×

খবর

কেরালার নাম পরিবর্তনে বিধানসভায় প্রস্তাব পাস

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : নিজেদের নাম পরিবর্তন করতে চায় ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। আর এ লক্ষ্যে গত সোমবার কেরালা বিধানসভায় সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। এই প্রস্তাবে দেশটির কেন্দ্রীয় সরকারকে আনুষ্ঠানিকভাবে রাজ্যের নাম পরিবর্তন করে ‘কেরালাম’ করার আহ্বান জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এবার নিয়ে কেরালার বিধানসভা দ্বিতীয়বারের মতো রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব পাস করল। কারণ ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথম প্রস্তাবটি পর্যালোচনা করেছিল এবং সেটিতে কিছু পরিভাষাগত পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই প্রস্তাবটি উত্থাপন করেছিলেন। তিনি চান, কেন্দ্রীয় সরকার দেশের সংবিধানের অষ্টম তফসিলে অন্তর্ভুক্ত সমস্ত ভাষায় দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম ‘কেরালা’ থেকে ‘কেরালাম’ এ পরিবর্তন করুক।

মূলত কেরালা রাজ্যের সরকারি ভাষা মালায়ালম। আর মালায়ালম ভাষায় রাজ্যের উচ্চারণ হয় ‘কেরালাম’। আর তাই পিনারাই বিজয়নের সরকার চায়, কেরালার নাম কেরালাম হোক। অবশ্য সোমবার রাজ্য বিধানসভায় এ নিয়ে সর্বসম্মতক্রমে বিল পাস হলেও কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলেই কেবল এই নামবদল সম্ভব।

অবশ্য এটিই প্রথমবার নয়, এর আগেও রাজ্যের নাম কেরালাম করার দাবি নিয়ে বিধানসভায় বিল পাস হয়েছিল। পরে সেই বিল পাঠানো হয় কেন্দ্রীয় সরকারের কাছে। যদিও সে সময় কেন্দ্রীয় সরকার তা ফিরিয়ে দিয়েছিল। তবে সেই বিল এবার কিছুটা সংশোধন করে আবারো পাস করা হলো।

ভারতীয় সংবিধানের প্রথম তফসিলে দেশটির দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম কেরালাই লেখা রয়েছে। তবে এ রাজ্যের মানুষের স্বার্থে, এ রাজ্যের ভাষার আবেগকে সম্মান জানিয়ে কেরালাম করার দাবি রাজ্য সরকারের।

ভারতে সরকারবিরোধী সংঘাত শুরু, দেশ চালাতে মতৈক্য চান মোদি। শুধু পিনারাইয়ের সিপিএমই নয়, কেরালার নাম পরিবর্তন চায় কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট বা ইউডিএফ। সোমবার বিধানসভায় ইউডিএফ বিধায়করাও এই প্রস্তাবে সমর্থনও জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App