×

খবর

ন্যাটো সম্মেলন শুরু

আরেক অগ্নিপরীক্ষায় বাইডেন

Icon

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য চলতি সপ্তাহ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম তিক্ত বিতর্কে হতাশাজনক প্রদর্শনীর ১২ দিন পরও প্রেসিডেন্ট বাইডেন নিজের রাজনৈতিক অস্তিত্ব টিকিয়ে রাখতে অব্যাহতভাবে লড়াই চালিয়ে যাচ্ছেন। দেশের ভেতর হোক বা বাইরে- তাকে নিয়ে আলোচনা থেমে নেই। এ অবস্থায় ওয়াশিংটন ডিসিতে শুরু হওয়া ন্যাটো সম্মেলন তার সামনে এক অগ্নিপরীক্ষা হয়ে আবির্ভূত হয়েছে। এতে বিশ্বনেতাদের সঙ্গে তার যোগাযোগ, আচরণসহ সার্বিক প্রদর্শনীর দিকে চোখ থাকবে সবার। ঠিক কত দক্ষতায় বাইডেন নেতৃত্ব দিচ্ছেন, তার ওপর নির্ভর করতে পারে তার রাজনৈতিক ভবিষ্যৎ। গত মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে মঙ্গলবার শুরু হয়েছে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সম্মেলন। গত কয়েকদিন বাইডেন তার সমালোচকদের আক্রমণ করে বলে আসছেন, তারা ডেমোক্র্যাট প্রাইমারির রায়কে ছিনিয়ে নিতে চাচ্ছেন। পাশাপাশি তিনি বিরোধীদের চ্যালেঞ্জ ছুড়ে দেন। কঠোর ভাষায় বাইডেন জানান, তিনি প্রার্থিতা থেকে সরে দাঁড়াচ্ছেন না। অতএব, তার স্থানে অন্য কেউ আসছেন- এমন ভাবনা মাথা থেকে সরিয়ে ফেলা হোক।

ওয়াশিংটন ডিসিতে ন্যাটো জোটের যে সম্মেলন হচ্ছে, তা শেষ হবে আজ বৃহস্পতিবার। ওই দিন বিকালে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরবেন বাইডেন। পররাষ্ট্র সম্পর্ক বিষয়ে দক্ষ বাইডেনের কাছে এসব বিষয় সহজ ও স্বাভাবিক হওয়ার কথা। তথাপি প্রেসিডেন্টের জন্য এটা এক বড় পরীক্ষা হতে পারে। সম্মেলনে তার বাজে প্রদর্শনী আন্তর্জাতিক ক্ষেত্রের পাশাপাশি দেশেও তার ভাবমূর্তির ওপর প্রভাব ফেলবে। সামান্য একটি ভুল ডেমোক্র্যাটদের মধ্যে রাজনৈতিক ধাক্কাধাক্কির জন্ম দেবে, যা নভেম্বরের সাধারণ নির্বাচনে বাইডেনের জয়ের আশাকেও নিভিয়ে দিতে পারে।

ন্যাটো শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এ অবস্থায় তারা বেশ কিছু প্রমাণ পাবেন বলে আশা করছেন। এতে বোঝা যাবে সে রাতে (বিতর্কের রাত) তিনি আসলেই অসামর্থ্য ছিলেন, নাকি তার স্বাভাবিক কর্মক্ষমতা ছিল না।

ন্যাটোর সম্মেলন হবে রুদ্ধদ্বার কক্ষে। তথাপি সেখানে কী ঘটছে, বাইডেনের প্রদর্শনী কেমন ছিল- তা সামনে আসবে। সম্মেলনে অংশ নেবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারও। তার সঙ্গে একান্ত বৈঠক হবে বাইডেনের।

এ পরিস্থিতিতে দলের অভ্যন্তরেও বিরোধিতার মুখে রয়েছেন বাইডেন। দলের অনেক নেতা প্রকাশ্যেই প্রার্থিতা থেকে সরে দাঁড়ানোর জন্য তার প্রতি আহ্বান জানিয়েছেন। এ অবস্থায় বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসে সম্মেলন নিয়ে বাইডেন কী বলেন, সেদিকে চোখ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App