×

খবর

স্ত্রী-সন্তানসহ মতিউরের ব্যাংক ও বিও হিসাব জব্দের নির্দেশ

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ‘ছাগলকাণ্ডে’ দেশজুড়ে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে তাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট ফ্রিজ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। দুদকের অনুরোধে গতকাল মঙ্গলবার এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে। এসব অ্যাকাউন্ট ৩০ দিনের জন্য জব্দ করতে সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও এমএফএস কোম্পানিতে চিঠি দিয়েছে আর্থিক গোয়েন্দা সংস্থাটি।

বিএফআইইউ-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করে বলেন, ব্যাংক হিসাবের সব তথ্য পাওয়ার পর পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেয়া হবে। বিএফআইইউ থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মো. মতিউর রহমান, তার প্রথম স্ত্রী লায়লা কানিজ, দ্বিতীয় স্ত্রী শাম্মী আখতার শিবলী, সন্তান ইফতিমা রহমান মাধুবী, মুশফিকুর রহমান ইফাত, ফারজানা রহমান (ইপসিতা), আহাম্মেদ তৌফিকুর রহমান অর্ণব ও ইরফানুর রহমান ইরফান বা তাদের স্বার্থ সংশ্লিষ্ট নামে কোনো অ্যাকাউন্ট থাকলে ৩০ দিনের জন্য স্থগিত করতে হবে। মতিউর ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট হিসাবের লেনদেন বিবরণী, হিসাব খোলার ফরম, কেওয়াইসিসহ যাবতীয় তথ্য আগামী ৫ কর্মদিবসের মধ্যে বিএফআইইতে পাঠাতে বলা হয়েছে। বিও হিসাব নিয়ন্ত্রণ করে থাকে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।

এদিন মতিউর ও তার পরিবারের সদস্যদের বেনিফিশিয়ারি ওনার অ্যাকাউন্ট (বিও হিসাব) জব্দ করতে সিডিবিএলকে নির্দেশ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিষেধাজ্ঞা আসায় মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের মালিকানায় থাকা বিও হিসাব থেকে কোনো প্রকার শেয়ার কেনা-বেচা বন্ধ থাকবে। বিও হিসাবে থাকা অর্থ উত্তোলন করা সম্ভব হবে না। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, তার (মতিউর রহমান) ও পরিবারের সদস্যদের সব বিও হিসাবের লেনদেন স্থগিত করতে নির্দেশনা দেয়া হয়েছে সিডিবিএলকে। পরবর্তী সময়ে নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব বিও হিসাবের লেনদেন স্থগিত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App