×

খবর

ভারতের নতুন সেনাপ্রধান হচ্ছেন উপেন্দ্র দ্বিবেদী

Icon

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ভারতের সেনাবাহিনীর পরবর্তী সময়ে প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হবেন। উপেন্দ্র দ্বিবেদী বর্তমানে বাহিনীটির ভাইস চিফ অব আর্মি স্টাফ। গত মঙ্গলবার নতুন সেনাপ্রধান হিসেবে তার নাম ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর এনডিটিভির

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সেনাপ্রধান হিসেবে ২০২২ সালের ৩০ এপ্রিল নিয়োগ পান মনোজ পাণ্ডে। গত ৩১ মে তার অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু মেয়াদ এক মাস বাড়ানো হয়। তাই ৩০ জুন বর্তমান সেনাপ্রধান মনোজ পাণ্ডে অবসরে যাবেন। আর সেদিনই ভারতের সেনাবাহিনীর পরবর্তী সময়ে প্রধান হিসেবে দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

পরবর্তী সময়ে সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী গত ফেব্রুয়ারি থেকে ভারতের সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ এর দায়িত্ব পালন করছেন। এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত জম্মু-কাশ্মির ও লাদাখে নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ পদে কাজ করেন তিনি।

উপেন্দ্র দ্বিবেদি ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। ভারতীয় সেনাবাহিনীতে প্রায় চার দশক ধরে কর্মরত উপেন্দ্র দ্বিবেদি জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্ট থেকে ১৯৮৪ সালে সেনাবাহিনীতে কমিশন্ড পেয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App