×

খবর

সচেতনতায় সিডিএর মাইকিং

রিয়াজউদ্দিন বাজারে ঝুঁকিপূর্ণ বসবাস

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম অফিস : নগরের রিয়াজউদ্দিন বাজারের বাণিজ্যিক ভবনে অবৈধভাবে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের মধ্যে সচেতনতা বাড়াতে সচেতনতামূলক প্রচারণা চালিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও জেলা প্রশাসন।

গতকাল বুধবার সকালে সিডিএর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের নির্দেশে মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) এ এফ এম শামীম ও সিডিএর অথরাইজড অফিসার তানজিব হোসেনের নেতৃত্বে এ প্রচারণা চালানো হয়। এ সময় জানানো হয়, সম্প্রতি অগ্নিকাণ্ডের ঘটনায় রিয়াজউদ্দিন বাজার, তামাকুন্ডি লেইন এবং তৎসংলগ্ন এলাকায় বাণিজ্যিক ভবনের উপরের তলায় অবৈধভাবে মানুষ বসবাস করছেন, যা সিডিএ ও জেলা প্রশাসন জানতে পেরেছে। ফলে আগুন কিংবা যে কোনো প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা বাড়ছে। তাই দুর্ঘটনা এড়াতে বাণিজ্যিক ভবনে অবৈধভাবে বসবাস করা থেকে বিরত থাকতে ভবন মালিক ও ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। অন্যথায় সিডিএ ও জেলা প্রশাসন যৌথভাবে আইনানুগ ব্যবস্থা নিবে। একই সময়ে অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা এড়াতে অগ্নিনিরাপত্তা নির্দেশিকা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন, সিডিএর সহকারী অথরাইজড অফিসার মোহাম্মদ ওসমান, হামিদুল হক, ভবন পরিদর্শক মো. তোফায়েল হোসেন, সৈকত চন্দ্র পাল, গৌরাঙ্গ চন্দ্র পাল, শাহাদাত হোছাইন ও বিমান বড়–য়া প্রমুখ।

প্রসঙ্গত সম্প্রতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তর এবং তামাকুন্ডি লেইন বণিক সমিতির সূত্রে জানা যায়, তামাকুমন্ডি লেনের ১১০টি মার্কেট ইমারত নির্মাণ বিধিমালা না মেনে করা হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনায় সিডিএ গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আজ বৃহস্পতিবার সিডিএর চেয়ারম্যানের কাছে হস্তান্তর করা হবে। এতে শতাধিক ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা করা হয়েছে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App