×

খেলা

ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারল টাইগ্রেসরা

Icon

প্রকাশ: ০৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারল টাইগ্রেসরা
আবারো সেই পরিচিত ব্যাটিং ব্যর্থতার ওপর দায় চাপিয়ে ভারতের বিপক্ষে সিরিজ হেরেছে বাংলাদেশের মেয়েরা। তাতে দুই ম্যাচ হাতে রেখে সিরিজ নিজেদের করে নেয় সফরকারীরা। পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুই টি-টোয়েন্টিতে হারের পর সিলেটে গতকাল সিরিজের তৃতীয় ও শেষ নারী টি-টোয়েন্টি ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য সিরিজ বাঁচানোর লড়াই। তবে তাতেও বেশ সুবিধা করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। দিলারা আক্তারের ওপর ভর করে দারুণভাবে শুরু করলেও ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১১৭ রানে গুটিয়ে যায় জ্যোতিরা। 

গতকাল টস হেরে প্রথমে ব্যাট করতে মাঠে নামে বাংলাদেশের মেয়েরা। ৩৯ বলের ওপেনিং জুটিতে ৪৬ রান তুলে দেন দিলারা। সঙ্গী মুর্শিদা খাতুন ১৬ বলে করেন ৯ রান। মারকুটে দিলারা ২৭ বলে ৫ বাউন্ডারিতে ৩৯ রানের ইনিংস খেলে আউট হন। বাংলাদেশ ইনিংসে এটিই ছিল সর্বোচ্চ। যদিও এর আগে আরো একবার আউট হতে গিয়ে বেঁচে যান তিনি। দিলারার আউটের পর বাংলাদেশের ভালো সংগ্রহ গড়ার শেষ ভরসা ছিলেন নিগার সুলতানা জ্যোতি। কিন্তু তিনিও বেশি দূর টানতে পারেননি।

১৯তম ওভারে রাধার বল ডাউন দ্য উইকেটে এসে খেলতে যান জ্যোতি। বল তার প্যাডে লাগলে আম্পায়ার আঙুল তুলে দেন। বল উচ্চতার কারণে স্টাম্প মিস করতে পারত বলে টিভি রিপ্লে দেখে মনে হয়েছে। তাতে ৩৬ বলে ২৮ রান করে মাঠ ছাড়ার সময় হতাশা প্রকাশ করেন জ্যোতি। মোস্তারির ব্যাট থেকে আসে ২০ বলে ১৬ রান। তার বিদায়ের পর বাকি ৯ বলে আরো তিন উইকেট হারায় বাংলাদেশ। ৩ বলে ৭ রান করে অপরাজিত থাকেন রাবেয়া খান। 

ভারতের পক্ষে ৪ ওভারে ২২ রান দিয়ে দুই উইকেট নেন রাধা যাদব। একটি উইকেট করে পেয়েছেন রেনুকা সিং, পূজা ভাস্ত্রেকার ও শ্রেয়াংকা পাটিল। জবাবে ১১৮ রানের লক্ষে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে কাক্সিক্ষত জয়ের দেখা পেয়ে যায় হারমানপ্রীতরা। মারুফা আক্তারের করা প্রথম ওভারের শেষ বলে চার মেরে শুরু করেছিলেন স্মৃতি, দুই ওপেনার থামেননি শিগগির। পাওয়ার প্লেতেই ওঠে ৫৯ রান, এরপরও গতি কমেনি। ৩৬ বলে ক্যারিয়ারের নবম ফিফটি পূর্ণ করেন গত ম্যাচে কোনো রান না করেই আউট হওয়া শেফালি। 

১০ উইকেটের জয়ের পথেই এগোচ্ছিল ভারত, ১৩তম ওভারে ডান দিকে ডাইভ দিয়ে শেফালির ফিরতি ক্যাচ নিয়ে সেটি হতে দেননি রিতু মনি। ৯১ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ম্যাচ শেষ করে না আসতে পারলেও একটা রেকর্ড হয়ে গেছে মান্ধানা-শেফালির। অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি ও বেথ মুনির পর দ্বিতীয় ওপেনিং জুটি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তারা। 

মান্ধানা এরপর হারিয়েছেন ফিফটির সুযোগ, নাহিদার লেগ স্টাম্পের বাইরের বলে ডিপ স্কয়ার লেগে ফাহিমার হাতে ক্যাচ দেন তিনি ৩ রান দূরে থাকতেই। ফাহিমা সে ক্যাচ নেন দুবারের চেষ্টায়। এর আগে একবার রানআউটের হাত থেকে বেঁচে ছিলেন মান্ধানা। এছাড়াও দয়ালান হেমালতা ৯ (১১) হারমানপ্রীত ৬ (১০) ও রিচা ঘোষ ৮ (১০) রান করেন। বাংলাদেশের হয়ে নাহিদা আক্তার, রিতু মনি, রাবেয়া খান একটি করে উইকেট নেন। ম্যাচসেরা হন ভারতের হয়ে ফিফটি করা শেফালি ভার্মা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App