×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

হাইওয়ে পুলিশ

জরিমানা পরিশোধে ডাকে পৌঁছে যাবে গাড়ির কাগজ

Icon

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বেশির ভাগ ক্ষেত্রেই পরিবহনের চালক বা হেলপার মামলার জরিমানা তাৎক্ষণিক পরিশোধ করতে পারেন না। আবার পরে জরিমানার টাকা পরিশোধ করলেও পরিবহনের মালিক বা প্রতিনিধিকে জব্দকৃত কাগজ সংশ্লিষ্ট অঞ্চল থেকে সংগ্রহ করতে হয়। এতে দূরবর্তী এলাকার পরিবহন মালিকদের ভোগান্তিতে পড়তে হয়। এরই পরিপ্রেক্ষিতে ঝামেলা ছাড়া ঘরে বসেই মামলায় জব্দকৃত গাড়ির কাগজপত্র ডাক বিভাগের মাধ্যমে পেতে সংস্থাটির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে হাইওয়ে পুলিশ। গতকাল সোমবার ডাক বিভাগ অধিদপ্তর ও হাইওয়ে পুলিশের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে হাইওয়ে পুলিশপ্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান ও বাংলাদেশ ডাক বিভাগের পোস্টমাস্টার জেনারেল কেন্দ্রীয় সার্কেল মো. ফরিদ আহমেদ উপস্থিত ছিলেন।

হাইওয়ে পুলিশপ্রধান বলেন, প্রতিষ্ঠাকাল থেকে হাইওয়ে পুলিশ মহাসড়কে ট্রাফিক ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে আসছে। ২০২৩ সালে মহাসড়কে ট্রাফিক আইন ভঙ্গ করার কারণে হাইওয়ে পুলিশ ২ লাখ ৯০৭টি মামলা দিয়েছে। এছাড়া চলতি বছরের জুন পর্যন্ত ১ লাখ ৩ হাজার ১৪২টি মামলা হয়েছে। মহাসড়কে মূলত দূরপাল্লার পণ্য ও যাত্রী বহনকারী যানবাহনের সংখ্যাই বেশি- যা দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চলাচল করে থাকে। এসব যানবাহনে মামলা দেয়া হলে হাইওয়ে পুলিশ বিধিবদ্ধভাবে সংশ্লিষ্ট গাড়ির কাগজপত্র জব্দ করে।

তিনি বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই পরিবহনের চালক বা হেলপার মামলার জরিমানা তাৎক্ষণিক পরিশোধ করতে পারেন না। সেক্ষেত্রে কেস স্লিপে উল্লিখিত সময়ের মধ্যে জরিমানা দেয়া সাপেক্ষে পরিবহনের মালিক বা প্রতিনিধি জব্দকৃত কাগজ সংশ্লিষ্ট অঞ্চল থেকে সংগ্রহ করে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App