×

খবর

মতবিনিময় সভায় বক্তারা

নারী ও শিশু স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলছে জলবায়ুর পরিবর্তন

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : প্রতিবেশ ও পরিবেশগত বড় বৈশ্বিক চ্যালেঞ্জ হচ্ছে জলবায়ু পরিবর্তন। পরিবেশ রক্ষা ও সংরক্ষণে নারীর ঐতিহাসিক ভূমিকা থাকলেও পরিবেশগত বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের অভিঘাতের প্রত্যক্ষ ও পরোক্ষ শিকার হচ্ছেন নারী ও কন্যা। পরিস্থিতি উত্তরণে ছয়টি সুপারিশ করেছেন বক্তারা। সেগুলো হলো- জলবায়ু কর্মপরিকল্পনার দ্রুত বাস্তবায়ন, সরকারের নীতি প্রণয়ন ও বাস্তবায়নকারী সংস্থার মধ্যে সমন্বয় সাধন, জলবায়ু কর্মপরিকল্পনার মধ্যে বিভিন্ন কর্মকৌশল নেয়াতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা, বায়ুদূষণকারী পরিবহন সরিয়ে নেয়া, নির্বিচারে গাছ কেটে ফেলা বন্ধ করা এবং ইটভাটা ও কলকারখানার বর্জ্য ব্যবস্থাপনা।

বিপন্ন পরিবেশ বিবর্ণ ঢাকা : উত্তরণ ভাবনাবিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এ সুপারিশ করেন। গতকাল সোমবার বিকালে বাংলাদেশ মহিলা পরিষদ এ সভার আয়োজন করে। সংগঠনের সুফিয়া কামাল ভবনের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম। লিখিত বক্তব্য উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. নবনীতা ইসলাম। সম্মানিত আলোচক ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সহসভাপতি স্থপতি ইকবাল হাবিব, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অধ্যাপক শায়ের গফুর, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক শামসুল হুদা, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আরবান ও রিজিওনাল প্ল্যানিং বিভাগের অধ্যাপক আদিল মুহাম্মদ খান, নিউ এইজ পত্রিকার সাংবাদিক রাশেদ আহমেদ। সভা সঞ্চালনা করেন সংগঠনের পরিবেশবিষয়ক সম্পাদক পারভীন ইসলাম।

লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমান সময়ের প্রতিবেশ ও পরিবেশগত বড় বৈশ্বিক চ্যালেঞ্জ হচ্ছে জলবায়ু পরিবর্তন। পরিবেশ রক্ষা ও সংরক্ষণে নারীর ঐতিহাসিক ভূমিকা থাকলেও পরিবেশগত বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের অভিঘাতের প্রত্যক্ষ ও পরোক্ষ শিকার হচ্ছেন নারী ও কন্যা। বর্তমানে ঢাকাতে অপরিকল্পিত নগরায়ণ, জলভূমি ও উন্মুক্ত স্থানের হ্রাস এবং শহরমুখী জন¯্রােতের কারণে পরিবেশগত দূষণ (বায়ু, পানি এবং মাটি), শব্দদূষণ ও অস্বাভাবিক মাত্রায় উষ্ণতা বাড়ায় নারী ও শিশুরা বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁঁকির সম্মুখীন হচ্ছে। কম ওজনের শিশুর জন্ম হচ্ছে, অকাল প্রসব ও নবজাতকের মৃত্যুর হার বাড়ছে।

বক্তারা বলেন, পরিবেশ ও নগরের সঙ্গে নারীর সম্পর্ক সুপ্রতিষ্ঠিত। জলবায়ুগত পরিবর্তনে নারীরা অতিরিক্ত ক্ষতির সম্মুখীন হচ্ছেন, ডেঙ্গুতে নারীদের আক্রান্ত হওয়ার হার কম হলেও তাদের মৃত্যুহার বেশি। নগরায়ণের যে ট্রেন্ড দেখা যাচ্ছে তা বিধ্বংসী নগরায়ণ। জলাশয়, জলভূমি রক্ষার কথা দীর্ঘদিন ধরে বলা হলেও তা গুরুত্ব পাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App