×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

বঙ্গভবনে চীনা মন্ত্রী লিউ জিয়ানচাও

ব্রিকসের সদস্য হতে চীনের সমর্থন চাইলেন রাষ্ট্রপতি

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ব্রিকসের সদস্য হতে চীনের  সমর্থন চাইলেন রাষ্ট্রপতি

কাগজ প্রতিবেদক : আঞ্চলিক অর্থনৈতিক জোট ব্রিকসের সদস্যপদ পেতে চীনের সমর্থন চেয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সফররত চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাও গতকাল মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সাক্ষাতে গেলে এ বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশের উন্নয়নে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহের কথা জানান চীনা মন্ত্রী।

বঙ্গভবন এক বিজ্ঞাপ্তিতে জানায়, চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রীকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, চীন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। পদ্মা সেতু রেল লিঙ্ক, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে চীনের সহযোগিতা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করেছে। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারত্ব আগামীতে আরো জোরদার হবে। এ সময় ব্রিকসের সদস্য হওয়ার জন্য বাংলাদেশের প্রতি চীনের সমর্থন চান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য চীন সফরের বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, তার সফরের মাধ্যমে দুদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

এছাড়া বাণিজ্য, বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসার ও যোগাযোগ বাড়ানোর ওপর জোর দেন রাষ্ট্রপতি। রোহিঙ্গা সংকট সমাধানে চীনের সর্বাত্মক সহযোগিতাও কামনা করেন তিনি।

সাক্ষাতে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির নেতা লিউ জিয়ানচাও বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে খুবই গুরুত্ব দেয় তার দেশ। অবকাঠামো উন্নয়ন, তথ্য-প্রযুক্তি, যোগাযোগ, জ্বালানি ও পর্যটনসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, আগামীতে বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী তার সরকার। স¤প্রতি আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের চীন সফরের কথা উল্লেখ করে লিউ জিয়ানচাও বলেন, রাজনৈতিক পর্যায়ে এ সফর চীনের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের মধ্যে সমঝোতা ও সহযোগিতা বাড়ানো এবং দুই দেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

সন্ধানী প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ : এদিকে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে সন্ধানী, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি ও সন্ধানী ফাউন্ডেশনের এক প্রতিনিধি দল গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে প্রতিনিধিদল সন্ধানীর সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান। মুমূর্ষু রোগীদের রক্তের যোগান এবং মরণোত্তর চক্ষুদানের মাধ্যমে সংগৃহীত কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে অন্ধত্ব দূরীকরণের বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App