×

খবর

বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু

চট্টগ্রাম বন্দরের পিসিটিতে ভিড়ল প্রথম জাহাজ

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বন্দরের ইতিহাসে প্রথমবারের মতো বিদেশি অপারেটর রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) যাত্রা শুরু করেছে। সৌদি আরবের এই অপারেটর পরিচালিত পতেঙ্গা কন্টেইনার টার্মিনালে (পিসিটি) গতকাল সোমবার বিকালে ভিড়েছে বাণিজ্যিক জাহাজ এমভি মায়ের্কস দাভাও। এর মধ্য দিয়ে পিসিটির অপারেশন কার্যক্রম শুরু হলো।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, আমরা সার্বক্ষণিকভাবে বন্দরের সব কার্যক্রম নজরদারি করি। আরএসজিটি প্রথমবারের মতো অপারেশনে যাচ্ছে। এজন্য মার্কসলাইনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের কাছে ধন্যবাদ জানাচ্ছি। শর্ত অনুযায়ী প্রয়োজনীয় সব ইক্যুইপমেন্ট সংগ্রহ করবে দায়িত্ব পাওয়া বিদেশি প্রতিষ্ঠান। সব সরঞ্জাম সংগ্রহ করে পিসিটি পূর্ণ সক্ষমতায় যেতে আরো এক থেকে দেড় বছর সময় লাগতে পারে বলে আমি আশা করছি। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাদের কাছ থেকে নির্দিষ্ট হারে চার্জ পাবে। আরএসজিটির প্রথম অপারেশনের মাধ্যমে চট্টগ্রাম বন্দর ইতিহাসে প্রথমবারের মতো ল্যান্ডলর্ড পোর্ট হিসেবে আত্মপ্রকাশ করছে।

অনুষ্ঠানে আরএসজিটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরউইন হেইজ বলেন, মায়ের্কস দাভাও নামের একটি জাহাজ লোড করার মাধ্যমে বন্দরে আমরা আত্মপ্রকাশ করেছি। আমরা পুরো কার্যক্রমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতা পেয়েছি। আশা করব, আগামীতেও সবার সহযোগিতা পাব।

বন্দর সূত্রে জানা যায়, নতুন নির্মিত পিসিটি টার্মিনাল বছরে ৫ লাখ টিইইউএস (২০ ফুট সমমানের) কন্টেইনার হ্যান্ডলিং করতে পারবে। ১০ মিটার গভীরের জাহাজ ভিড়তে পারবে। তবে মায়ের্কস দাভাও নামের জাহাজটির ড্রাফট ৯ মিটার। ২০২৩ সালের ডিসেম্বরে সৌদি আরবের জেদ্দাভিত্তিক রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) সঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মধ্যে ২২ বছরের চুক্তি স্বাক্ষর হয়। কাস্টমস আনুষ্ঠানিকতা এবং প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ করে রেড সি গেটওয়ে বাংলাদেশ লিমিটেড গতকাল সোমবার থেকে কাজ শুরু করল। নিজস্ব ক্রেনযুক্ত ফিডার জাহাজটির মালয়েশিয়ার পোর্ট কেলাং থেকে আরএসজিটির চট্টগ্রাম টার্মিনালে প্রায় আটশ টিইইউস রপ্তানি পণ্য বোঝাই ও খালি কনটেইনার লোড-আনলোড করে ইন্দোনেশিয়ার বেলাওয়ান বন্দরে যাওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App