×

খবর

প্রধান বিচারপতির সুসজ্জিত এজলাস কক্ষের উদ্বোধন

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতির এজলাস কক্ষ নানা মাত্রায় সংস্কারের পর পুনরায় বিচার কার্যক্রম শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বিকাল ৪টায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে আনুষ্ঠানিকভাবে বিশেষ বেঞ্চ বসে। এ সময় প্রধান বিচারপতির বিচারকক্ষে পাঁচজন সাবেক প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও সাধারণ আইনজীবীসহ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রিার বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিন নজিরবিহীনভাবে এজলাস কক্ষের ছবি তোলা ও ভিডিও করার অনুমতিও দেন প্রধান বিচারপতি। যদিও এ ছবি গতকালের পর আর কোথাও প্রকাশ করা হলে আদালত অবমাননা হবে বলেও সাংবাদিকসহ উপস্থিত সবাইকে স্মরণ করিয়ে দেন তিনি।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও অ্যাটর্নি জেনারেল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত থাকা পাঁচজন সাবেক প্রধান বিচারপতি হলেন- বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন, বিচারপতি মো. রুহুল আমিন, বিচারপতি মো. তাফাজ্জাল ইসলাম, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রধান বিচারপতির এজলাস সংস্কার ও আধুনিকায়নের পর গতকাল উদ্বোধন করা হয়। এ উপলক্ষে শুধু এক দিনের জন্য এজলাস কক্ষের ছবি ওঠানো, ভিডিও, লাইভ করার সুযোগ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি। অনুমতি পেয়ে অনেক গণমাধ্যম বিশেষ অধিবেশন লাইভ সম্প্রচারও করে। তবে অধিবেশনের শেষের দিকে গতকালের পর সুপ্রিম কোর্টের এজলাস কক্ষের কোনো ছবি, ভিডিও ফুটেজ গণমাধ্যমে ব্যবহার করা যাবে না জানিয়ে প্রধান বিচারপতি বলেন, বিশেষ অধিবেশনের গুরুত্ব বিবেচনা করে শুধু একদিনের জন্য এজলাস কক্ষের ছবি ওঠানো, ভিডিও ধারণের অনুমতি দেয়া হয়েছে। আজকের (গতকাল) পর থেকে গণমাধ্যমে ধারণ করা এজলাস কক্ষের ছবি, ভিডিও ফুটেজ ব্যবহার করা যাবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমেও কোনো ছবি আপলোড করা যাবে না। তিনি বলেন, যদি আজকের (গতকাল) পর গণমাধ্যমে ছবি, ভিডিও প্রকাশ করা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ভিডিও আপলোড করা হয়, সেটা হবে আদালত অবমাননার শামিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App