×

খবর

এবার নাভালনির স্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ

Icon

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : রাশিয়ার সরকারবিরোধী প্রয়াত নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। একটি ‘চরমপন্থি সংগঠনের’ সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মস্কোর একটি আদালত গত মঙ্গলবার এ নির্দেশ দেন।

ইউলিয়া বর্তমানে রাশিয়ার বাইরে আছেন। তার অনুপস্থিতিতেই আদালত তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। এর অর্থ, রাশিয়ার মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গে ইউলিয়াকে গ্রেপ্তার করা হবে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের কারা কলোনিতে মারা যান অ্যালেক্সি নাভালনি। বন্দিদের ওপর নিষ্ঠুরতার জন্য কারাগারটি কুখ্যাত। সাধারণত প্রচারের আলোর বাইরে থাকতে পছন্দ করা ইউলিয়া কারাগারে স্বামীর মৃত্যুর পর বিচারের দাবিতে সরব হন। ইউলিয়ার বয়স এখন ৪৭ বছর। অ্যালেক্সির মৃত্যুর পর ভøাদিমির পুতিন সরকারের বিরুদ্ধে স্বামীর লড়াই চালিয়ে নেয়ার এবং ‘ভবিষ্যতে সুন্দর এক রাশিয়া গড়ার’ যে স্বপ্ন তার স্বামী দেখেছিলেন, তা পূরণে কাজ করে যাওয়ার প্রতিশ্রæতি দেন ইউলিয়া। গত মঙ্গলবার আদালতের নির্দেশ আসার পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের সমর্থকদের বার্তা দেন ইউলিয়া। সেখানে তিনি সমর্থকদের শুধু তার বিরুদ্ধে দেয়া আদালতের নির্দেশের দিকে মনোযোগ না দিয়ে বরং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে লড়াইতেও মনোযোগ দিতে বলেছেন।

ইউলিয়া লেখেন, ‘যখন আপনি এটা নিয়ে লিখবেন, দয়া করে মূল বিষয়টি নিয়েও লিখতে ভুলবেন না- ভøাদিমির পুতিন একজন খুনি এবং একজন যুদ্ধাপরাধী। গত ফেব্রুয়ারি মাসে হঠাৎ কারাবন্দি অবস্থায় অ্যালেক্সি নাভালনির মৃত্যুর খবর আসে। কারাগার থেকে দেয়া সনদে তার স্বাভাবিক মৃত্যু হওয়ার কথা বলা হলেও ইউলিয়ার দাবি, পুতিনের নির্দেশে তার স্বামীকে হত্যা করা হয়েছে। গত মার্চে স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে তিনি অংশ নিতে পারেননি।

এক্সে এক পোস্টে তখন ইউলিয়া বলেছিলেন, ‘পুতিনের বিরুদ্ধে লড়াই করতে, ভবিষ্যতের সুন্দর রাশিয়ার জন্য লড়াই করতে যা কিছু কার্যকর হতে পারে, তার সবই আমি করে যাব।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App