×

খেলা

প্লে-অফে কে লড়বে কার বিপক্ষে?

Icon

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

প্লে-অফে কে লড়বে কার বিপক্ষে?

কাগজ ডেস্ক : গতকাল রাতটা লিগের ইতিহাসে অনায়াসে জায়গা করে নেবে। কী অসাধারণ কামব্যাকটাই না করল কোহলিরা! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২১৮ রান করে ব্যাঙ্গালুরু। জবাবে ৭ উইকেটে ১৯১ রান করে হার নিয়ে এবারের আসর থেকে বাদ পড়ে চেন্নাই। এ ম্যাচের মধ্য দিয়ে লিগ পর্বের ১৪ ম্যাচ শেষে সমান ১৪ করে পয়েন্ট সংগ্রহ করেছিল ব্যাঙ্গালুরু ও চেন্নাই। কিন্তু রানরেটে এগিয়ে থাকায় প্লে-অফের টিকেট চূড়ান্ত করে ব্যাঙ্গালুরু। যদি শেষ ম্যাচে ২০১ রান করতে পারলেই ব্যাঙ্গালুুরুর রানরেট টপকে প্লে-অফে জায়গা করে নিতে পারত চেন্নাই। তবে রানরেটে সেই সমীকরণ মেলাতে পারেনি চেন্নাই। আর এর মাধ্যমে কপাল পোড়ে মোস্তাফিজের দল চেন্নাইয়ের।

প্রথম ম্যাচে হার দিয়ে এবারের আইপিএল অভিযান শুরু করেছিল কোহলিরা। পরের ম্যাচে জিতলেও এরপর টানা ৬ ম্যাচে কোনো জয় নেই। তাতে দলের পিঠ ঠেকেছিল পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে গিয়ে। অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি তো একবার বলেই ফেলেছিলেন রাতে ঠিকমতো ঘুমাতে পারতেন না। সবাই ধরে নিয়েছিল আরো একবার ব্যর্থতার গøানি সঙ্গে নিয়ে বিদায় নেবে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে একটা কথা আছে- ‘পিঠ দেয়ালে ঠেকে গেলে তখন সামনে ফিরে আসা ছাড়া আর কোনো উপায় থাকে না।’ সেই কথাটিকে গতকাল আরো একবার প্রমাণ করল ব্যাঙ্গালুরু। অদম্য ইচ্ছাশক্তি বিরাট কোহলির দলকে অসাধারণ সাফল্য এনে দিল। টানা ৬ ম্যাচ জিতে চতুর্থ দল হিসেবে এবারের আইপিএলের প্লে-অফে জায়গা করে নিয়েছে তারা।

আইপিএলের নক-আউট পর্বে হবে মোট চারটি ম্যাচ। এর মধ্যে কোয়ালিফায়ার ম্যাচ ১টি ও ২টি এলিমিনেটর ম্যাচ, আর ফাইনাল ম্যাচ হবে। শেষ চার দল নিশ্চিত হলেও সবগুলো ফ্র্যাঞ্চাইজির টেবিলের অবস্থান এখনো নিশ্চিত হয়নি। গতকালের দুই ম্যাচ খেলা শেষ হলেই নিশ্চিত হওয়া যাবে, কোন দল কত নম্বরে থেকে লিগ পর্ব শেষ করতে পারবে। একইসঙ্গে জানা যাবে, প্লে-অফে কে কার বিপক্ষে খেলবে। তবে এরই মধ্যে প্লে-অফে ওঠা চার দলের মধ্যে দুই দলের অবস্থান স্থির হয়েছে, কলকাতা নাইট রাইডার্স ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এর মধ্যে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কলকাতা। তাদের টপকে সুযোগ আর কারো নেই। আর বেঙ্গালুরু নিজেদের শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে। গতকাল প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুই নম্বরে।

সেক্ষেত্রে নাইটদের প্রতিপক্ষও হবে হায়দরাবাদ। তবে এদিনের প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জিতলে আবার রাজস্থান দুইয়ে থেকে যাবে। সেক্ষেত্রে কলকাতার প্রতিপক্ষ হবে রাজস্থান। কিন্তু যদি হায়দরাবাদ হারে তাহলে তৃতীয় স্থানেই থেকে যাবে তারা। সেক্ষেত্রে গতকালের কেকেআর বনাম রাজস্থান ম্যাচের ফল যা-ই হোক প্রথম কোয়ালিফায়ারে কেকেআর খেলবে রাজস্থানের বিরুদ্ধেই।

এদিকে আরসিবি লিগ টেবিলে চার নম্বরে থাকবে সেটা নিশ্চিত হওয়ায় তাদের খেলতে হবে এলিমিনেটরে। এলিমিনেটরে বিরাট কোহলিদের প্রতিপক্ষ কে হবে সেটাও ঠিক হবে গতকালের দুই ম্যাচের পর। প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুইয়ে। সেক্ষেত্রে আরসিবির প্রতিপক্ষও হবে রাজস্থান। আর যদি প্রথম ম্যাচে হায়দরাবাদ হারে এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জেতে তাহলে রাজস্থান দুইয়ে থেকে যাবে। সেক্ষেত্রে কোহলিদের প্রতিপক্ষ হবে হায়দরাবাদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App