×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী

দেশে বৃক্ষরোপণকে আনুষ্ঠানিকতা দেন বঙ্গবন্ধু

Icon

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী বলেছেন, দেশব্যাপী আজকের এই যে বৃক্ষ আন্দোলন ও বৃক্ষ সচেতনতা, এর মূল প্রবক্তা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মূলত তিনিই সারাদেশে বৃক্ষরোপণকে আনুষ্ঠানিকতা দেন। মুক্তিযুদ্ধে দীর্ঘ ৯ মাস শুধু জীবন ও সম্পদই নষ্ট হয়নি, দেশের বৃক্ষ ও বনাঞ্চল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তা থেকে উত্তরণে দেশকে বৃক্ষ সম্পদে আরো সমৃদ্ধ করতে জাতির পিতা বৃক্ষরোপণ অভিযান চালু করেন।

গতকাল সোমবার সকালে রাজধানীর পূর্বাচলে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, গাছ আমাদের পরম বন্ধু। গাছ শুধু প্রকৃতির শোভাই বাড়ায় না, মাটির ক্ষয় রোধ, বন্যা প্রতিরোধ ও ঝড়-তুফানকে বাদ দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও গাছের ভূমিকা অপরিসীম। বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিণত হতো। গাছ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্ত সচিব নবীরুল ইসলাম বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রয়োজনের তুলনায় আমাদের দেশে বনাঞ্চলের পরিমাণ খুবই নগণ্য। আমাদের সবার উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরোপণে অংশ নেয়া। বনাঞ্চলের এই ঘাটতি পূরণে দেশের আনাচে-কানাচে, ফসল উৎপাদনের অনুপযোগী উঁচু-নিচু জমি, অফিস আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়ির আশপাশের খালি জায়গা, বাড়ির ছাদ, রাস্তা, রেললাইন ও খাদের আশপাশে চরাঞ্চল এবং পার্বত্য এলাকায় বৃক্ষরোপণ করে দেশের বনজ সম্পদের চাহিদা পূরণ করা যেতে পারে।

রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ড. সিদ্দিকুর রহমান সরকার বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টিমূলক বৃক্ষরোপণ প্রচার অভিযান বরাবরই একটি কার্যকর উদ্যোগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বৃক্ষপ্রেমী।

কর্মসূচিতে অংশ নেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, নগর উন্নয়ন অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, সরকারি আবাসন পরিদপ্তর, অভ্যন্তরীণ নিরীক্ষা পরিদপ্তর ও ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া অনুষ্ঠানে রাজউক উত্তরা মডেল কলেজ ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক ও শিক্ষার্থীরাও অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App