×

খবর

ডা. দীপু মনি

ব্রিকসকে দেয়ার অনেক কিছু আছে বাংলাদেশের

Icon

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে যুক্ত হওয়ার সুযোগ পেলে বাংলাদেশ অনেক কিছু দেয়ার সক্ষমতা রাখে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। মস্কোর স্থানীয় সময় গত মঙ্গলবার ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ অভিমত ব্যক্ত করেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সভাপতিত্বে দেশটির নিঝনি নোভগ্রোদ শহরে ব্রিকস পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুদিনের বৈঠক এদিন শেষ হয়। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

দীপু মনি তার বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গত দেড় দশকে বাংলাদেশের অর্জিত উল্লেখযোগ্য আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। প্রধানত কৃষিভিত্তিক দেশ থেকে বাংলাদেশ কীভাবে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবে নিজেকে রূপান্তরিত করেছে- তিনি তা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে উল্লেখ করে দীপু মনি ব্যাখ্যা করেন, কীভাবে জলবায়ু পরিবর্তন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ দেশের প্রবৃদ্ধিকে প্রভাবিত করছে। তিনি বলেন, বাংলাদেশের কাছে ব্রিকসকে দেয়ার মতো অনেক কিছু রয়েছে। দীপু মনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ব্রিকস দেশগুলোর মধ্যে বিদ্যমান সম্পর্ক আগামী দিনে আরো গভীর হবে এবং এ জোটে যোগদানের মাধ্যমে বাংলাদেশ সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করবে।

ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রথমবারের মতো বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গত ১ জুন বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেন। তবে পররাষ্ট্রমন্ত্রীর হজে যাওয়ার তারিখ আগেই চূড়ান্ত হওয়ায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে সমাজকল্যাণমন্ত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিকে মস্কোয় পাঠানো হয়।

অনেক দিন ধরে ব্রিকসে যুক্ত হওয়ার চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ। সবশেষ ব্রিকসের দক্ষিণ আফ্রিকা সম্মেলনে বাংলাদেশ জোটটিতে যুক্ত হচ্ছে- এমন খবর শোনা যায়। তবে শেষ পর্যন্ত ব্রিকসে যুক্ত হওয়ার সুযোগ পায়নি বাংলাদেশ।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আপাতত নতুন সদস্য নিতে রাজি নয় ব্রিকস। তবে অংশীদার রাষ্ট্র যুক্ত করতে চায়। এর ফলে ব্রিকসে বাংলাদেশের যুক্ত হতে আরো অপেক্ষা বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App