×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

অর্থ প্রতিমন্ত্রী

টেকসই উন্নয়নে সমুদ্রসম্পদ কাজে লাগাতে হবে

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, সামুদ্রিকসম্পদ আহরণ ও এর যথাযথ ব্যবহারের গুরুত্ব বিবেচনা করে সরকার চলতি অর্থবছরে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের জন্য টাকা বরাদ্দ করেছে। সামুদ্রিকসম্পদের গবেষণা ও কাজে লাগানোর জন্য এ টাকা বরাদ্দ করা হয়েছে। গতকাল বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাধারণ অর্থনীতি বিভাগ ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক আয়োজিত ‘সমুদ্র সমৃদ্ধি- বাংলাদেশে নীল অর্থনীতির অনুঘটক’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের ‘ব্লæ ফাইন্যান্স‘ ব্রেকআউট সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এই সেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. হাবিবুর রহমান।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, দেশের টেকসই উন্নয়নের জন্য বিপুল সামুদ্রিকসম্পদকে কাজে লাগাতে হবে। ব্লæ ফাইন্যান্স শুধু অর্থ মন্ত্রণলায়ের বিষয় নয়, এর সঙ্গে অনেক মন্ত্রণালয় ও বিভাগের অংশীদারত্ব রয়েছে। ইন্টারনাল ফাইন্যান্স করপোরেশন বিশ্বে বিভিন্ন দেশে ব্লæ-বন্ড ও ব্লæ-লোন ইস্যু করছে, বাংলদেশও এক্ষেত্রে পিছিয়ে নেই। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং আইএফসি দেশে ব্লæ-বন্ড চালু করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে।

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা ও ২১০০ সালের ডেল্টা প্ল্যান বাস্তবায়নের জন্য ব্লæ-ইকোনমি অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, সরকার পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে সামুদ্রিকসম্পদ আহরণে বিনিয়োগ ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান র‌্যাপিডের চেয়ারম্যান ড. আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় ‘ব্লæ ফাইন্যান্স‘ সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের প্রফেসর ড. লেইলা চৌকরুন; সিএমএসএফের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ তারেক; বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট অ্যাসোশিয়েশনের প্রেসিডেন্ট ড. হাসান ইমাম এবং ইউএনডিপি প্রজেক্ট ম্যানেজার আমিনুল আরেফিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App