×

খবর

যানজটে জনভোগান্তি চরমে

কোটা বাতিল দাবিতে ফের শাহবাগ মোড় অবরোধ

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে গতকাল বৃহস্পতিবারও রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। এর ফলে শাহবাগ মোড় হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। ঢাকার বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হওয়ায় নগরবাসীকে চরম ভোগান্তি পোহাতে হয়েছে।

শাহবাগ মোড় অবরোধের প্রভাব পড়ে জিপিও থেকে আগারগাঁও পর্যন্ত। এ সময় বিশেষ করে এইচএসসি পরীক্ষার্থী, স্কুল ছুটির পর বাসায় ফেরা শিশু শিক্ষার্থী ও নারীদের ভোগান্তি হয় সবচেয়ে বেশি

গতকাল বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকে আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে টিএসসি এলাকার রাজু ভাস্কর্যের সামনে দিয়ে শাহবাগ মোড়ের দিকে যায়। বেলা সাড়ে ১১টার দিকে তারা শাহবাগ মোড়ে অবস্থান নেন। সঙ্গে সঙ্গে বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়। ফার্মগেট থেকে শাহবাগমুখী যানবাহনগুলো হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনের রাস্তা এবং বাংলামোটর হয়ে চলাচল করতে বাধ্য হয়। যাত্রীবাহী বাসসহ অনেক যানবাহন হাতিরপুলের রাস্তার দিকে চলে যায়। এর ফলে আশপাশের সব সড়কেও তীব্র যানজটের সৃষ্টি হয়। মোহাম্মদপুর, ধানমন্ডি, এলিফ্যান্টরোড থেকে মালিবাগ, রামপুরা, মতিঝিলগামী যানবাহনগুলোকে কাঁটাবন মোড় থেকে নীলক্ষেতের দিকে ঘুরিয়ে দেয়া হয়। রামপুরা রুটের বাসগুলোকে পরবর্তীতে চাঁনখারপুল, বঙ্গবাজার, কদম ফোয়ারা, মৎসভবন মোড় হয়ে কয়েক ঘণ্টা পর কাকরাইলে পৌঁছাতে হয় বলে জানান রমজান পরিবহনের চালক মজিবুর। প্রাইভেটকার ও অন্য যানবাহনগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে যেতে পারলেও বাস ওই এলাকায় ঢুকতে না পারায় অনেকটা পথ ঘুরে যেতে হয় গন্তব্যে। এতে চাঁনখারপুল এলাকায়ও সৃষ্টি হয় তীব্র যানজট।

বাসের চালক শফিকুল বলেন, অনেক যাত্রী রাস্তায় নেমে গেছে। কয়েকজন যাত্রী নিয়ে গাড়ি চালাতে হয়েছে। চালক ও যাত্রী উভয়েরই ভোগান্তি হয়। বিশেষ করে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নিতে আসা এবং চিকিৎসা শেষে ঘরে ফেরা রোগী এবং তাদের স্বজনদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। অনেকেই পায়ে হেঁটে শাহবাগের উদ্দেশে রওনা হন।

কারওয়ানবাজারে বিকল্প পরিবহনের বাসচালক বাবু বলেন, গত কয়েক দিন ধরে শাহবাগ মোড়ে আন্দোলনের কারণে রাস্তায় যানজট বেড়েছে। এতে যাত্রীদের ভোগান্তির পাশাপাশি আমাদের আয়ও কম হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা যানজটের কারণে যাত্রীরা ভাড়া ফেরত নিয়ে নেমে যায়। ফাঁকা গাড়ি নিয়ে বসে থাকতে হয়। তেজগাঁও ট্রাফিক সিগন্যালে ট্রাফিক সার্জেন্ট মো. রাসেল বলেন, শাহবাগ মোড়ে আন্দোলনকারীদের সড়ক অবরোধের কারণে রাজধানীর বেশির ভাগ সড়কে যানজট হচ্ছে। আমরা যানজট নিরসনের চেষ্টা করছি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ট্রাফিক-উত্তর) আবু রায়হান মুহাম্মদ সালেহ জানান, সপ্তাহের শেষ কর্মদিবসে সকাল থেকে রাস্তায় তেমন চাপ ছিল না। কিন্তু শাহবাগে শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে যানজট বাড়তে থাকে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন সড়কে যানবাহন ঘুরিয়ে দেয়া ছাড়া আর কোনো উপায় নেই।

ভুক্তভোগী এইচএসসি পরীক্ষার্থী সোলায়মান আজাদ জানান, তিনি মোহাম্মদপুরের হাজী মকবুল কলেজে পরীক্ষা শেষে যানজটের ভোগান্তিতে পড়েন। এক ঘণ্টার বেশি সময় তিনি এলিফ্যান্ট রোডে আটকা পড়েন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App