×

খেলা

যে আক্ষেপ তাড়া করে বেড়ায় মোস্তাফিজকে

Icon

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

যে আক্ষেপ তাড়া করে বেড়ায় মোস্তাফিজকে

কাগজ প্রতিবেদক : দেশের ক্রিকেটে জনপ্রিয় নাম মোস্তাফিজুর রহমান, যদিও আইপিএলের আগে দেশের জার্সিতে তেমন একটা সুবিধা করতে পারেননি তিনি, যে কারণে বাদ দেয়া হয় মূল একাদশ থেকে। পরে দলে সুযোগ পেয়ে নিজের নামের প্রতি সুবিচার করেন। এরপর বিশ্বের সবচেয়ে বড় জাকজমকপূর্ণ ফ্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চেন্নাইয়ের হয়ে মাঠে নামেন টাইগার এ কাটার মাস্টার। চেন্নাইয়ের হয়ে প্রথম ম্যাচে ৪ উইকেট শিকার করে তাকলাগিয়ে দেন সবাইকে। তাতে মোস্তাফিজকে আর পেছনে তাকাতে হয়নি। নিজস্ব কাটার-সেøায়ারে প্রতিপক্ষকে প্রতিনিয়ত বিধ্বস্ত করে শিরোনামে ছিলেন আইপিএলজুড়ে, যদিও আইপিএলের এবারের আসরের মাঝপথে তাকে দেশে ফিরিয়ে আনেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমনকি গতকাল এবারের আসর থেকে বাদ পড়া চেন্নাইয়ের অধিনায়ক ঋতুরাজ গায়কোয়াড় পুরো ম্যাচেজুড়ে খুজে ফিরেছেন মোস্তাফিজকে। তবে নিজের অর্জনে ভাস্বর থাকলেও দলকে কোনো বড় আসরের ট্রফি জেতাতে না পারায় মনে এক আকাশ আক্ষেপ থেকে গেছে কাটারমাস্টার খ্যাত টাইগার এ বোলারের। গতকাল বিসিবি কর্তৃক প্রকাশিত এক ভিডিও বার্তায় নিজের আক্ষেপের কথা স্বীকার করেন তিনি।

২০১৬ সালে ২১ বছর বয়সে সানরাইজার্স হায়দ্রারাবাদের হয়ে আইপিএলে নিজের অভিষেক আসরেই শিরোপা জয়ের স্বাদ পেয়ে গেলেও যেই দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন, সেই লাল-সবুজের জার্সি গায়ে এখনো বড় কোনো ট্রফি ছুঁতে পারেননি। আর এই না পাওয়ার আক্ষেপে পুড়ছেন ফিজ। তিনি মনে করেন, বড় ট্রফি জিতলেই বড় খেলোয়াড় হওয়া যায়। গতকাল ওই ভিডিও বার্তায় মোস্তাফিজ বলেন, ‘ভালো করার তো শেষ নেই। চেষ্টা করব আগে যা করেছি, সেটা থেকে আরো ভালো করার। আমার মনে হয় বড় প্লেয়ার সেই হয়, যে বড় ইভেন্টগুলো জিতে, বড় ট্রফি জিতে। এই আক্ষেপ তো সব সময় রয়ে গেছে। আমরা কোনো বিষয়ে আটকে গেলে সাকিব, রিয়াদ ভাইদের কাছ থেকে জেনে সিদ্ধান্ত নিতে পারব।’ এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রকাশিত ওই ভিডিওতে এখন অবধি জাতীয় দলের হয়ে ১৫টি টেস্টে ৩১, ১০৪টি ওয়ানডেতে ১৬৪ ও ৯৩টি-টোয়েন্টিতে ১১০ উইকেট নেয়া মোস্তাফিজ জানান, তার সবচেয়ে পছন্দের ক্রিকেট সংস্করণ কোনটা। ফিজ বলেছেন, ‘ভালো লাগার প্রসঙ্গ এলে আমি টি-টোয়েন্টিটা খুব পছন্দ করি’। টি- টোয়েন্টি ক্রিকেট কেন বেশি পছন্দ করেন, এ প্রশ্নের জবাবে মোস্তাফিজ বলেছেন, ‘এই সংস্করণে চাপ বেশি। এ কারণেই মনে হয় আমার ভালো লাগে। আমি চাপটা অনেক উপভোগ করি।’ বাংলাদেশের জার্সিতে এখন পর্যন্ত ৯৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন মোস্তাফিজ। যেখানে ৭ দশমিক ৫৭ ইকোনমিতে তার শিকার ১১০ উইকেট। এছাড়াও ওই ভিডিওতে আরো নানা বিষয়ে কথা বলেন ফিজ। নিজের ফিজ নামটা কীভাবে এলো এ প্রশ্ন্রেও উত্তর দিয়েছেন তিনি। ফিজ জানান, ‘আমাদের যে বোর্ডটা আছে ফিল্ডিং সেশন বা বোলিং সেশনে সবার নাম থাকে যেখানে, সেখানে আমার নাম পুরোটা লিখলে অনেক বড় হয়ে যায়। এক দিন দেখলাম ফিজ দিয়ে লেখা, প্রথম দিন আমি বুঝিনি যে এটা কে। পরে বলছে এটা তুমি। তারপর আমি আইপিএলে খেলতে গেলাম ২০১৬ তে, ওখানেও ফিজটা পপুলার হয়ে গিয়েছিল। তারপর থেকে এখন অবধি চলছে’। বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রিকেটারদের এক ছাদের নিচে জড়ো হওয়ার কারণে আইপিএলকে শেখার সবচেয়ে উত্তম মঞ্চ হিসেবে উল্লেখ করে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে শেখা বিষয়াদি সতীর্থদের মধ্যে ছড়িয়ে দিতে ইচ্ছুক ফিজ। তার ভাষ্যমতে, ‘আমাদের যে পেস বোলাররা আছে যেমন, তাসকিন, শরিফুল, সাইফউদ্দিন, হাসান, আমি যতটুকু শিখছি সেগুলো তাদের সঙ্গে শেয়ার করব। তাতে যদি আমাদের আরেকটু উন্নতি হয়’। অন্যদিকে এবারের আইপিএলে গতকাল বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ১০ রানের ব্যবধানে হেরে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে থেকে আসর শেষ করেছে ডিপেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মোস্তাফিজকে মিস করেছেন বলে জানিয়েছে চেন্নাই অধিনায়ক গায়কোয়াড়। তিনি বলেন, ‘আমরা আজ (গতকাল) ফিজকে মিস করেছি’।

আইপিএলের এবারের আসরে প্রথমবারের মতো চেন্নাইয়ের জার্সিতে ৯টি ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। ৯ ম্যাচে ২২.৭১ গড় আর ৯.২৬ ইকোনমিতে ১৪ উইকেট নিয়েছেন। যা চেন্নাইয়ের টুর্নামেন্ট শেষ হওয়ার পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট। তার চেয়ে ফ্র্যাঞ্চাজিটির হয়ে বেশি উইকেট পেয়েছেন কেবল তুষার দেশপান্ডে। ১৪ ম্যাচ খেলে চেন্নাইয়ের দেশীয় এই পেসার ১৭ উইকেট নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App