×

খবর

চট্টগ্রাম নগর আ.লীগের সম্মেলন ১৮ সেপ্টেম্বর

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন আগামী ১৮ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে আগামী ২৫ জুলাইয়ের মধ্যেই ইউনিট এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে থানা আওয়ামী লীগের সম্মেলন শেষ করতে বলা হয়েছে। এতে ব্যর্থ হলে দায়িত্বপ্রাপ্ত কমিটিগুলো বাতিল বলে বিবেচিত হবে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। নতুন ইউনিট-থানা কমিটিতে অবাঞ্ছিত কেউ পদ-পদবি পেলে এর দায় দায়িত্বপ্রাপ্ত নেতাদেরই নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নেতৃত্ব যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতা, দক্ষতা, ত্যাগ-তিতিক্ষা ও দলীয় আদর্শের প্রতি আনুগত্যের বিষয়সহ সমাজে গ্রহণযোগ্যতার বিষয়টিকেও অগ্রাধিকার দেয়া হবে। মনে রাখতে হবে নেতৃত্ব ও পদ-পদবিতে অবাঞ্ছিত ও জনগণের কাছে প্রশ্নবিদ্ধ কোনো ব্যক্তি যাতে আসীন হতে না পারে। এক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে দায়িত্বপ্রাপ্ত নেতাদের দায়ী হতে হবে।

সম্মেলন অনুষ্ঠানের বাধ্যবাধকতা অবশ্যই পালন করতে হবে জানিয়ে এ নেতা আরো বলেন, ইউনিট, ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি ও উদ্যোগ গ্রহণের জন্য থানাভিত্তিক দায়িত্বপ্রাপ্ত মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীকে নিয়ে যে কমিটি গঠন করা হয়েছে, তারা যদি সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে অপারগ ও ব্যর্থ হন তাহলে এই কমিটিগুলো বাতিল হিসেবে বিবেচিত হবে।

সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বর্তমান কমিটি কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী সাংগঠনিক কার্যক্রম ও বিষয়ভিত্তিক ইস্যুতে সব সময় রাজপথে ছিল এবং বর্তমান নেতৃত্ব অবশ্যই কর্মীবান্ধব হিসেবে সবার আস্থা অর্জন করেছে। এই আস্থা ও বিশ্বাসকে অবশ্যই ধরে রাখতে হবে।

সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নির্ধারিত তারিখ অনুযায়ী মহানগর আওয়ামী লীগসহ থানা, ওয়ার্ড ও ইউনিট স্তরে সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের মাধ্যমেই দক্ষ ও গ্রহণযোগ্য নেতৃত্ব নির্বাচনের জন্য সব স্তরের নেতাকর্মীকে আন্তরিকভাবে কাজ করে যেতে হবে। এই কার্যপরিধি পরিচালনার ক্ষেত্রে অবশ্যই শতভাগ সাংগঠনিক শৃঙ্খলা বজায় রাখতে হবে এবং কোনো ধরনের দলীয় আদর্শ ও নীতিনৈতিকতা বিরোধী আচরণকে কিছুতেই প্রশ্রয় দেয়া হবে না। তিনি আরো বলেন, নেতৃত্ব ও পদ-পদবির জন্য প্রতিযোগিতা থাকতে পারে। তাই বলে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার মতো কোনো ঘটনা বা আচরণ যাতে না হয় সেদিকেও সবাইকে লক্ষ্য রাখতে হবে এবং সর্বোপরি কোনোভাবেই যাতে বিভেদ ও অনৈক্যের হানাহানি না ঘটে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা এ কে এম বেলায়েত হোসেন, সফর আলী, শেখ মাহমুদ ইসহাক, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম এমপি, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App