×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

ঢাবিতে নবনির্মিত জাপানিজ ল্যাঙ্গুয়েজ ক্লাসরুম উদ্বোধন

Icon

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে জাপানিজ ল্যাঙ্গুয়েজ ক্লাসরুম ইমপ্রæভমেন্ট প্রজেক্টের আওতায় নবনির্মিত শ্রেণিকক্ষের উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গতকাল মঙ্গলবার ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই শ্রেণিকক্ষের উদ্বোধন করেন। বিজ্ঞপ্তি

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনরি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্পের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম। এ সময় বিভিন্ন ভাষা কোর্সের শিক্ষক, শিক্ষার্থী, জাপান দূতাবাসের কর্মকর্তা এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, শিক্ষা ও গবেষণার পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতেও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম চলমান রয়েছে। জাপানিজ ভাষা ও সংস্কৃতির বিস্তার এবং নতুন নতুন ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের ব্যাপারে জাপানের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনরি বলেন, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বাংলাদেশ এবং জাপানের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো এগিয়ে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। শিক্ষার্থীদের জাপানিজ ভাষা ও সংস্কৃতি শিক্ষা এবং দক্ষতা বৃদ্ধিতে জাপান সরকারের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, জাপান ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাপান সরকারের আর্থিক অনুদানে জাপানিজ ল্যাঙ্গুয়েজ ক্লাসরুম ইমপ্রæভমেন্ট প্রজেক্টের আওয়তায় আধুনিক ভাষা ইনস্টিটিউটে জাপানিজ ভাষা শিক্ষার্থীদের জন্য ৩টি শ্রেণিকক্ষ ও শিক্ষকদের জন্য ৩টি কক্ষ নির্মাণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App