত্তিতে ২০২৪-২৫ মৌসুমে জাভির কোচ হিসেবে না থাকার বিষয়টি চূড়ান্ত হয়েছে। এই বৈঠকে জাভি ছাড়াও বার্সেলোনার গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। বিবৃতিতে বলা হয়, ‘বার্সেলোনা জাভিকে কোচ হিসেবে তার কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছে। পাশাপাশি খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে অনবদ্য ক্যারিয়ারের জন্যও তাকে ধন্যবাদ দিচ্ছে।

ভবিষ্যতে ভালো কিছুর জন্য জাভির জন্য শুভকামনা রইল।’ জানুয়ারি মাসে অল্প সময়ের মধ্যে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা হারানোর পাশাপাশি কোপা দেল রে থেকেও বিদায় নেয় বার্সা। এমন পরিস্থিতিতে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে হারার পরই জাভি ঘোষণা দিয়েছিলেন, মৌসুম শেষে বিদায় নেবেন ক্যাম্প ন্যু থেকে। ৪৪ বছর বয়সি জাভির সঙ্গে বার্সা চুক্তি ২০২৫ সাল পর্যন্ত। কিন্তু জাভির বিদায় ঘোষণা যেন বদলে দেয় বার্সাকে। এরপর টানা কিছু ম্যাচ জেতে কাতালান ক্লাবটি এবং চ্যাম্পিয়ন্স লিগেও দারুণ পারফরম্যান্স দেখিয়ে শেষ আটে ওঠে। এর মধ্যে জাভির থেকে যাওয়া নিয়ে বেশি কিছু খবর সামনে আসে। এপ্রিলের শেষ দিকে বার্সায় অপূর্ণ কাজ শেষ করে যাওয়ার কথা বলে নিজের সিদ্ধান্ত বদলের কথা জানিয়েছিলেন জাভি। কিন্তু নাটকের শেষ তখনো হয়নি। বার্সেলোনার আর্থিক সমস্যা এবং মনের মতো দল গঠন করার জন্য সেটা একটা বড় বাধা নিয়ে কথা বলায় বার্সার বোর্ড কর্মকর্তারা খেপে যান জাভির ওপর। তারা জাভিকে ছাঁটাই করার জন্য লাপোর্তাকে চাপ দিতে থাকেন। অবশেষে সেটাই হয়েছে গতকাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App