×

খবর

রিজভীর প্রশ্ন

দুর্নীতির ‘মহানায়করা’ কীভাবে বড় বড় পদে থাকলেন

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : দুর্নীতির ‘মহানায়করা’ সরকারের ঘনিষ্ঠজন হিসেবে বড় বড় সরকারি পদে অধিষ্ঠিত থাকলেন কীভাবে এমন প্রশ্ন রেখেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি অভিযোগ করেছেন, তথাকথিত স্বাধীন দুর্নীতি দমন কমিশন (দুদক) সবসময় সরকারের মুখাপেক্ষী হয়ে থাকে। সংস্থাটির শক্ত মেরুদণ্ড নেই।

ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

স¤প্রতি আলোচিত দুর্নীতির ঘটনাগুলো সম্পর্কে রিজভী বলেন, সরকার বলছে, দুদক স্বাধীন সংস্থা। কিন্তু আজকাল সংবাদপত্রের পাতায় দৃষ্টি দিলেই বেনজীর, মতিউর, আছাদুজ্জামান, আরো কত নাম দেখা যাচ্ছে। দুর্নীতি দমন কমিশন সত্যিকারের স্বাধীন হলে এসব দুর্নীতির মহানায়করা সরকারের ঘনিষ্ঠজন হিসেবে বড় বড় সরকারি পদে অধিষ্ঠিত থাকলেন কীভাবে? এসব ঘটনায় প্রমাণিত হয়েছে, তথাকথিত স্বাধীন দুর্নীতি দমন কমিশন সরকারের মুখাপেক্ষী হয়ে থাকে; কমিশনের শক্ত মেরুদণ্ড নেই।

স¤প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরে সই হওয়া সমঝোতা স্মারকের প্রসঙ্গ টেনে রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশের মানুষ যেমন পিণ্ডির বশ্যতা মানেনি, তেমনি কখনোই দিল্লির বশ্যতা মানেনি এবং ভবিষ্যতেও মানবে না। অসংখ্য আতœদানের মধ্য দিয়ে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের স্বাধীনতা। এই স্বাধীনতাকে বিপন্ন করা যাবে না। বিএনপি শাসনামলে কোনো ট্রানজিট আদায় করা ভারতের পক্ষে সম্ভব হয়নি।

বিএনপির এই নেতা বলেন, ভারতকে রেল করিডর সুবিধা দেয়ার চুক্তির ফলে বাংলাদেশের ভূখণ্ড দিয়ে ভারত তাদের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে অস্ত্রশস্ত্র, সৈন্য পাঠাতে পারবে। এর ফলে বাংলাদেশের নিরাপত্তা হুমকির মধ্যে পড়বে। বাংলাদেশের জনগণ জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এই চুক্তি তারা কোনো দিনই মেনে নেবে না।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে গত সোমবার থেকে সারা দেশে সমাবেশ করছে দলটি। রিজভী অভিযোগ করেন, আজ (গতকাল বুধবার) বিভিন্ন জেলায় আওয়ামী লীগ সরকার বিএনপির নেতাকর্মীদের ওপর সহিংস আক্রমণ চালাচ্ছে। আজ নাটোর, পটুয়াখালী, বাগেরহাটে বিএনপির সমাবেশে হামলা করা হয়। এতে অনেক নেতাকর্মী আহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App