×

খবর

সিলেটে গ্রেপ্তার ৬

আইএমইআই পরিবর্তন করে চোরাই ২৫০০০ ফোন বিক্রি

Icon

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সিলেট অফিস : সিলেট নগরীর বন্দরবাজার এলাকার করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ চোরাই মোবাইল ও আইএমইআই পরিবর্তনকারী সরঞ্জামাদিসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৯। এরা মোবাইল চোর, ছিনতাইকারী চক্র ও মোবাইলের আইএমইআই পরিবর্তনকারী সংঘবদ্ধ চক্রের সক্রিয় সদস্য। এই চক্রটি এ পর্যন্ত ২৫ হাজারের অধিক মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে। ব্র্যান্ড ও কোয়ালিটিভেদে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যেই যে কোনো মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রয়ের জন্য প্রস্তুত করে তারা।

গত সোমবার করিম উল্লাহ মার্কেটের ৩য় তলায় একাধিক মোবাইল সার্ভিসিং দোকানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন নজিবুল ইসলাম জেবলু (২২), মো. আব্দুর রহিম (২৮), মো. মাসুদ মিয়া (২৩), মো. ইমন (২২), মিজানুর রহমান (২২), আব্দুর রহমান (২২)।

গতকাল মঙ্গলবার দুপুরে র‌্যাব-৯ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। র‌্যাব-৯ এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মো. মশিহুর রহমান সোহেল জানান, সিলেট নগরীর বিভিন্ন জনবহুল এলাকায় একাধিক সংঘবদ্ধ মোবাইল চুরি ও ছিনতাইকারী চক্র সক্রিয় রয়েছে। খুবই অল্প সময়ে চুরি-ছিনতাইয়ের কাজ শেষে তারা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে চুরি ও ছিনতাইকৃত এসব মোবাইল পরবর্তীতে আইএমইআই পরিবর্তন করা হয়। পাশাপাশি তারা মোবাইলের কেসিন, ডিসপ্লেও পরিবর্তন করে ফেলে। অনেক ক্ষেত্রে এসব মোবাইল বিভিন্ন অপরাধ করার জন্য ক্রয় করে অপরাধীরা।

গ্রেপ্তারকৃত এই চক্রটি দীর্ঘদিন যাবত মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে বলে জানা যায়। ব্র্যান্ড এবং কোয়ালিটি ভেদে এসব মোবাইলের দাম ভিন্ন হয়। চক্রটি এ পর্যন্ত ২৫ হাজারের অধিক মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে।

তিনি আরো জানান, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ২৩১টি স্মার্টফোন, ১০টি বাটন মোবাইল, ১০টি ট্যাব, ২টি পিসি, ৩টি মনিটর, ২টি কিবোর্ড, ২টি মাউস, ১টি হার্ডড্রাইভ, ২টি পেনড্রাইভ, নগদ ৭৫ হাজার ৫৫০ টাকা এবং ১টি আইএমইআই পরিবর্তনকারী ডিভাইস জব্দ করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App