×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

মৌসুমসেরার কোচ গার্দিওলা

Icon

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মৌসুমসেরার কোচ গার্দিওলা

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমের শেষ ম্যাচে শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। এ নিয়ে টানা চতুর্থবার লিগ শিরোপা ঘরে তুলল গার্দিওলার দল। আর অবিশ্বাস্য এই অর্জনে আবারো প্রিমিয়ার লিগের মৌসুমসেরা কোচের পুরস্কার জিতেছেন পেপ গার্দিওলা। ২০১৬ সালে ইংলিশ ফুটবলে যোগ দিয়ে আট বছরে পঞ্চমবার জিতলেন এই পুরস্কার। এদিকে মৌসুমের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন এই ক্লাবেরই ফরোয়ার্ড ফিল ফোডেন। এটি ঘোষণা করা হয়েছে গত সপ্তাহে। ২৩ বছর বয়সি ফোডেন এবারের লিগ মৌসুমে এখন পর্যন্ত ৩৫ ম্যাচ খেলে ২৭ গোলে সরাসরি অবদান রেখেছেন। নিজে গোল করেছেন ১৯টি, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৮টি। মৌসুমের গোল্ডেন বুটও ম্যানসিটির ঘরেই। এবার ২৭ গোল করে টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগ ফুটবলে গোল্ডেন বুট জিতেছেন আর্লিং হালান্ড।

ম্যানসিটিতে সাফল্যের জোয়ারে ভাসছেন গার্দিওলা। ইংল্যান্ডে শীর্ষ প্রতিযোগিতায় প্রথম দল হিসেবে টানা চারটি শিরোপা জিতেছে ম্যানচেস্টারের ক্লাবটি। এ নিয়ে প্রিমিয়ার লিগের ছয়টি ট্রফি জিতে সর্বোচ্চ শিরোপা জেতা কোচের তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে বসেছেন তিনি। সব মিলিয়ে ম্যানসিটিতে গার্দিওলার ট্রফির সংখ্যা এখন ১৭। সব মিলিয়ে ১৫ বছরের কোচিং ক্যারিয়ারে জিতেছেন ৩৮তম শিরোপা। সেরা কোচ হয়ে উচ্ছ¡াস প্রকাশ করেছেন সিটি কোচ। তিনি বলেন, ‘টানা চারটি লিগ জয় আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবময় অর্জন। এটা বিশ্বের সবচেয়ে কঠিন লিগ এবং আমাদের প্রতিদ্ব›দ্বীরা অবিশ্বাস্য ফুটবল খেলেছে। অসাধারণ একদল ফুটবলার ও দারুণ কয়েক সাপোর্ট স্টাফের সঙ্গে দিনের পর দিন কাজ করতে পেরে আমি দারুণ গর্বিত। সব বিভাগেই এই ক্লাবের মানুষের কঠোর পরিশ্রম ও উৎকর্ষই ফুটে উঠছে আমার এই স্বীকৃতিতে।’ গার্দিওলার সঙ্গে এই লড়াইয়ে ছিলেন আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। শেষ দিন পর্যন্ত সিটিজেনদের চাপে রাখে তার দল। যদিও শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি। তবে আসরজুড়ে টেক্কা দিয়েছে ঠিকই। তালিকায় পরের জন ছিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। এ নিয়ে টানা দ্বিতীয়বারের পাশাপাশি ক্যারিয়ারে পঞ্চমবার মৌসুমসেরা কোচ হয়েছেন গার্দিওলা। তার থেকে বেশি এই স্বীকৃতি পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। তিনি পুরস্কারটি জিতেছেন ১১ বার। তিনবার এই পুরস্কার পেয়েছেন আর্সেন ওয়েঙ্গার ও হোসে মরিনিয়ো। আর দুবার জিতেন ইয়ুর্গেন ক্লপ। ম্যানচেস্টার সিটির সঙ্গে গার্দিওলার চুক্তি আছে ২০২৫ সালের জুন পর্যন্ত। তবে দারুণ সময় কাটানোর পরও আগামী মৌসুমে সিটি ছাড়তে পারেন এমন ইঙ্গিত দিয়ে রেখেছেন গার্দিওলা। বার্সেলোনা ও সিটিকে ট্রেবল জেতানো এই কোচ জানিয়েছেন, তিনি কিছুটা ক্লান্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App